চকরিয়ায় তথ্য অধিকার দ্বায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ভূমিকা বিষয়ক কর্মশালা

এম.মনছুর আলম,চকরিয়া:

তথ্য অধিকার আইনের কার্যকর নিয়ে সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি উদ্যোগে কক্সবাজারের চকরিয়ায় উপজেলা প্রশাসনের সহযোগিতায় ‘তথ্য অধিকার আইন ২০০৯ এর প্রয়োগে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ভূমিকা বিষয়ক এক কর্মশালা অনুষ্টিত হয়েছে।২০ডিসেম্বর বুধবার বিকালে উপজেলা পরিষদ হলরুম মোহনা মিলনায়তনে উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে এ কর্মশালা অনুষ্টিত হয়।উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন,সচেতন নাগরিক কমিটি(সনাক)সভাপতি অধ্যাপক একেএম শাহাব উদ্দিন,চকরিয়া ভেটেরিনারি সার্জন ও প্রাণী সম্পদ কর্মকর্তা ডা:ফেরদৌসি বেগম,উপজেলা সমাজ সেবা কর্মকর্তা আবুল কালাম আজাদ,উপজেল সমবায় কর্মকর্তা এম এ মন্নান, উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা হাবিবা জাহান,চকরিয়া দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ নোমান, চকরিয়া সহকারী শিক্ষা কর্মকর্তা আনোয়ারুল কাদের, চকরিয়া টিআইবি এরিয়া ম্যানেজার এজিএম জাহাঙ্গীর আলমসহ সরকারী-বেসরকারী প্রতিষ্টানের কর্মকর্তাবৃন্দ ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

উক্ত কর্মশালায় চকরিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন,তথ্য অধিকার আইনের সুফল নিশ্চিত করতে তথ্যদাতা এবং তথ্যগ্রহীতা উভয়কেই দায়িত্বশীল হওয়ার আহবান জানান। তিনি বলেন, এই আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিত করার মাধ্যমে দুর্নীতি প্রতিরোধে ও সুশাসন নিশ্চিত করা সম্ভব। জনগণের চাহিদার প্রেক্ষিতে তথ্য অধিকার আইন প্রণীত হয়েছে।

তিনি বিভিন্ন সরকারি,বেসরকারি দপ্তরের তথ্যপ্রদানকারী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তথ্য প্রদানের ক্ষেত্রে ইতিবাচক মানসিকতার প্রতি গুরুত্ব আরোপ করেন।যে সকল দেশ তথ্য অধিকার আইন কার্যকরভাবে প্রয়োগ করতে পেরেছে সে সকল দেশ সুশাসনের সূচকে অনেক অগ্রসর।তিনি সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় এই আইনের কার্যকর প্রয়োগ নিশ্চিত করার জন্য আহবান জানান। উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান এবং ইউনিয়ন পরিষদের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

cbn

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গাদের সাক্ষাতকার শেষ, প্রত্যাবাসনে প্রস্তুত বাংলাদেশ বাংলাদেশ

মাহুতকে পায়ে পিষে মারল প্রশিক্ষিত হাতি!

ফলোআপ: বাঘাইছড়িতে ডাবল মার্ডার মামলায় আটক-২

লোহাগাড়া থানা কম্পাউন্ডে এডিস মশা নিধনে অভিযান

চকরিয়ায় ডেঙ্গুরোধে গ্রামপুলিশের সচেতনতা সভা

কাশ্মীর ইস্যুতে বাংলাদেশ সরকারের অবস্থান যা জানাল

কউক চেয়ারম্যান লেঃ কর্ণেল((অব:)ফোরকানকে প্রবাসী কক্স স্টার সোসাইটির সংবর্ধনা

“রাস্তার পাগলী মা হয়, বাবা হয় না কেউ”

‘বিশেষ’ হচ্ছে না ৪১তম বিসিএস

বিএনপির শীর্ষ নেতারা আত্মসমর্পণ করছেন কবে?

জঙ্গি অর্থায়ন মামলা: শাকিলাসহ ৯ জনের নামে পরোয়ানা

চট্টগ্রামের সুন্দরী তরুণী তাসনুভা কারাগারে

ঈদগড়-কাগজীখোলা সড়কের বেহাল দশা!

লামায় বৃদ্ধ নারীর লাশ উদ্ধার

২১ আগস্ট গ্রেনেড হামলার প্রতিবাদে রাঙামাটিতে বিক্ষোভ মিছিল সমাবেশ

উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয়ের দুই শিক্ষকের শোকসভা

পালকিতে চড়ে সাব্বিরের ঘরে এলেন অর্পা

ডেঙ্গুতে চিকিৎসকের প্রাণ গেল দেশে এসে

রক্তাক্ত কাশ্মীরে নিখোঁজ দঙ্গলের সেই অভিনেত্রী

১০ বছরে মৃত্যু ঝুঁকি কতটা, জানা যাবে রক্ত পরীক্ষায়