মাননীয়,
    প্রধানমন্ত্রী,
মানবতার মা জননী,
শেখ হাসিনা।

পত্রের শুরুতে আপনার প্রতি রহিল অধম নাখান্দা নালায়েক নগন্য বান্দা “দেওয়ান ফরিদ গাজীর” শত কুঠি সালাম ও দোয়া। অাশা করি অাপনি মহান রাব্বুল আলামিনের রহমতে ছহি সালামতে আছেন। আমরাও শীতে বানে কোন মতে বাঁচিয়া অাছি।
পর সমাচার এই যে, ৬৮ হাজার গ্রাম বাংলার নাগরিক সুযোগ সুবিধা বঞ্চিত মানুষের দুঃখ দুর্দশা নিয়া আপনার দরবারে অামার লেখা খোলা চিঠির অাজকে দ্বীতিয় পর্ব লইয়া হাজির হইলাম।
মহান বিজয়ের মাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাহারই অনুসারি স্বাধীনতাকামী লাখো শহীদ মুক্তিযোদ্ধা,ভাষা শহীদদের প্রতি বিনম্র স্বশ্রদ্ধ সালাম জানাইয়া শুরু করিতেছি অামার পত্রখানার দ্বীতিয় পর্বের বিষয় গুলি।
মা গো,চিঠির শুরুতেই আপনি এবং অাপনার সরকারকে সারা দেশের খেটে খাওয়া জনগণের  পক্ষ থেকে আমি অধমের কৃতজ্ঞতা ও ধন্যবাদ রহিল এই জন্য যে, গত ১ ডিসেম্বর ১ম পর্বের প্রকাশিত খোলা চিঠির প্রধান বিষয় বস্তু ছিল পেঁয়াজের অস্বাভাবিক মুল্য বৃদ্ধি। চিঠি খানা প্রকাশের পর সপ্তাহের ভিতরে একখানা খুশির খবর পাইয়া কড়াই ভর্তি গরম তেলে পেঁয়াজ ফেলার মত মনে ছ্যাঁৎ করিয়া খুশির ছটফটানী শুরু হইয়া গেল। তাহা হইল,দেশে ভোগ্য পণ্য পেঁয়াজের এমন দূদর্শার খবর পাইয়া অাপনি ও অাপনার বানিজ্য মন্ত্রী পেঁয়াজের লাগাম টানিয়া ধরিতে নাকি তুরস্ক থেকে ১ লাখ মে: টন পেঁয়াজ অামদানির জন্য এস অালম গ্রুপকে অনুমতি দিয়াছেন। শুনিয়া খুশি হইলাম। লোহা লংকর ফেলাইয়া মানুষের দু:খ দূর্দশা লাঘব করিতে ভোগ্য পণ্য পেঁয়াজ অামদানির জন্য এস অালম গ্রুপকেও ধন্যবাদ জানাইতেছি। খবর লইয়া জানিতে পারিলাম অামার খোলা চিঠি খানা প্রকাশ হইবার পর এই বিষয়ে অাপনার গোয়েন্দা বাবুরা নাকি অাপনি ও আপনার সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে জানাইয়াছে।
মালেয়শিয়ায় বাংলাদেশী অবৈধ শ্রমিকদের বৈধতা ও কাজের অনুমতির জন্য মালয়েশিয়া সরকার কর্তৃক প্রদত্ত ইকার্ড এবং রিহায়ারিং পদ্ধতির মাধ্যমের চলমান প্রকৃয়ায় মালেয়শিয়ায় অবস্থানরত মায়ানমারের রোহিঙ্গারাও নাকি বাংলাদেশি পরিচয়ে বিভিন্ন দালাল মারফত ভুঁয়া নাম ঠিকানা ব্যবহার করিয়া স্বনামে বেনামে জন্মসনদ ও জাতীয়তা সনদ সংগ্রহ করিয়া ইমেইল মারফত নিয়া প্রিন্ট করিয়া বাংলাদেশ দুতাবাসে