হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ :

মিথ্যা মামলায় হয়রানীর শিকার লোকজন প্রতিকারের দাবিতে এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপিকে বেশ কিছুক্ষণ ঘেরাও বা অবরুদ্ধ করে রাখেন। ১৯ ডিসেম্বর সকাল ১০টার দিকে টেকনাফ উপজেলা পরিষদ চত্বরে এ ঘটনা ঘটে। অবস্থা বেগতিক দেখে টেকনাফ উপজেলা আইন শৃংখলা, চোরাচালান প্রতিরোধ টাস্কফোর্স এবং মাসিক উন্নয়ন সমন্বয় কমিটির সভায় যোগদান না করে উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদের কার্যালয়ে ফিরে যান।

সেখানে উপস্থিত হন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাফর আহমদ, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জাহিদ হোসেন সিদ্দিক, সহকারী কমিশণার (ভুমি) প্রণয় চাকমা, টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ মাইন উদ্দিন খান, সেন্টমার্টিনদ্বীপ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব নুর আহমদ, উপজেলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব জহির হোসেন এমএ, এলাকার মসজিদের ইমাম, জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তিবর্গ। এসময় কয়েকজন মিডিয়াকর্মীও সেখানে উপস্থিত ছিলেন। সেখানে বসে সকলের উপস্থিতিতে প্রতিকারের দাবিতে একজন এমপিকে জনতা কতৃক ঘেরাও বা অবরুদ্ধ করার কারণ শোনেন।

ঘটনার বর্ণণায় জানা যায়, ৫ ডিসেম্বর কক্সবাজার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৩ টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের নয়াপাড়ার মৃত হাজী আবুল খায়েরের পুত্র হাজী মনু মিয়া বাদি হয়ে চাঁদাবাজির অভিযোগে একটি মামলা করেন। এতে উক্ত এলাকার আওয়ামীলীগ নেতা ও মেম্বারের ভাই দেলোয়ার হোসেন প্রকাশ দিলু, মোঃ জালাল, আবদুল গফফার, মোঃ সিরাজ, নুরুল আজিম, আবুল কালাম প্রকাশ কালু, মিজানুর রহমান এবং অজ্ঞাতনামা আরও ৩-৪ জনকে আসামী করা হয়েছে। তাঁদের দাবি হচ্ছে বিষয়টি সম্পুর্ণ মিথ্যা। তবে জমি নিয়ে বিরোধ আছে। দীর্ঘ বক্তব্য শুনে আগামী ১৫ দিনের মধ্যে উভয় পক্ষ নিয়ে বৈঠকে বসে সমাধান করার আশ্বাস দিলে উভয় পক্ষ সন্তষ্ট হয়ে চলে যান।

উল্লেখ্য, এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি উপজেলা পরিষদে গিয়েছিলেন সভায় যোগদান করতে। অপরদিকে মিথ্যা মামলায় হয়রানীর শিকার শতাধিক লোকজন এসেছিলেন বিষয়টি জানাতে। এমপিকে কাছে পেয়ে লোকজন ঘিরে ধরে প্রতিকার দাবিতে অবরুদ্ধ করে ফেলে। এ প্রসঙ্গে এমপি আলহাজ্ব আবদুর রহমান বদি সিআইপি বলেন ‘বিজ্ঞ আদালতে মামলা হয়েছে। এতে কারও হাত নেই। আইন নিজ গতিতে চলবে। আর আমি জনপ্রতিনিধি। মানুষ হয়রানীর শিকার হলে বা নির্যাতনের শিকার হলে আমার কাছে আসবে। সুখ-দুঃখ জানাতে আসবে। দাবি-দাওয়া নিয়ে আসবে। দাবি আদায়ে এধরণের আবদারসুলভ প্রতিকী ঘেরাও বা অবরুদ্ধ করতে পারেন। যেহেতু আমি নির্বাচিত জনপ্রতিনিধি, এতে আমার দুঃখ নেই’।