প্রথম আলো ফিজিক্স অলিম্পিয়াড: ঢাকায় যাচ্ছে ৭১ খুদে পদার্থবিদ

নিজস্ব প্রতিবেদক:

ফিজিক্স অলিম্পিয়াড কক্সবাজার আঞ্চলিক ভেন্যুতে নির্বাচিত ৭১ জন খুদে বিজ্ঞানী ঢাকায় যাচ্ছে, বিজ্ঞানকে জয় করতে। গত শুক্রবার কক্সবাজার সরকারি কলেজ ক্যাম্পাসে প্রথম আলোর আঞ্চলিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নেওয়া পাঁচ শতাধিক শিক্ষার্থীর মধ্যে (লিখিত পরীক্ষার মাধ্যমে) ৭১ জন কৃতি শিক্ষার্থীকে জাতীয় পর্যায়ের জন্য মনোনীত করা হয়। ফিজিক্স অলিম্পিয়াডের উদ্বোধন করেন কক্সবাজার সরকারি মেডিকেল কলেজের অধ্যক্ষ সুভাষ চন্দ্র সাহা। কলেজের অধ্যক্ষ প্রফেসর একেএম ফজলুল করিম চৌধুরীর তত্বাবধানে সংশ্লিষ্ট শিক্ষকমন্ডলী পরীক্ষার খাতা মূল্যায়ন করে তিনটি ক্যাটাগরীতে ৭১ জন শিক্ষার্থীকে জাতীয় পর্যায়ের জন্য মনোনীত করেন। বিজয়ীদের নামের তালিকা প্রকাশ করা হলো।

ক্যাটেগরী- এ ( সপ্তম-অষ্টম শ্রেণি) বিজয়ী ২০ জন :

প্রথম হয়েছে চকরিয়া গ্রামার স্কুলের আল মাহমুদ, দ্বিতীয়: চকরিয়া গ্রামার স্কুলের রূপস হাসান, তৃতীয়: বহদ্দারকাটা উচ্চবিদ্যালয়ের সালমান মাহমুদ, চতুর্থ : চকরিয়া অনুশীলন একাডেমির মো. আল ফয়সাল, চকরিয়া গ্রামার স্কুলের মো. শাখাওয়াত হোসেন ও কক্সবাজার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির আয়মন নুরী, পঞ্চম: চিটাগাং ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের তাসনিম বিন মাহফুজ, অনুশীলন একাডেমির নাফিজ আলম ও আবদুল্লাহ আল নোমান, ষষ্ট: চকরিয়া গ্রামার স্কুলের আবদুল্লাহ আল মারুফ ও আবদুর রহমান আল মাসুম, ঈদগাও আদর্শ শিক্ষা নিকেতনের শাহরাত ফাহিম, ইত্তেহাদুল ইসলাম, শফিকুল ইসলাম, চকরিয়া অনুশীলন একাডেমির ইফাত মায়শা ও ইকবাল আজাদ, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির তাসফিয়া তাহসিন, বহদ্দারকাটা উচ্চবিদ্যালয়ের মুনতাসিরুল ইসলাম, সপ্তম : কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের মৃন্ময়ী দাশ ও অনুশীলন একাডেমির মাহমুদুল হাসান।

ক্যাটেগরী- বি (নবম ও দশম শ্রেণি)বিজয়ী ৩৫ জন :

প্রথম হয়েছে কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের প্রিয়ম পাল, দ্বিতীয় হয়েছে কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের ইশতিয়াক হাসান, রফিকুল ইসলাম, মো. ওবায়দুর রহমান, চকরিয়া গ্রামার স্কুলের রবিউল হোসেন, মো. হাবিব উল্লাহ, শহীদ হাসনানুল বান্না, সাফায়েত হোসেন, শাহরিয়ার রশিদ, মাহিন হোসেন, অনুশীলন একাডেমির শামীম আশরাফ সিদ্দিকী, ঈদগাও আদর্শ শিক্ষা নিকেতনের রবিউল কবির, তৃতীয় : কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের ওয়াহিদুল ইসলাম, চকরিয়া গ্রামার স্কুলের চৌধুরী মো. আদিল নেওয়াজ, ঈদগাও আদর্শ শিক্ষা নিকেতনের আহসান শরীফ, চতুর্থ : ঈদগাঁও আদর্শ শিক্ষা নিকেতনের নুরজাহেদ হোসেন ও তানিম রহমান, চকরিয়া গ্রামার স্কুলের রাকিবুল হাসান ও মো. সায়েদ জাওয়াদ, কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের আল সিফাত প্রিনন, কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের মালিহা করিম, পঞ্চম : কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের মোহাইমিন আজিম ও শাহেদুর রহমান, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির সাজিদ মোতাম্মিম মেহেদী, ষষ্ঠ : কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের সায়েদ আনোয়ার, আকিবুল ইসলাম, তাজবিউল সায়েম, রিদুয়ান মাহমুদ, তাফসীর মো. বেলাল হোসেন, সাঈদ মো. রশিদ, কক্সবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের ইফাত জাকিয়া ও হাসনান ইবনাত, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমির রেজাউল করিম, ঈদগাও আদর্শ শিক্ষা নিকেতনের আসিফুল হাসান ও চকরিয়া গ্রামার স্কুলের ইনজামাম উদ্দিন মাহমুদ।

