মারমেইড এর জমি ভরাট কাজ বন্ধ করলো প্রশাসন

এম.ইব্রাহিম খলিল মামুন:
রামুর পেঁচার দ্বীপে রেজু খালে শক্তিশালী ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে সরকারী জমি ভরাট কাজ বন্ধ করে দিয়েছে প্রশাসন। ১৫ ডিসেম্বর শুক্রবার রামু উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথ অভিযান চালিয়ে এ কাজ বন্ধ করে দেন। অভিযানের নেতৃত্বদেন রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:শাহজাহান মিয়া ও পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব।
জানাযায়, রামু উপজেলার পেচার দ্বীপ এলাকায় মীর আক্তার হোসেন লি: নামের একটি প্রতিষ্ঠান শক্তিশালী ড্রেজার বসিয়ে পার্শ¦বর্তী রেজু খাল থেকে বেশ কিছুদিন ধরে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। উত্তোলিত এ বালু দিয়ে মারমেইড ইকো-রিসোর্ট কর্তৃপক্ষ সরকারী জমি অবৈধভাবে ভরাট করছে। ইতিমধ্যে প্রায় দুই একর সরকারী খাস জমি ভরাট করে ফেলেছে। বিষয়টি খবর পেয়ে জেলা প্রশাসকের নির্দেশে রামু উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর যৌথ অভিযান চালায়। অভিযানকালে প্রতি ঘন্টায় ৫০০ সিএফটি বালু উত্তোলন ক্ষমতা সম্পন্ন একটি ড্রেজার জব্দ করা হয়।
বিষয়টি নিশ্চিত করে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব বলেন, যে অভিযোগে এ অভিযান করা হয়েছে তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে রেজু খালের প্রতিবেশ সংকটাপন্ন এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন, প্রশাসনের অনুমতি ছাড়া সরকারী খাস জমি অবৈধভাবে দখল করে ভরাট ও এসব কাজে পরিবেশ অধিদপ্তরের কোন অনুমতি না নেয়া।
পরিবেশের এ কর্মকর্তা বলেন, বালু দিয়ে বীচ ভরাট করার কারণে কাছিম চলাচলের পথে প্রতিবন্ধকতা সৃষ্টি এবং রেজু খাল থেকে বালু উত্তোলনের কারণে নদীর পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃস্টি হচ্ছে। যা পরিবেশ সংরক্ষণ আইনে শাস্তিযোগ্য অপরাধ।

এ প্রসঙ্গে মীর আক্তার হোসেন লি: এর পক্ষে প্রকৌশলী নজরুল ইসলাম বলেন, ‘চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও নৌ-বাহিনীর অনুমতি নিয়ে আমরা কাজ করছি। তাই এটি কোন ভাবে অবৈধ নয়।’
চট্রগ্রম বন্দরের সদস্য(প্রশাসন) জাফর আলম বলেন, ‘রেজু নদী থেকে এভাবে বালু উত্তোলন করে সরকারী জমি ভরাট করার অনুমতি আমরা কাউকে দিই নাই।’

রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: শাহজাহান মিয়া বলেন,‘ এভাবে খাল থেকে অবৈধ ভাবে বালু উত্তোলন বীচ এলাকায় সরকারী জমি ভরাট করা শাস্তিযোগ্য অপরাধ। তাই প্রাথমিক ভাবে কাজ বন্ধ করে ওই এলাকায় সরকারী সাইনাের্ড পুতে দেয়া হয়েছে। পরবর্তীতে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সর্বশেষ সংবাদ

বদি’র চার ভাই সহ আত্মসমর্পণকারী ১২ ইয়াবাবাজের জামিন নামন্ঞ্জুর

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়া‌র্ল্ড পরিদর্শনে রাষ্ট্রপ‌তির প‌রিবার

দেড়মাসেও গ্রেফতার হয়নি মাতারবাড়ির যুবলীগ নেতাকে হত্যার হোতা বদর

নাদেরুজ্জামান উচ্চ বিদ্যালয়ের পুরস্কার বিতরণ ও কৃতি শিক্ষার্থী সংবর্ধনা সম্পন্ন

শপথ নিলেন কানিজ ফাতেমা সহ সংরক্ষিত আসনের নারী এমপি’রা

কক্সবাজার ইন্টারন্যাশনাল স্কুলের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতির পুরস্কার বিতরণ

তৃতীয় ধাপে কক্সবাজার সদরে ইভিএমে ভোট

মহেশখালীতে জমজম হাসপাতাল এর ফ্রি মেডিকেল ক্যাম্প

মহেশখালীতে আ. লীগের প্রার্থী হোছাইন ইব্রাহিম না জাফর?

কক্সবাজারে ৩৫ অবৈধ ইটভাটা, বিপর্যয়ের মুখে কৃষি

যশোরের শার্শায় মাদক ব্যবসায়ীর লাশ উদ্ধার

টেকনাফে বিজিবির সাথে ‘বন্দুকযুদ্ধে’ ইয়াবাকারবারী রোহিঙ্গা নিহত

চট্টগ্রামে ‘বন্দুকযুদ্ধে’ ছিনতাইকারী গুলিবিদ্ধ

সমঝোতার জন্য দুই পক্ষকে ডেকে মারা গেলেন ওসি

বাংলাদেশকে শপিংমল ও হাসপাতাল দেবে লুলু-এনএমসি গ্রুপ

ভিডিও সরানোর শর্তে সালমানকে ছেড়ে দিয়েছে পুলিশ

দিল্লি পৌঁছেছেন সৌদি যুবরাজ সালমান

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

কক্সবাজারের প্রথম পাকা শহীদ মিনার

এডভোকেট মুজিবুর রহমান উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান