জাতিগত নিধনে রোহিঙ্গাদের উপর বর্বরোচিত নির্যাতন- তুরস্কের প্রধানমন্ত্রী

ফারুক আহমদ, উখিয়া:

মিয়ানমারের সেনাবাহিনীর নিষ্ঠুর নির্যাতনের শিকার হয়ে প্রাণের ভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রিত বাস্তচ্যুত বিপন্ন রোহিঙ্গাদের দেখতে বুধবার সকালে কক্সবাজারের উখিয়ার বালুখালী শরণার্থী শিবির পরিদর্শন করেছেন তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম।

পরিদর্শনকালে তিনি বলেন, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা অসহায়। মানবিকতায় বাংলাদেশ বিশ্বে বিরল। যতদিন রোহিঙ্গারা প্রত্যাবাসন হবে না ততদিন পর্যন্ত সবধরনের সাহায্য সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি রোহিঙ্গা ইস্যু সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকবে তুরস্ক সরকার।

মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতনকে ‘জাতিগত নিধন’ বলে অভিহিত করেছেন তিনি। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম  আরো বলেন, রোহিঙ্গাদের স্বদেশে ফেরত পাঠানো এবং নিরাপদে বসবাসের জন্য আর্ন্তজাতিক সব মহলের একযোগে কাজ করা জরুরি। উখিয়ায় বালুখালী রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বুধবার বেলা ১১ টার পরে বিমানে কক্সবাজার পৌঁছান। সেখান থেকে তিনি সারাসরি যান উখিয়ার বালুখালী রোহিঙ্গা শিবিরে। পরে তিনি সেখানে তুরস্ক সরকারের অর্থায়নে পরিচালিত মেডিক্যাল ক্যাম্পের উদ্বোধন এবং দুটি অ্যাম্বুলেন্স হস্তান্তর করে। ওখানে নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠির সাথে আলাপ করেন তিনি। এর পর কুতুপালং শিবির রোহিঙ্গাদের মধ্যে খাবার বিতরণ করেন।এসময় তুরস্কেরর প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী,জেলা প্রশাসক মোঃ আলী হোসেন,উখিয়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ নিকারুজ্জামান সহ বিভিন্ন কর্মকর্তারা।

উল্লেখ্য তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম দুই দিনের সরকারি সফরে সোমবার রাতে ঢাকায় এসে পৌঁছেন। মঙ্গলবার সকালে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় তিনি পরিদর্শক বইয়ে স্বাক্ষর করেন এবং স্মারক হিসেবে একটি চারাগাছ রোপণ করেন। এছাড়াও তিনি ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন এবং শ্রদ্ধা নিবেদন করেন। জাদুঘরের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন এবং বিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোহিঙ্গাসহ আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

সর্বশেষ সংবাদ

সাংবাদিক মাহফুজ উল্লাহ আর নেই

শ্রীলঙ্কায় ছয় বিস্ফোরণে নিহত ১৫৬

আমরা বর্বর, আমরা জ্ঞানপাপী!!

ধর্ম প্র‌তিমন্ত্রীর রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ড প‌রিদর্শন

টেকনাফে র‍্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে নাইক্ষ্যংছড়ির মাদক কারবারী নিহত

শ্রীলঙ্কায় ছয়টি ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪২, আহত ২৮০

গোশতের বাজারে মগের মুল্লুক!

কোচিং করলে মেলে অগ্রিম প্রশ্ন!

সেন্টমার্টিন বি এন স্কুলে কলেজ শাখার পাঠদানের অনুমোদন

৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে বিএনপি এমপিদের আসন শূন্য

ঈদগাঁওতে ঘন ঘন দিবারাত্রী লোডশেডিং

রাঙামাটি থেকে গ্রেফতার হলো নুসরাত হত্যা মামলার অন্যতম পরিকল্পনাকারি রানা

অসহায় প্রতিবন্ধী পরিবারের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে

সামিটের এলএনজির জাহাজ এখন মহেশখালীতে

শনিবার রাত থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে

আজ পবিত্র শবে বরাত

ঈদের পর সরকারকে ১০ নম্বর হুঁশিয়ারি!

এবার খুরুশ্কুল আশ্রয়ণ প্রকল্পের সড়কের জমিতে ভবন নির্মাণ

মাতামুহুরী ব্রীজে ফের দেবে গেছে,  দূর্ঘটনার আশঙ্কা

চকরিয়ায় মাংসের মূল্য নির্ধারণ করলেন প্রশাসন