‘জাফর আলম বাংলাদেশে অনুবাদ সাহিত্যে অনন্য অবদান রেখেছেন’

বার্তা পরিবেশক:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪০৩তম পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ বলেন, সাংবাদিক জাফর আলম বাংলাদেশের অনুবাদ সাহিত্যে এক নব দিগন্তের সুচনা করেছেন। তিনি তাঁর মেধা দিয়ে ভিন দেশী ও ভিন্ন ভাষী কবি-সাহিত্যিকদের সাথে বাংলাদেশের পাঠক-পাঠিকাকে পরিচয় করে দিয়েছেন। তিনি অনুবাদের মাধ্যমে বিশ^ সাহিত্যকে বাংলাদেশী পাঠক-পাঠিকার নাগালের মধ্যে নিয়ে এসেছেন।
১৯৩৯ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসে কক্সবাজার শহরের বাহারছড়ায় জন্মগ্রহণ করেন।
সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি-লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে একাডেমীর এন্ডারসন রোডের চৌধুরী কুটিরস্থ অস্থায়ী কার্যালয়ে ৮ ডিসেম্বর ২০১৭ শুক্রবার অনুষ্ঠিত সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেন।
বক্তাগণ বলেন, অনুবাদ সাহিত্যে কৃতিত্বপূর্ণ অবদানের মাধ্যমে সাংবাদিক জাফর আলম কক্সবাজারের একজন রতœাগর্ভা মায়ের সুযোগ্য সন্তান হিসেবে মায়ের, পরিবারের এবং জেলাবাসীর মুখ উজ্জ্বল করেছেন।
বক্তাগণ বলেন, জাফর আলম সাংবাদিক হিসেবে কর্মজঅবন শুরু করেও তিনি শুধু মাত্র সাংবাদিকতার মধ্যে নিজেকে বন্দি করে রাখেননি। সাংবাদিকতার পাশাপাশি তিনি বিদেশি ভাষার কবিতা, গল্প, প্রবন্ধ অনুবাদ করে হাত পাকিয়েছেন। তিনি কূটনীতিক হিসেবেও বিদেশী মিষনে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল ‘বাংলা অনুবাদ সাহিত্যে একটি উজ্জ্বল নাম : জাফর আলম’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
বক্তাগণ বলেন, জাফর আলম বাল্যজীবনে মাদরাসায় অধ্যয়ন করেছেন বলেই ঊর্দু ও হিন্দি ভাষাকে আয়ত্ব করতে পেরেছেন। বুৎপত্তি অর্জন করেছেন এসব বিদেশি ভাষার উপর।
অনুষ্ঠানে পঠিত প্রবন্ধের উপর আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর নির্বাহী সদস্য ও পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন ও নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী।
পরে রাজবিহারী চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, হাসান আহমদ সোবহানী, রোকসানা আকতার শিপু, কল্লোল দে চৌধুরী, মুজিবুর রহমান ও অরিন্দম দাস কবিতা পাঠ করেন।
পরে কবি-গীতিকার আবদুল হাকিম সঙ্গীত পরিবেশন করেন।

২২ ডিসেম্বর একাডেমীর ৪০৪তম পাক্ষিক সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪০৪ তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২২ ডিসেম্বর ২০১৭ শুক্রবার বিকাল সাড়ে ৩টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

cbn

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে সন্ত্রাসীদের দায়ের কোপে পানচাষি নিহত

টমটমের শহরে টমটম উধাও

সিঙ্গাপুরে যেমন আছেন এরশাদ

রোহিঙ্গা সংকটে ২০১৯ সালে প্রয়োজন ৯২ কোটি ডলার

আফগান সেনা ঘাঁটিতে তালেবান হামলা, নিহত শতাধিক

উপজেলা নির্বাচনে তৃণমূলের মতামতেই প্রার্থী দেবে আ. লীগ

বিনিয়োগ বাড়াতে আসছে নতুন মুদ্রানীতি

কুল চাষে স্বাবলম্বী হচ্ছে চাষীরা

সীমান্তে পাকা স্থাপনা নির্মাণে মিয়ানমারের দুঃখ প্রকাশ

নাইক্ষ্যংছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়ে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা উদ্বোধন

চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারকে আমিরাতে সংবর্ধনা

রিহ্যাব শারজাহ মেলায় অংশ নিচ্ছে ৫০ কোম্পানি ও ১০ ব্যাংক

হোপ হসপিটালে পোড়া রোগীদের সার্জারি ক্যাম্প

রামু কলেজে উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে বিতর্ক প্রতিযোগিতা ও ওরিয়েন্টেশন

আওয়ামী লীগের সঙ্গে সম্পর্ক নেই ওলামা লীগের

বিয়েতে সৌদি নারীদের পছন্দের শীর্ষে বাংলাদেশি পুরুষরা

চুরি যাওয়া মোবাইল লক করে দেওয়ার সেবা চালু করছে বিটিআরসি

মহেশখালীতে বসতি উচ্ছেদ করে কয়লাবিদ্যুৎ প্রকল্পের রাস্তা নির্মাণ, উৎকন্ঠা

ফেরিওয়ালা

‘ওয়ার্ল্ড হিজাব ডে’ পালিত হবে ১ ফেব্রুয়ারি