কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে মহান বিজয় দিবস পালিত

বার্তা পরিবেশক

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর সকালে একাডেমীর অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা ও কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে এদেশকে স্বাধীন করতে, শত্রু মুক্ত করতে ১৯৭১ সালে যে ৩০ লক্ষ শহিদ হয়েছে তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বক্তাগন বলেন, বাংলা মাকে শত্রুমুক্ত করার জন্য আমাদের অনেক ত্যাগস্বীকার করতে হয়েছে।

বক্তাগণ বলেন, যে আদর্শ ও উদ্দেশ্য নিয়ে দেশ স্বাধীন হয়েছে, আমরা সেই আদর্শ-উদ্দেশ্য থেকে বিচ্যুত হয়েছি। সৎ চরিত্রবান রাজনৈতিক নেতৃবৃন্দই শুধু মাত্র পারে দেশকে সঠিক দিকে দিক নির্দেশা দিতে। আজ দেশের চিন্তাশীল বুদ্ধিজীবীরা কোণঠাসা।

বক্ত্গাণ বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরেরা বাছাই করে বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিলো। শিক্ষক, সাংবাদিক, কবি-সাহিত্যিক, চিকিৎসক, প্রকৌশলীসহ এদেশের প্রায় ১২০০ নেতৃস্থানীয় বুদ্ধিজীবীদের রাতের আধারে বাড়ি থেকে তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করেছিলো। হানাদার পাকিস্তানিদের পোড়া মাটি নীতির আলোকে এদেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিলো। দেশকে মেধা শূন্য করার জন্য পাকিস্তানীরা এই বর্বর কর্মকা- পরিচালনা করেছিলো। কিন্তু আজ স্বাধীন দেশের বুদ্ধিজীবী অবহেলিত। মেধাহীন, লুঠেরাদের হাতেই আজ রাজদ-। এখান থেকে মুক্ত হতে না পারলে ভবিষ্যত প্রজন্ম আমাদেরকে ক্ষমা করবে না।

বক্তাগণ আরো বলেন, মুক্তিযুদ্ধের আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়ন করা গেলেই এদেশের খেটে খাওয়া মানুষের অধিকার নিশ্চিত হবে। ভবিষ্যত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। এর মাধ্যমে আমাদের অপরাধ কিছুটা হলেও ম্লান হতে পারে।

আলোচনা অনুষ্ঠানে অন্যদের বক্তব্য পেশ করেন, একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, নির্বাহী সদস্য পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, একাডেমীর অর্থ সম্পাদক কক্সবাজার পিটিআইর ইন্সট্রাকটর কবি মোহাম্মদ আমিরুদ্দীন, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, এডভোকেট নূরুল হক, নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী।

পরে সুলতান আহমদ, রাজবিহারী চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, নূরুল আলম হেলালী কবিতা পাঠ করেন।

একাডেমীর ৪০৪ তম পাক্ষিক ২২ ডিসেম্বর

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে ৪০৪তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২২ ডিসেম্বর বিকাল ৩টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় একাডেমীর সংশিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন

দুর্নীতিবাজ, ঘুষখোর ও হত্যা চেষ্টাকারীরা সরকারের পতন ঘটাতে চায় : নিউইয়র্কে শেখ হাসিনা

মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রীর আগমন উপলক্ষে সেক্টর কমান্ডারস ফোরাম’র জরুরী সভা

রামুর গর্জনিয়ায় অপহরণ ১

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার