কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে মহান বিজয় দিবস পালিত

বার্তা পরিবেশক

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে মহান বিজয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর সকালে একাডেমীর অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা ও কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে এদেশকে স্বাধীন করতে, শত্রু মুক্ত করতে ১৯৭১ সালে যে ৩০ লক্ষ শহিদ হয়েছে তাদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করা হয়।

একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুলের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বক্তাগন বলেন, বাংলা মাকে শত্রুমুক্ত করার জন্য আমাদের অনেক ত্যাগস্বীকার করতে হয়েছে।

বক্তাগণ বলেন, যে আদর্শ ও উদ্দেশ্য নিয়ে দেশ স্বাধীন হয়েছে, আমরা সেই আদর্শ-উদ্দেশ্য থেকে বিচ্যুত হয়েছি। সৎ চরিত্রবান রাজনৈতিক নেতৃবৃন্দই শুধু মাত্র পারে দেশকে সঠিক দিকে দিক নির্দেশা দিতে। আজ দেশের চিন্তাশীল বুদ্ধিজীবীরা কোণঠাসা।

বক্ত্গাণ বলেন, ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসরেরা বাছাই করে বাংলাদেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিলো। শিক্ষক, সাংবাদিক, কবি-সাহিত্যিক, চিকিৎসক, প্রকৌশলীসহ এদেশের প্রায় ১২০০ নেতৃস্থানীয় বুদ্ধিজীবীদের রাতের আধারে বাড়ি থেকে তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করেছিলো। হানাদার পাকিস্তানিদের পোড়া মাটি নীতির আলোকে এদেশের বুদ্ধিজীবীদের হত্যা করেছিলো। দেশকে মেধা শূন্য করার জন্য পাকিস্তানীরা এই বর্বর কর্মকা- পরিচালনা করেছিলো। কিন্তু আজ স্বাধীন দেশের বুদ্ধিজীবী অবহেলিত। মেধাহীন, লুঠেরাদের হাতেই আজ রাজদ-। এখান থেকে মুক্ত হতে না পারলে ভবিষ্যত প্রজন্ম আমাদেরকে ক্ষমা করবে না।

বক্তাগণ আরো বলেন, মুক্তিযুদ্ধের আদর্শ ও উদ্দেশ্য বাস্তবায়ন করা গেলেই এদেশের খেটে খাওয়া মানুষের অধিকার নিশ্চিত হবে। ভবিষ্যত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। এর মাধ্যমে আমাদের অপরাধ কিছুটা হলেও ম্লান হতে পারে।

আলোচনা অনুষ্ঠানে অন্যদের বক্তব্য পেশ করেন, একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমদ, একাডেমীর স্থায়ী পরিষদের সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, নির্বাহী সদস্য পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, একাডেমীর অর্থ সম্পাদক কক্সবাজার পিটিআইর ইন্সট্রাকটর কবি মোহাম্মদ আমিরুদ্দীন, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, এডভোকেট নূরুল হক, নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী, নির্বাহী সদস্য ছড়াকার নূরুল আলম হেলালী।

পরে সুলতান আহমদ, রাজবিহারী চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, নূরুল আলম হেলালী কবিতা পাঠ করেন।

একাডেমীর ৪০৪ তম পাক্ষিক ২২ ডিসেম্বর

কক্সবাজার সাহিত্য একাডেমীর উদ্যোগে ৪০৪তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২২ ডিসেম্বর বিকাল ৩টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। সাহিত্য সভায় একাডেমীর সংশিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদিদের যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল আহবান জানিয়েছেন।

সর্বশেষ সংবাদ

আলোকিত উখিয়ায় প্রকাশিত সংবাদের প্রতিবাদ

আদালতের আদেশনামা গোপন করে শপথ নিয়েছে জমিরী- রফিক উদ্দীন

জেরায় বিমর্ষ সোনাগাজী থানার সেই ওসি মোয়াজ্জেম

পেকুয়ায় শরতঘোনা পয়েন্টে বেড়িবাঁধ বিলীন

পেকুয়ায় মুক্তিযোদ্ধার ছেলেকে হত্যাচেষ্টা

চকরিয়ায় অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের উপজেলা প্রশাসনের আর্থিক সহায়তা

কিশলয় বালিকা স্কুলে দুর্নীতি বিরোধী বির্তক প্রতিযোগিতা ও আলোচনা সভা

প্রবাসীদের আত্মকথা

সৈকত আবাসিক এলাকার প্লট অ-আবাসিক/বাণিজ্যিক অনুমতি নীতিমালা প্রণয়ন সভা

প্রচন্ড দাবদাহে জনজীবনে নাভিশ্বাস

কক্সবাজারে পালিত হচ্ছে বিশ্ব টিকাদান সপ্তাহ

রামুতে পালিত হয়েছে বিশ্ব ম্যালেরিয়া দিবস

অপসংস্কৃতির বিষাক্ত ছোবলে যুবসমাজের নৈতিকতার অবক্ষয়

চকরিয়ায় প্রধান শিক্ষকের অপসারণ দাবিতে শিক্ষার্থীদের স্কুলে তালা : ক্লাস বর্জন

মসজিদের বিদ্যুৎ বিল বকেয়া, নামাজের সময় সংযোগ বিচ্ছিন্ন!

শরনার্থীদের সমন্বয়ে বলিষ্ঠ ভূমিকা রাখায় সরকার ও জেলা প্রশাসনের প্রশংসা

কক্সবাজার মেডিকেল কলেজ দুর্নীতি, ১০ জনের বিরুদ্ধে মামলা হচ্ছে

বাইশারীতে ড্রেজার মেশিন জব্দ, ইটভাটার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা

আজ মধ্যরাত থেকে বন্ধ হচ্ছে ২০ লাখ ৪৯ হাজার ৯৪৭টি মোবাইল সিম

কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন ৫ মে