আমাদের অধিকার, আমাদের স্বাধীনতা

নুসরাত পাইরিন:
আমাদের অধিকার, আমাদের স্বাধীনতা; সর্বদা এ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় কক্সবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক সর্বজনীন মানবাধিকার দিবস। এ উপলক্ষে আজ জেলা প্রশাসনের সহযোগীতায় সিএসও ও এনজিও ফোরামের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে র্যালি ও আলোচনা সভা। সকালে র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: আলী হোসেন মহোদয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মহোদয় বলেন, সরকার দারিদ্র্য বিমোচন, জনগণের জীবনমান উন্নয়নসহ মানবাধিকার রক্ষায় দেশ ও দেশের বাইরে নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ সম্প্রতি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক কারণে আশ্রয় দিয়ে মানবাধিকার রক্ষায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। মানবতার এ অনন্য নিদর্শন স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি প্রদান করা হয়েছে। এ ছাড়া সব নাগরিকের বিশেষ করে অসহায় শিশু ও নারীদের স্বাভাবিক জীবন যাপন, শিক্ষা,স্বাস্থ্য, পুনর্বাসনসহ সার্বিক বিষয়ে মানবাধিকার রক্ষায় সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক মহোদয়।

এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো: সেলিম শেখ, সিএসও এর কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরীসহ বিভিন্ন এনজিও-এর প্রতিনিধি, সিএসও এর নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সর্বদা এ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় কক্সবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক সর্বজনীন মানবাধিকার দিবস। এ উপলক্ষে আজ জেলা প্রশাসনের সহযোগীতায় সিএসও ও এনজিও ফোরামের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে র্যালি ও আলোচনা সভা। সকালে র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: আলী হোসেন মহোদয়। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মহোদয় বলেন, সরকার দারিদ্র্য বিমোচন, জনগণের জীবনমান উন্নয়নসহ মানবাধিকার রক্ষায় দেশ ও দেশের বাইরে নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ সম্প্রতি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক কারণে আশ্রয় দিয়ে মানবাধিকার রক্ষায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। মানবতার এ অনন্য নিদর্শন স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি প্রদান করা হয়েছে। এ ছাড়া সব নাগরিকের বিশেষ করে অসহায় শিশু ও নারীদের স্বাভাবিক জীবন যাপন, শিক্ষা.স্বাস্থ্য,পুনর্বাসনসহ সার্বিক বিষয়ে মানবাধিকার রক্ষায় সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক মহোদয় ।

এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো: সেলিম শেখ, সিএসও এর কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরীসহ বিভিন্ন এনজিও-এর প্রতিনিধি, সিএসও এর নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

সর্বশেষ সংবাদ

শ্রীলঙ্কায় ছয়টি ভয়াবহ বিস্ফোরণে নিহত ৪২, আহত ২৮০

গোশতের বাজারে মগের মুল্লুক!

কোচিং করলে মেলে অগ্রিম প্রশ্ন!

সেন্টমার্টিন বি এন স্কুলে কলেজ শাখার পাঠদানের অনুমোদন

৩০ এপ্রিলের মধ্যে শপথ না নিলে বিএনপি এমপিদের আসন শূন্য

ঈদগাঁওতে ঘন ঘন দিবারাত্রী লোডশেডিং

রাঙামাটি থেকে গ্রেফতার হলো নুসরাত হত্যা মামলার অন্যতম পরিকল্পনাকারি রানা

অসহায় প্রতিবন্ধী পরিবারের আর্তনাদে আকাশ বাতাস ভারী হয়ে উঠেছে

সামিটের এলএনজির জাহাজ এখন মহেশখালীতে

শনিবার রাত থেকে ইন্টারনেটের গতি ধীর হতে পারে

আজ পবিত্র শবে বরাত

ঈদের পর সরকারকে ১০ নম্বর হুঁশিয়ারি!

এবার খুরুশ্কুল আশ্রয়ণ প্রকল্পের সড়কের জমিতে ভবন নির্মাণ

মাতামুহুরী ব্রীজে ফের দেবে গেছে,  দূর্ঘটনার আশঙ্কা

চকরিয়ায় মাংসের মূল্য নির্ধারণ করলেন প্রশাসন

ভালুকিয়া যুব কল্যাণ সমিতির সাবেক সাধারণ সম্পাদক কাশেমের অকাল মৃত্যু

সব ধর্মের অনুসারীদের নিজ ধর্ম পালনের সমান সুযোগ নিশ্চিত করেছে সরকার-ধর্ম প্রতিমন্ত্রী

শহরের বায়তুশ শরফ এলাকা থেকে ৪ দিন ধরে কন্যা শিশু নিখোঁজ

সীতাকুণ্ডে কক্সবাজারের ‘ইয়াবাপ্রেমী’ দুই প্রেমিক যুগল আটক,২০ হাজার ইয়াবা উদ্ধার

‘ধারালো দা’সহ আটক হামলাকারীর বিরুদ্ধে মামলা নেয়নি পুলিশ’