‘জাফর আলম বাংলাদেশে অনুবাদ সাহিত্যে অনন্য অবদান রেখেছেন’

বার্তা পরিবেশক:
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪০৩তম পাক্ষিক সাহিত্য সভায় বক্তাগণ বলেন, সাংবাদিক জাফর আলম বাংলাদেশের অনুবাদ সাহিত্যে এক নব দিগন্তের সুচনা করেছেন। তিনি তাঁর মেধা দিয়ে ভিন দেশী ও ভিন্ন ভাষী কবি-সাহিত্যিকদের সাথে বাংলাদেশের পাঠক-পাঠিকাকে পরিচয় করে দিয়েছেন। তিনি অনুবাদের মাধ্যমে বিশ^ সাহিত্যকে বাংলাদেশী পাঠক-পাঠিকার নাগালের মধ্যে নিয়ে এসেছেন।
১৯৩৯ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসে কক্সবাজার শহরের বাহারছড়ায় জন্মগ্রহণ করেন।
সাহিত্য একাডেমীর প্রতিষ্ঠাতা সভাপতি-লোকগবেষক মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে একাডেমীর এন্ডারসন রোডের চৌধুরী কুটিরস্থ অস্থায়ী কার্যালয়ে ৮ ডিসেম্বর ২০১৭ শুক্রবার অনুষ্ঠিত সাহিত্য সভায় বক্তাগণ এসব কথা বলেন।
বক্তাগণ বলেন, অনুবাদ সাহিত্যে কৃতিত্বপূর্ণ অবদানের মাধ্যমে সাংবাদিক জাফর আলম কক্সবাজারের একজন রতœাগর্ভা মায়ের সুযোগ্য সন্তান হিসেবে মায়ের, পরিবারের এবং জেলাবাসীর মুখ উজ্জ্বল করেছেন।
বক্তাগণ বলেন, জাফর আলম সাংবাদিক হিসেবে কর্মজঅবন শুরু করেও তিনি শুধু মাত্র সাংবাদিকতার মধ্যে নিজেকে বন্দি করে রাখেননি। সাংবাদিকতার পাশাপাশি তিনি বিদেশি ভাষার কবিতা, গল্প, প্রবন্ধ অনুবাদ করে হাত পাকিয়েছেন। তিনি কূটনীতিক হিসেবেও বিদেশী মিষনে কাজ করার অভিজ্ঞতা অর্জন করেছেন।
একাডেমীর সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল ‘বাংলা অনুবাদ সাহিত্যে একটি উজ্জ্বল নাম : জাফর আলম’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
বক্তাগণ বলেন, জাফর আলম বাল্যজীবনে মাদরাসায় অধ্যয়ন করেছেন বলেই ঊর্দু ও হিন্দি ভাষাকে আয়ত্ব করতে পেরেছেন। বুৎপত্তি অর্জন করেছেন এসব বিদেশি ভাষার উপর।
অনুষ্ঠানে পঠিত প্রবন্ধের উপর আলোচনা করেন একাডেমীর স্থায়ী পরিষদের চেয়ারম্যান কবি সুলতান আহমেদ, স্থায়ী পরিষদ সদস্য গবেষক নূরুল আজিজ চৌধুরী, একাডেমীর নির্বাহী সদস্য ও পিটিআইর প্রাক্তন সুপার রাজবিহারী চৌধুরী, একাডেমীর সহ-সভাপতি ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক ছড়াকার মো. নাছির উদ্দিন, নির্বাহী সদস্য কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গল্পকার সোহেল ইকবাল, অর্থ সম্পাদক কবি মোহাম্মদ আমিরুদ্দীন ও নির্বাহী সদস্য নাইক্ষ্যংছড়ি হাজী আবুল কালাম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক হাসান আহমদ সোবহানী।
পরে রাজবিহারী চৌধুরী, মোহাম্মদ আমিরুদ্দীন, হাসান আহমদ সোবহানী, রোকসানা আকতার শিপু, কল্লোল দে চৌধুরী, মুজিবুর রহমান ও অরিন্দম দাস কবিতা পাঠ করেন।
পরে কবি-গীতিকার আবদুল হাকিম সঙ্গীত পরিবেশন করেন।

২২ ডিসেম্বর একাডেমীর ৪০৪তম পাক্ষিক সাহিত্য সভা
কক্সবাজার সাহিত্য একাডেমীর ৪০৪ তম পাক্ষিক সাহিত্য সভা আগামী ২২ ডিসেম্বর ২০১৭ শুক্রবার বিকাল সাড়ে ৩টায় কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে একাডেমীর সংশ্লিষ্ট সকলসহ জেলার কবি-সাহিত্যিক, সাহিত্যামোদি, সাহিত্যানুরাগী, চিন্তাশীল গবেষক, বুদ্ধিজীবীসহ সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য একাডেমীর সভাপতি মুহম্মদ নূরুল ইসলাম ও সাধারণ সম্পাদক কবি রুহুল কাদের বাবুল অনুরোধ জানিয়েছেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল

যেভাবে ব্রাশ করলে দাঁতের ক্ষতি হয়

আমি সৌভাগ্যবান যে তোমাকে পেয়েছি : বিবাহবার্ষিকীতে মুশফিক

মালদ্বীপের বিতর্কিত নির্বাচনে বিরোধী নেতার জয়

ইমরান খানের স্পর্ধা আর মেধায় বিস্মিত মোদি

ফেসবুক লিডারশিপ প্রোগ্রামে নির্বাচিত হলেন বাংলাদেশের রাজীব আহমেদ