জাকারিয়া আলফাজ,টেকনাফ :

টেকনাফ শাহপরীর দ্বীপে জেলেদের জালে একটি বড় পোয়া মাছ আটকা পড়েছে। মাছটির ওজন মেপে দেখা হয়েছে ৫৭ কেজি। অভিজ্ঞ মাছ ব্যবসায়ীরা মাছটির বাজার মূল্য অনুমান করেছে নূন্যতম ১ লাখ ৮৫ হাজার টাকা।

জানা যায়, টেকনাফ শাহপরীর দ্বীপ উত্তর পাড়ার বাসিন্দা মোঃ ইউনুছের মালিকানাধীন ইঞ্জিন চালিত একটি মাছ ধরার নৌকা শনিবার (২৩ ডিসেম্বর) সকালে বঙ্গোপসাগরের মাছ শিকারে যায়। নৌকার জেলেরা সাগরের অনতিদূরে জাল ফেলে, দুপুরে জাল টানার এক ফাঁকে তারা ছোট বড় মাছের সাথে একটি বড় আকারের পোয়া মাছ আটকা পড়তে দেখে মাছটি নৌকায় তুলে নেয়। পরে পশ্চিম পাড়া খালের ভাঙ্গার মাথায় মাছটি তুলা হলে অসংখ্য ক্রেতা দরদাম করার পর সাবরাং নোয়াপাড়ার ফিরোজ আহমদ নামে একজন মাছ ব্যবসায়ী ১ লাখ ৪০ হাজার টাকা মূল্যে ইউনুছের নৌকার জেলেদের কাছ থেকে মাছটি ক্রয় করেন। তাৎক্ষণিক ক্রেতা আরো ২০ হাজার টাকা লাভে মোঃ এবাদুর রহমান নামে আরেক ব্যবসায়ীর নিকট মাছটি বিক্রি করেছেন বলে জানিয়েছেন।

এ ব্যাপারে নৌকার মালিক মোঃ ইউনুছ জানিয়েছেন, শনিবার সকালে নৌকার মাঝি বাদলের নেতৃত্বে জেলে আব্দুর রশিদ, রাহমত, রহিম ও বদাইয়া সহ ২৪ জনের একটি জেলে দল প্রতিদিনের মতো সাগরে জাল ভাসাতে যায়, এসময় জালে একটি বড় পোয়া মাছ আটকা পড়ে, তবে এত বড় মাছ সহসা জালে আটকা পড়েনা। জেলেরা আমার সাথে আলাপ করে মাছটি উপযুক্ত মূল্যে বিক্রি করেছে।

নৌকার মাঝি বাদল জানিয়েছেন, মাছটির বাজার মূল্যে প্রায় ২ লাখের কাছাকাছি হবে। তবে, মাছটি দীর্ঘক্ষণ সংরক্ষণের আমাদের কাছে তেমন ব্যবস্থা না থাকায়, কম সময়েই মাছটি বিক্রি করে দিয়েছি। তিনি আরো জানিয়েছেন, আমরা হয়তো মাছটি আরো সময় অপেক্ষা করলে বা অন্য কোথাও বিক্রি করলে আরো বেশি দাম পেতাম, এখন যে দাম পেয়েছি তাতেও আমরা সবাই খুশি।