টেকনাফে গুলফরাজ-হাশেম ফাউন্ডেশনের বৃত্তি পরীক্ষা সম্পন্ন

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ
উৎসব মুখর ও শান্তিপূর্ণ পরিবেশে টেকনাফ উপজেলার অন্যতম সামাজিক ও দাতব্য প্রতিষ্ঠান হ্নীলা গুলফরাজ-হাশেম ফাউন্ডেশনের (জিএইচএফ) ১৮ তম আন্ত: উপজেলা বৃত্তি পরীক্ষায় ৬৬শিক্ষা প্রতিষ্ঠানের ৪৩১ জন পরীক্ষার্থীদের অংশ গ্রহণের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে।
২২ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় হ্নীলা হাইস্কুল প্রাঙ্গনে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয়, সাংগঠনিক ও হ্নীলা হাইস্কুলের পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল ১০টায় হ্নীলা হাইস্কুল ১৮তম আন্ত: উপজেলা গুহাফা বৃত্তি পরীক্ষা শুরু হয়। এতে উপজেলার ৪র্থ শ্রেণীতে ২৭টি প্রাইমারী স্কুলের ১৮২ জনের মধ্যে ৭ জন, ১৫টি এবতেদায়ী ও নুরানী মাদ্রাসার ১১১ জনের মধ্যে ৭ জন এবং ৭ম শ্রেণীতে ১৬টি হাইস্কুলের ১২২ জনের মধ্যে ৮ জন এবং ৭টি উচ্চ মাদ্রাসার ৪৬ জনের মধ্যে ৯ জন অনুপস্থিত ছিল। তালিকাভুক্ত মোট ৪৬১ জনের মধ্যে ৩০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেনি।
পরীক্ষা চলাকালীন হল পরিদর্শন করেন টেকনাফ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মৌলানা রফিক উদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা এমদাদ হোসেন চৌধুরী, হ্নীলা গুলফরাজ-হাশেম ফাউন্ডেশনের পরিচালনা কমিটির সভাপতি সফিক আহমদ বিকম, সাধারণ সম্পাদক ডাঃ জামাল আহমদ, সদস্য মৌলভী ফরিদ আহমদ, হাজী আবুল কালাম, মৌঃ নুরুল ইসলাম, কামাল আহমদ, হ্নীলা হাইস্কুল পরিচালনা কমিটির সভাপতি মাহবুব মোরশেদ, পরীক্ষা বাস্তবায়ন কমিটির সদস্য কায়সার উদ্দিন আহমদ ও মৌলভী শাকের আহমদ প্রমুখ। পরীক্ষা চলাকালীন অংশগ্রহণকারী শিক্ষা প্রতিষ্ঠানসমুহকে উৎসাহ প্রদানের লক্ষ্যে ফাউন্ডেশন মিলনায়তনে বিশেষ র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়।
এতে পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব পালন করেন ফাউন্ডেশন পরিচালনা কমিটির সদস্য কফিল আহমদ, হল সুপারের দায়িত্ব পালন করেন সদস্য মাওলানা এসএম সাইফুল্লাহ ও হল সচিবের দায়িত্ব পালন করেন হ্নীলা হাইস্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এসএম আব্দুস সালাম। শিক্ষার্থীদের উৎসাহিত করার লক্ষ্যে এইবারের জি.এইচ.এফ বৃত্তি পরীক্ষায় বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের জন্য বর্ধিতহারে নগদ অর্থ ও বিশেষ পুরস্কার সামগ্রী প্রদানের সুব্যবস্থা করা হয়েছে।
উল্লেখ্য, প্রতিষ্ঠানটি ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর হতে হ্নীলার গন্ডি পেরিয়ে সীমান্ত উপজেলা টেকনাফের প্রত্যন্ত এলাকায় শিক্ষা বিস্তার, চিকিৎসা সেবা প্রদান এবং দরিদ্র জনসাধারণের জীবনমান উন্নয়নের লক্ষ্যে কাজ করে গৌরবের ২০ বছরে পদার্পণ করেছে। গুলফরাজ-হাশেম ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক স্বনামধন্য হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ জামাল আহমদ বলেন ‘মা-বাবার ইচ্ছেই ছোটকাল থেকে জন সেবার স্বপ্ন দেখতাম। আল্লাহর রহমত ও সকলের দোয়া এবং সহায়তায় আমি স্বপ্ন পূরণ করতে পারায় মহান আল্লাহর নিকট শুকরিয়া আদায় করছি’।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

আইসিসি নিজেই মিয়ানমারের বিচারে সক্ষম: জাতিসংঘ মহাসচিব

বান্দরবানের কোথায় কী দেখবেন

নিজেদের সংশোধন করি, আইন মানার সংস্কৃতি গড়ে তুলি- ইলিয়াস কাঞ্চন

বিএনপি ক্ষমতার লোভে অন্ধ হয়ে গেছে : কর্ণফুলীতে ওবায়দুল কাদের

ক্যান্সার, হৃদরোগ, শ্বাসযন্ত্রের রোগ ও ডায়াবেটিসের কাছে হারছে মানুষ

মাতারবাড়ি ইউপি চেয়ারম্যান মাস্টার মাহমুদুল্লাহ কারাগারে

রাজনৈতিক নেতাকর্মীদের বিরুদ্ধে গায়েবি মামলার তদন্ত বন্ধের নির্দেশনা চেয়ে রিট

অনুপ্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা

চকরিয়া পালাকাটা দাখিল মাদ্রাসার প্রাক্তন ছাত্র সংসদের পূর্ণাঙ্গ কমিটি 

চট্টগ্রামে প্রাইভেটকার-মাইক্রোবাস-অটোরিকশার সংঘর্ষে নিহত ২

৬০ হাজার রোহিঙ্গা শিশুকে ভাষা শেখাবে সরকার

ক্যান্সার চিকিৎসায় কত লাগে?

সরকারের সেবায় সোনালী ব্যাংকের ক্ষতি হাজার কোটি টাকা

যেসব আসনে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত

ঈদগাঁওতে মাধ্যমিক শিক্ষকদের এমপি ও কউক চেয়ারম্যানের সহযোগিতার আশ্বাস

কাঁচা মরিচের অনেক ঔষধি গুণ রয়েছে। এবার কাঁচা মরিচের ৫ গুণ জেনে নিন

কোটি কোটি টাকার আন্তর্জাতিক বিমানবন্দর এখন ধ্বংসস্তূপ!

মুখ ধোওয়ার সময় যে ভুল করবেন না

তুরস্কে মেঘ আর মসজিদের মিতালি!

মালয়েশিয়ায় ব্যাপক ধর-পাকড়, ৫৫ বাংলাদেশি আটক