কক্সবাজারে ফিজিক্স অলিম্পিয়াড ২২ ডিসেম্বর

প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজারে বিজ্ঞানভিত্তিক ফিজিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে আগামী ২২ ডিসেম্বর-২০১৭। কক্সবাজার সরকারি কলেজ ভেন্যুতে দিনব্যাপী এ অলিম্পিয়াডের আয়োজক কক্সবাজার আঞ্চলিক ফিজিক্স অলিম্পিয়াড কমিটি। ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় অলিম্পিয়াডের ব্যবস্থাপনায় থাকছে দেশের প্রধান দৈনিক প্রথম আলো।

ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নেবে কক্সবাজার জেলার আটটি উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় ১ হাজার শিক্ষার্থী। ইতিমধ্যে প্রায় ৩০০ জন অনলাইনে রেজিষ্ট্রেশন সম্পন্ন করেছে। আগামী ১৫ ডিসেম্বর সন্ধ্যা পর্যন্ত এই রেজিষ্ট্রেশন চলবে।

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কক্সবাজার আঞ্চলিক উৎসব ২০১৮ এর সমন্বয়কারী ও কক্সবাজার সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মফিদুল আলম বলেনÑ অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে চাইলে www.bdpho.orgএই ঠিকানায় অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। তিনটি ক্যাটেগরীতে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ক্যাটেগরী এ: সপ্তম- অষ্টম শ্রেণি, ক্যাটেগরী বি: নবম- দশম শ্রেণি ও ক্যাটেগরী সি: একাদশ- দ্বাদশ শ্রেণি। রেজিস্ট্রেশনের সময় প্রতিযোগীর নাম, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম, ঠিকানা, ইমেইল, মোবাইল নম্বর এবং ছবি অবশ্যই সংযোজন করতে হবে। যাদের ইমেইল নেই তারা শুধুমাত্র মোবাইল নাম্বারের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবে। রেজিস্ট্রেশন প্রাথমিক ও চুড়ান্ত দুইটি পর্যায়ে সম্পন্ন হবে। প্রাথমিক পর্যায়ে প্রতিযোগীকে সকল তথ্যসহ নাম সংযোজনের করতে হবে। নাম সংযোজনের সাথে সাথে প্রতিযোগীর ইমেইল ঠিকানা এবং মোবাইল নম্বরে একটি গোপন পিন নম্বর পাঠানো হবে। চুড়ান্ত ধাপের রেজিস্ট্রেশন এই পিন নম্বরের মাধ্যমে অলিম্পিয়াডের এক সপ্তাহ আগে সম্পন্ন করতে হবে। অংশগ্রহনের সময় প্রতিযোগীকে অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয় পত্র দেখাতে হবে।

প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল বলেন- অলিম্পিয়াডে পরীক্ষা পর্ব ছাড়াও থাকবে সায়েন্স ভিডিও শো, র‌্যালী, প্রশ্নোত্তর পর্ব ও বন্ধুসভার সদস্যদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে সনদপত্র দেয়া হবে। প্রতিটি ক্যাটেগরীতে ২০ জন করে মোট ৬০ জন প্রতিযোগীকে জাতীয় পর্যায়ের জন্য মনোনীত করা হবে। জাতীয় পর্যায়ে বিজয়ীরা সর্বোচ্চ ৮ জন প্রতিযোগী ভিয়েতনামে অনুষ্ঠিতব্য ১৯তম ফিজিক্স অলিম্পিয়াড এবং ৫ জন প্রতিযোগী পর্তুগালে অনুষ্ঠিতব্য ৪৯তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নিবে।

প্রয়োজনীয় তথ্যের জন্য ০১৭১৪-৩৭৪৬৩৪ এ নম্বরে যোগাযোগ করা যাবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মহেশখালীতে আদিনাথ ও সোনাদিয়া পরিদর্শন করলেন মন্ত্রী মোস্তফা জব্বার

পেকুয়া জীম সেন্টারের আনুষ্ঠানিক উদ্বোধন

২৩ সেপ্টেম্বর ওবাইদুল কাদেরের আগমন উপলক্ষে পেকুয়ায় প্রস্তুতি সভা সম্পন্ন

পেকুয়ায় ৬দিন ধরে খোঁজ নেই রিমা আকতারের

রে‌ডি‌য়েন্ট ফিস ওয়ার্ল্ডের মাধ্য‌মে গুরুত্বপূর্ণ তথ্য নতুন প্রজ‌ন্মের কা‌ছে পৌঁছা‌বে -মোস্তফা জব্বার

অনূর্ধ ১৭ ফুটবলে সহোদরের ২ গোলে মহেশখালী চ্যাম্পিয়ন

টাস্কফোর্সের অভিযানঃ ৪৫০০ ইয়াবাসহ ব্যবসায়ী আটক

টেকনাফে ৭৫৫০টি ইয়াবাসহ দুইজন আটক

এলোমেলো রাজনীতির খোলামেলা আলোচনা

কক্সবাজারে হারিয়ে যাওয়া ব্যাগ ফিরে পেলেন পর্যটক

সুষ্ঠু নির্বাচনে জাতীয় ঐক্য

সঠিক কথা বলায় বিচারপতি সিনহাকে দেশত্যাগে বাধ্য করেছে সরকার : সুপ্রিম কোর্ট বার

সিনেমায় নাম লেখালেন কোহলি

যুক্তরাষ্ট্রের কথা শুনছে না মিয়ানমার

তানজানিয়ায় ফেরিডুবিতে নিহতের সংখ্যা শতাধিক

যশোরের বেনাপোল ঘিবা সীমান্তে পিস্তল,গুলি, ম্যাগাজিন ও গাঁজাসহ আটক-১

তরুণদের এগিয়ে নিয়ে যাওয়াটা অনেক বেশি জরুরি- কক্সবাজারে মোস্তফা জব্বার

চলন্ত অটোরিকশায় বিদ্যুতের তার, দগ্ধ হয়ে নিহত ৪

খরুলিয়ায় বখাটেকে পুলিশে দিলো জনতা, রাম দা উদ্ধার

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