ক্যাটেগরী সি- (একাদশ ও দ্বাদশ শ্রেণি)বিজয়ী ১৬ জন :

প্রথম হয়েছে- কক্সবাজার সরকারি কলেজের জয় করণ, দ্বিতীয় : কক্সবাজার সরকারি কলেজের আকতাবুল ইসলাম ও মিশকাত উদ্দিন, তৃতীয় : রাজউক উত্তরা মডেল কলেজের আরেফিন ইতু, সরকারি হাজী মো. মহসিন কলেজের ইরতিজা চৌধুরী ও সাঈদ তানভীর হাসান, কক্সবাজার সরকারি কলেজের তৌফিক মাহমুদ, চতুর্থ : কক্সবাজার সরকারি কলেজের শোয়াইব উদ্দিন, পঞ্চম :- কক্সবাজার সরকারি কলেজের সালমান নুর ও সাইদুল আরেফিন, ষষ্ঠ : কক্সবাজার সরকারি কলেজের রেজাউল করিম, নিশান পাল, মাহির তানজিম, নাইমা আক্তার, রুপেস দাশ ও কিশোর শর্মা।

ফিজিক্স অলিম্পিয়াড কক্সবাজার ভেন্যুর সমন্বয়ক ও কক্সবাজার সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মফিদুল আলম বলেন, আগামী বছর (২০১৮) জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় ফিজিক্স অলিম্পিয়াডে কক্সবাজার ভেন্যুতে বিজয়ী ৭১ জনেরা অংশ নেবে। জাতীয় পর্যায়ের বিজয়ীরা যোগ দেবে পর্তুগালে অনুষ্টেয় ৪৯তম আর্ন্তজাতিক ফিজিক্স অলিম্পিয়াড ও ভিয়েতনামে অনুষ্ঠেয় এশিয়ান ফিজিক্স অলিম্পিয়াডে।

সর্বশেষ সংবাদ

চকরিয়ায় চুলার আগুনে প্রবাসির বসতঘর ভস্মীভূত, পুড়ে ছাই নগদ টাকা মালামাল

মহান স্বাধীনতা দিবসে সিবিএন’র শুভেচ্ছা

অসাধারণ এক শিক্ষণীয় গল্প

মহান স্বাধীনতা দিবসে বৃহত্তর বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির শুভেচ্ছা

প্রামাণ্যচিত্র-ব্ল্যাকআউট-সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে শহীদ মিনারে গণহত্যা দিবস পালিত

মহেশখালীতে আ. লীগ-যুবলীগের গোলাগুলি, উভয় দলের অফিস ভাংচুর

রক্তিম আন্দোলনের স্রোতধারায় আমাদের স্বাধীনতাএই

শাহসূফী হযরত মাওলানা আবদুল জব্বার (রাহ.) এর ২১ তম মৃত্যুবার্ষিকী পালিত

মশার কামড়ে অতিষ্ঠ প্রেমিকের গালে প্রেমিকার থাপ্পড়!

মেয়র মুজিবের চাচা মুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিক জালাল আহমদ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

বাবার মত আমিও জনগণের সেবা করে মরতে চাই -জুয়েল

শহীদ জাফরের নামে ডিসি’র সম্মেলন কক্ষের নামকরণ

কতটুকু ‘বিরোধী দল’ হতে পেরেছে জাতীয় পার্টি

প্রচারণায় এগিয়ে বই মার্কার প্রার্থী রশিদ মিয়া

পায়ে হেঁটে ৩ রোভারের দেড়শো কিলোমিটার পরিভ্রমণ

বদরখালীতে চুলার আগুনে পুড়েছে বসতঘর

পেকুয়ায় মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর ‘ভুল’ ব্যালটে ভোট গ্রহণের অভিযোগ

ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ

কক্সবাজার ইয়ুথ জলবায়ু ফোরাম কমিটি গঠিত

লোহাগাড়া উপজেলা নির্বাচন সম্পূর্ণ সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে -ওসি সাইফুল