নির্ধারিত ফি দিয়া উক্ত কাগজপত্র জমা দিয়া বাংলাদেশী পাসপোর্ট সংগ্রহ করিতেছে। বিশেষ করিয়া কক্সবাজার জেলা সদর, টেকনাফ, রামু, মহেশখালী ও চকরিয়ার ঠিকানায় বেশি। পাসপোর্ট পাইলেই মালয়েশিয়ায় ভিসা পাওয়া সহজ। তাই জনস্বার্থে প্রশাসন সহ সংশ্লিষ্ট মহলের দৃষ্টি আকর্ষণ করিতেছি যে আবেদনকারীদের পুলিশ ভেরিফিকেশন খুব কঠোর এবং নির্ভুল ভাবে তদন্ত স্বাপেক্ষে করার জন্য আকুল আবেদন জানাইতেছি। দেশে এমনিতে লক্ষ লক্ষ রোহিঙ্গার চাপ, তার উপর আবার পাসপোর্টধারী হইয়া অাসিলে তাহাদেরকে জামাইর অাদরে রাখিতে গিয়া অবস্থা কাহিল হইবে বলিয়া মনে করিতেছি।
মাগো, অামাদের গেরামের সখিনা বিবি কহিল,  বাংলাদেশে সুফিয়া নামের পেলাস্টিকের একখান রোবট মাইয়া বেড়াইতে অাসিয়া নাকি তার পিছনে  ৩ দিনে ১২ কোটি টাকা খরচ করিয়াছেন।  রাস্তায় রাস্তায় অনাহারি সন্তান লইয়া ক্ষুধার জ্বালায় হাজারো সুফিয়া পড়িয়া আছে তাহাদের খবর নেয়ার মত কেউ নাই বলিয়া লোকে অাপনার বদনাম করিতেছে। ওই ১২ কোটি টাকা লইয়া এদেশের লক্ষ সুফিয়ার ক্ষুধা নিবারণ হইত। যাক ভবিষ্যতে পারলে এই রকম ১২ কোটি টাকা দিয়া রাস্তায় পড়িয়া থাকা সুফিয়া ও তার বাচ্চাদের মুখে দু মুঠো ভাত দেওনের ব্যবস্থা করিবেন।
মহেশখালীর বঙ্গবন্ধু মহিলা কলেজের বাংলা প্রভাষক সরওয়ার কামাল কহিল, মহেশখালী জেটিঘাটে ভাটার সময় পাঁছার কাপড় তুইল্যা যে নৌকা বোটে উঠতে হয় তার জন্য ড্রেজিং ব্যবস্থাটা তাড়াতাড়ি করিয়া খুরুস্কুলের সাথে মহেশখালীর ফেরি সার্ভিস চালু করিয়া দিলে কয়লা বিদ্যুতের দেশের মানুষ অাপনার জন্য প্রাণ খুলিয়া দোয়া করিবেন।
চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান মহোদয় কহিল, উপজেলা ভূমি অফিসে শীঘ্রই নাকি ই-মিউটেশন চালু হইবে। অর্থাৎ অনলাইনে নামজারির আবেদন করা হইবে। ইতিমধ্যে নাকি সকল ব্যবস্থা ও ট্রেনিং মিটিং করিয়াছেন। অত্যান্ত ভাল ও যুগোপযোগি ব্যবস্থা। ইহাতে জনগণ হয়রানি হইতে মুক্তি পাইবে। ই- নামজারি সিস্টেমটা চালু করিয়া দিলে জনগণ অাপনার সরকারকে অাবার ক্ষমতায় অানিতে কার্পন্যতা করিবে না বলিয়া অামার বিশ্বাস।
পরিশেষ অাপনার সরকারের সফলতা ও অাপনার দীর্ঘায়ু কামনা করিয়া অাজকের মত বিদায় নিলাম। খোদা হাফেজ।

তারিখ- ৯ ডিসেম্বর-২০১৭ ইং

ইতি
৬৮ হাজার গ্রাম বাংলার জনগনের খাদেম
                অধম দেওয়ান ফরিদ গাজী।