নিজস্ব প্রতিবেদক:
নিষ্ঠুর নির্যাতনের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ত্রাণ দিচ্ছে বিএনপিপন্থী চিকিৎসকদের সংগঠন ‘ডক্টরস এসোসিয়েন অব বাংলাদেশ-ড্যাব’। মহান বিজয় দিবস উপলক্ষ্যে এই কর্মসূচী হাতে নিয়েছে সংগঠনটি। সোমবার এই শীতবস্ত্র বিতরণ কর্র্মসূচীর উদ্বোধন করেন ড্যাব এর মহাসচিব ও বিএনপির ভাইসচেয়ারম্যান ডা. জাহিদ হোসেন। এসময় উপস্থিত ছিলেন জেলা বিএনপির দপ্তর সম্পাদক ইউসুফ বদরী, উখিয়া উপজেলার ছাত্রদলের সভাপতি রিদুয়ান ছিদ্দিকীসহ আরো অনেকে।

এসময় ড্যাব এর মহাসচিব ও বিএনপির ভাইসচেয়ারম্যান ডা. জাহিদ হোসেন বলেন, একদম শুরুতেই রোহিঙ্গাদের প্রতি সহানুভূতি জানিয়েছে বিএনপি। সরকার যখন পালিয়ে আসা রোহিঙ্গাদের গুলি করে তাড়িয়ে দিয়েছিল তখন এর নিন্দা জানিয়েছিল দেশনেত্রী বেগম খালেদা জিয়া।

তিনি বলেন, পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য বিএনপির শুরু থেকেই নানা ভাবে সাহায্যের হাত বাড়িয়ে দেয়। দলের পক্ষ থেকে বিপুল ত্রাণ রোহিঙ্গাদের মাঝে বিতরণ ও দলের সারাদেশের বিভিন্ন স্তরের নেতারাও বিপুল ত্রাণ সামগ্রী দিয়েছেন। বিএনপির এই ত্রাণ সহযোগিতা এখনো অব্যাহত রয়েছে। একইভাবে অসুস্থ ও বিপর্যস্ত রোহিঙ্গাদের চিকিৎসা সেবা দিতে শুরুতেই চিকিৎসা ক্যাম্প স্থাপন করে ড্যাব। এরই অংশ হিসেবে বিজয় দিবস উপলক্ষ্যে দেশনেত্রী খালেদা ও তারেক রহমানের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণ করা হচ্ছে।

জানা গেছে, চারহাজার রোহিঙ্গা পরিবারকে শীতবস্ত্র বিতরণ করবে ড্যাব। শীতবস্ত্রেও মধ্যে রয়েছে কম্বল, চাদর ও শুয়েটার। অন্যদিকে ড্যাবের চিকিৎসা সেবাও অব্যাহত রয়েছে। সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত দু’লাখের বেশি রোহিঙ্গাকে চিকিৎসা দিয়েছে ড্যাব। এরমধ্যে গর্ভবতী মহিলাদের কার্ড প্রণয়ন করে ধারবাহিক চিকিৎসা দিয়ে যাচ্ছে। এছাড়াও প্রতিদিন ১১০০ থেকে ১৪০০ রোহিঙ্গাকে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। চিকিৎসা ছাড়াও পর্যাপ্ত ওষুধও দেয়া হচ্ছে। সেই সাথে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষাও করা হয়। প্রতিদিন চারজন চিকিৎসক, চারজন ফার্মাসিস্ট নিয়োজিত রয়েছে। এছাড়াও ১৫ জনের বেশে স্বেচ্ছাসেবক দায়িত্বে নিয়োজিত রয়েছে। এই পর্যন্ত দু’জন দেশের নামকরা চিকিৎসক ক্যাম্পে চিকিৎসা সেবা দিয়েছেন।