আমাদের অধিকার, আমাদের স্বাধীনতা

নুসরাত পাইরিন:
আমাদের অধিকার, আমাদের স্বাধীনতা; সর্বদা এ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় কক্সবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক সর্বজনীন মানবাধিকার দিবস। এ উপলক্ষে আজ জেলা প্রশাসনের সহযোগীতায় সিএসও ও এনজিও ফোরামের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে র্যালি ও আলোচনা সভা। সকালে র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: আলী হোসেন মহোদয়।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মহোদয় বলেন, সরকার দারিদ্র্য বিমোচন, জনগণের জীবনমান উন্নয়নসহ মানবাধিকার রক্ষায় দেশ ও দেশের বাইরে নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ সম্প্রতি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক কারণে আশ্রয় দিয়ে মানবাধিকার রক্ষায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। মানবতার এ অনন্য নিদর্শন স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি প্রদান করা হয়েছে। এ ছাড়া সব নাগরিকের বিশেষ করে অসহায় শিশু ও নারীদের স্বাভাবিক জীবন যাপন, শিক্ষা,স্বাস্থ্য, পুনর্বাসনসহ সার্বিক বিষয়ে মানবাধিকার রক্ষায় সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক মহোদয়।

এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো: সেলিম শেখ, সিএসও এর কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরীসহ বিভিন্ন এনজিও-এর প্রতিনিধি, সিএসও এর নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সর্বদা এ প্রতিপাদ্যে সারা দেশের ন্যায় কক্সবাজারে পালিত হয়েছে আন্তর্জাতিক সর্বজনীন মানবাধিকার দিবস। এ উপলক্ষে আজ জেলা প্রশাসনের সহযোগীতায় সিএসও ও এনজিও ফোরামের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে র্যালি ও আলোচনা সভা। সকালে র্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: আলী হোসেন মহোদয়। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মহোদয় বলেন, সরকার দারিদ্র্য বিমোচন, জনগণের জীবনমান উন্নয়নসহ মানবাধিকার রক্ষায় দেশ ও দেশের বাইরে নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছে। বাংলাদেশ সম্প্রতি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত বিপুল রোহিঙ্গা জনগোষ্ঠীকে মানবিক কারণে আশ্রয় দিয়ে মানবাধিকার রক্ষায় এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। মানবতার এ অনন্য নিদর্শন স্থাপনের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘মাদার অব হিউম্যানিটি’ উপাধি প্রদান করা হয়েছে। এ ছাড়া সব নাগরিকের বিশেষ করে অসহায় শিশু ও নারীদের স্বাভাবিক জীবন যাপন, শিক্ষা.স্বাস্থ্য,পুনর্বাসনসহ সার্বিক বিষয়ে মানবাধিকার রক্ষায় সরকারি-বেসরকারি সংস্থার পাশাপাশি সর্বস্তরের জনগণকে এগিয়ে আসার আহ্বান জানান জেলা প্রশাসক মহোদয় ।

এ সময় জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট মো: সেলিম শেখ, সিএসও এর কো-চেয়ারম্যান আবু মোর্শেদ চৌধুরীসহ বিভিন্ন এনজিও-এর প্রতিনিধি, সিএসও এর নেতৃবৃন্দসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মধ্য জানুয়ারিতে ভোট চায় ঐক্যফ্রন্ট

অা.লীগের মনোনয়ন নিলেন ব্যরিস্টার প্রশান্ত বডুয়া

জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম

প্রথম দিন বিএনপির ১৩২৬ মনোনয়ন ফরম বিক্রি

টেকনাফে র‌্যাব-৯ এর অভিযানে ৯ হাজার ৮০৫ পিস ইয়াবা উদ্ধার, আটক ১

আচরণবিধি প্রতিপালনে মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির

‘জেলারের স্ত্রী ও শ্যালক এত টাকা কোথায় পেলেন’

রাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার না করার নির্দেশ

কর্মস্থলে যোগদান করলেন শিক্ষা প্রকৌশল নির্বাহী প্রকৌশলী খন্দকার নাজমুল ইসলাম

স্থানীয় ক্ষতিগ্রস্থ জনগোষ্টির আত্নসামাজিক উন্নয়নে কাজ শুরু করেছে সরকার

টোকেন এর নামে চাঁদাবাজি, শ্রমিকদের বিক্ষোভ

অবৈধ টমটমের বিরুদ্ধে অভিযানঃ মামলা, ১২ হাজার টাকা জরিমানা

পালংখালীতে নতুন করে রোহিঙ্গা ক্যাম্প স্থাপনা নিয়ে উত্তেজনা

উখিয়ায় ইজিপি প্রকল্পে অনিয়মের অভিযোগ

চকরিয়ায় দুরন্ত পথিক মেধা বৃত্তি পরীক্ষা’১৮ এর ফলাফল ঘোষণা

চকরিয়ায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্পন্ন

পেকুয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠিত

নাইক্ষ্যংছড়িতে অবৈধ পাথর উত্তোলনের দায়ে ইউপি চেয়ারম্যানকে ৪০ হাজার টাকা জরিমানা 

শহরের যুবদল নেতা মোজাম্মেলের পিতার মৃত্যুতে লুৎফুর রহমান কাজলের শোক

লবণ মাঠ দখল চেষ্টা পেকুয়ায়, আহত ৩