বলরাম দাশ অনুপম:

কক্সবাজার পৌরসভার নাগরিকদের মাঝে ডিজিটাল ভোটার আইডি কার্ড (স্মার্ট জাতীয় পরিচয় পত্র) বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে। আর ব্যাপক উৎসাহ-উদ্দিপনার মধ্যে দিয়ে সেই স্মার্ট কার্ড গ্রহণ করছে পৌর এলাকার ভোটারেরা। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত শহরের মডেল হাই স্কুল প্রাঙ্গনে (কেজি স্কুল) এই স্মার্ট কার্ড বিতরণ করা হচ্ছে। সেখানে ভোটারদের দশ আঙ্গুলর ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি নেওয়া হবে। একজনের পরিচয়পত্র অন্য কাউকে দেওয়া হবে না বলে জানা গেছে জেলা নির্বাচন কার্যালয় সূত্রে।

এদিকে রবিবার ব্যাপক উৎসাহ-উদ্দিপনা আর উৎসব আমেজের মধ্যে দিয়ে কক্সবাজার ৭নং ওয়ার্ডের নারী ভোটারেরা স্মার্ট কার্ড গ্রহণ করেন। এর আগে ১৪ ডিসেম্বর একই ওয়ার্ডের পুরুষ ভোটারের মাঝে বিতরণ করা হয় এই কার্ড।

দুপুরে কক্সবাজার কেজি স্কুল প্রাঙ্গনে গিয়ে দেখা গেছে পৌরসভার ৭নং ওয়ার্ডের নারী ভোটারেরা উৎসব মূখর পরিবেশে সারিবদ্ধভাবে শান্তিপূর্ণ ভাবে দাঁড়িয়ে স্মার্ট কার্ড গ্রহণ করছেন। এসময় স্মার্ট কার্ড নিতে আসা নাগরিকদের নানা ভাবে সহযোগিতা করতে দেখা গেছে ৭নং ওয়ার্ডের কাউন্সিলর আশরাফুল হুদা ছিদ্দিকী জামশেদ ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর মনজুমনাহারকে।

পৌর কাউন্সিলর আশরাফুল হুদা ছিদ্দিকী জামশেদ জানান-ভোটার আইডি কার্ড (স্মার্ট জাতীয় পরিচয় পত্র) গ্রহণে প্রতিটি ওয়ার্ডের ন্যায় ৭নং ওয়ার্ডের ভোটাদের মাঝেও ব্যাপক সাড়া মিলেছে। তিনি বলেন-ভোটারেরা যাতে করে নির্বিঘেœ স্মার্ট কার্ড গ্রহণ করতে পারে সেজন্য ওয়ার্ড কাউন্সিলর হিসেবে তাদের সহযোগিতা করতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

কক্সবাজার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা জানান, স্মার্ট কার্ড সংগ্রহের ক্ষেত্রে যাদের পেপার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্র আছে তাদের পরিচয়পত্রের মূল কপি সঙ্গে আনতে হবে। জাতীয় পচিয়পত্রের মূল কপি না থাকলে থানায় জিডি করে জিডির কপি এবং ৩৪৫ টাকা সোনালী ব্যাংকে জমা স্লিপ দিতে হবে। যারা এখনও জাতীয় পরিচয়পত্র পাননি তাদের ক্ষেত্রে নিবন্ধন স্লিপ প্রয়োজন হবে। যাদের নিবন্ধন স্লিপ হারিয়ে গেছে কিংবা নষ্ট হয়ে গেছে তাদের ক্ষেত্রে জিডির কপি সঙ্গে আনতে হবে।