শাহজালাল শাহেদ, চকরিয়া:
চকরিয়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস।
মঙ্গলবার ১২ডিসেম্বর সকাল ১১টায় এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা প্রশাসন চত্ত্বর হতে বের হয়।
বিভিন্ন ইউনিয়ন পরিষদের সচিব, ডিজিটাল সেন্টারের উদ্যোক্তা ও শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত র‌্যালিটি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে মোহনা মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়।
সকাল সাড়ে ১১টায় উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব জাফর আলম বি.এ (অনার্স) এম.এ। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দিন আরাফাত। পুরো অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্ব পালন করেন উপজেলা টেকনেশিয়ান মো. এরশাদুল হক।
সভায় উপজেলা চেয়ারম্যান জাফর আলম বলেন, আইসিটি বিভাগ শেখ হাসিনার বাংলাদেশকে বহুদূর এগিয়ে দিয়েছে। বর্তমানে বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিকল্প নেই। এমন লক্ষ্যকে সামনে রেখে সরকার দ্বিধাহীনভাবে আইসিটি খাতের উন্নয়নে সবকিছু করে যাচ্ছে।
তথ্য প্রযুক্তির কল্যাণে দেশের মানুষ আজ যোগাযোগ ব্যবস্থাকে সময়ের ব্যাপারের মতোই ব্যবহার করছে। যার সুফল সর্বশ্রেণির জনসাধারণ ভোগ করছে অনায়াসে। তাই ভিশনকে সামনে রেখে ২০২১সাল হবে ডিজিটাল ও ২০৪১সাল হবে সমৃদ্ধ উন্নত বাংলাদেশ। তিনি জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য সন্তান ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের কারিগর সজীব ওয়াজেদ জয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে প্রধান অতিথির বক্তব্যের ইতি টানেন।
উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান সভাপতির বক্তব্যে বলেন, স্বচ্ছতা ও জবাবদিহীতার জন্যই ডিজিটাল। ডিজিটাল কোন টুংটাং শব্দ যন্ত্রের নাম নয়। তথ্য প্রযুক্তির বিশ্বায়নে এ ক্ষেত্রকে কাজে লাগিয়ে দীর্ঘ সময়ের কাজকে স্বল্প সময়ের মধ্যে সম্পন্ন করতে পারার নামই ডিজিটাল।