কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে মহান বিজয় দিবস পালিত

বার্তা পরিবেশক

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর সকালে একাডেমীর অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা ও কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে এদেশকে স্বাধীন করতে, শত্রু মুক্ত করতে ১৯৭১ সালে যে ৩০ লক্ষ শহিদ হয়েছে তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বক্তাগন বলেন, বাংলা মাকে শত্রুমুক্ত করার জন্য আমাদের অনেক ত্যাগস্বীকার করতে হয়েছে।

বক্তাগণ বলেন, যে আদর্শ ও উদ্দেশ্য নিয়ে দেশ স্বাধীন হয়েছে, আমরা সেই আদর্শ-উদ্দেশ্য থেকে বিচ্যুত হয়েছি। সৎ চরিত্রবান রাজনৈতিক নেতৃবৃন্দই শুধু মাত্র পারে দেশকে সঠিক দিকে দিক নির্দেশা দিতে। আজ দেশের চিন্তাশীল বুদ্ধিজীবীরা কোণঠাসা।

বক্ত্গাণ বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরেরা বাছাই করে বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিলো। শিক্ষক, সাংবাদিক, কবি-সাহিত্যিক, চিকিৎসক, প্রকৌশলীসহ এদেশের প্রায় ১২০০ নেতৃস্থানীয় বুদ্ধিজীবীদের রাতের আধারে বাড়ি থেকে তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করেছিলো। হানাদার পাকিস্তানিদের পোড়া মাটি নীতির আলোকে এদেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিলো। দেশকে মেধা শূন্য করার জন্য পাকিস্তানীরা এই বর্বর কর্মকা- পরিচালনা করেছিলো। কিন্তু আজ স্বাধীন দেশের বুদ্ধিজীবী অবহেলিত। মেধাহীন, লুঠেরাদের হাতেই আজ রাজদ-। এখান থেকে মুক্ত হতে না পারলে ভবিষ্যত প্রজন্ম আমাদেরকে ক্ষমা করবে না।

বক্তাগণ আরো বলেন, মুক্তিযুদ্ধের আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়ন করা গেলেই এদেশের খেটে খাওয়া মানুষের অধিকার নিশ্চিত হবে। ভবিষ্যত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। এর মাধ্যমে আমাদের অপরাধ কিছুটা হলেও ম্লান হতে পারে।

আলোচনা অনুষ্ঠানে অন্যদের বক্তব্য পেশ করেন, একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, নির্বাহী সদস্য পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, একাডেমীর অর্থ সম্পাদক কক্সবাজার পিটিআইর ইন্সট্রাকটর কবি মোহাম্মদ আমিরুদ্দীন, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, এডভোকেট নূরুল হক, নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী।

পরে সুলতান আহমদ, রাজবিহারী চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, নূরুল আলম হেলালী কবিতা পাঠ করেন।

একাডেমীর ৪০৪ তম পাক্ষিক ২২ ডিসেম্বর

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে ৪০৪তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২২ ডিসেম্বর বিকাল ৩টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় একাডেমীর সংশিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার কলেজ বাংলা বিভাগের শিক্ষা সফর : ব্যক্তিগত অনুভূতি

কক্সবাজারে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নতুন সভাকক্ষ উদ্বোধন

যুবসমাজের আনন্দায়োজন: কিছু ভাবনা , কিছু কথা…

সর্বক্ষেত্রে আল্লাহর নির্দেশ মেনে চলার নাম ইবাদত

উখিয়ায় উপজেলা নির্বাচনী হাওয়া : মাঠে বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী

চাকরি প্রত্যাশিদের তালিকা তৈরি কার্যক্রমের উদ্বোধন করল ‘জাগো উখিয়া’

শহীদ জিয়ার জন্মবার্ষিকীতে সুবিধাবঞ্চিত ও দুস্থদের পাশে চ.বি ছাত্রদল

মালয়েশিয়া প্রবাসী যুবককে মুঠোফোনে হুমকির অভিযোগ

দূর্গম পাহাড়ে স্বেচ্ছাশ্রমে নির্মিত হলো ১০ কি:মি: রাস্তা

পেকুয়ায় ইমামকে কুপিয়ে আহত

উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ জামিনে মুক্ত

মোহাম্মদ নাছির উদ্দিন’র পিএইচডি ডিগ্রী লাভ

কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নতুন নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল কাদের গণি

শেখ হাসিনার বদান্যতায় মাথা গোজার ঠাঁই পেল গৃহহীন ১২৬ পরিবার

বিশ্বের সর্বাধিক হতদরিদ্র মানুষের বাস ভারতে

সবচেয়ে ‘কিউট’ কুকুরের মৃত্যু

চট্টগ্রামে ইয়াবা নিয়ে রোহিঙ্গা দম্পতিসহ গ্রেপ্তার ৪

মাদকবিরোধী অভিযানের সঙ্গে সমাজে ফেরার সুযোগও দিতে হবে: প্রধানমন্ত্রী

টেকনাফে গ্রেপ্তার মাদকের আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

এনজিওতে স্থানীয়দের ছাঁটাই উদ্বেগের