কক্সবাজারে ফিজিক্স অলিম্পিয়াড ২২ ডিসেম্বর

প্রেস বিজ্ঞপ্তি:

কক্সবাজারে বিজ্ঞানভিত্তিক ফিজিক্স অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে আগামী ২২ ডিসেম্বর-২০১৭। কক্সবাজার সরকারি কলেজ ভেন্যুতে দিনব্যাপী এ অলিম্পিয়াডের আয়োজক কক্সবাজার আঞ্চলিক ফিজিক্স অলিম্পিয়াড কমিটি। ডাচ্-বাংলা ব্যাংকের পৃষ্ঠপোষকতায় অলিম্পিয়াডের ব্যবস্থাপনায় থাকছে দেশের প্রধান দৈনিক প্রথম আলো।

ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নেবে কক্সবাজার জেলার আটটি উপজেলার বিভিন্ন স্কুল ও কলেজের প্রায় ১ হাজার শিক্ষার্থী। ইতিমধ্যে প্রায় ৩০০ জন অনলাইনে রেজিষ্ট্রেশন সম্পন্ন করেছে। আগামী ১৫ ডিসেম্বর সন্ধ্যা পর্যন্ত এই রেজিষ্ট্রেশন চলবে।

বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড কক্সবাজার আঞ্চলিক উৎসব ২০১৮ এর সমন্বয়কারী ও কক্সবাজার সরকারি কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহকারি অধ্যাপক মফিদুল আলম বলেনÑ অলিম্পিয়াডে অংশগ্রহণ করতে চাইলে www.bdpho.orgএই ঠিকানায় অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। তিনটি ক্যাটেগরীতে অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। ক্যাটেগরী এ: সপ্তম- অষ্টম শ্রেণি, ক্যাটেগরী বি: নবম- দশম শ্রেণি ও ক্যাটেগরী সি: একাদশ- দ্বাদশ শ্রেণি। রেজিস্ট্রেশনের সময় প্রতিযোগীর নাম, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম, ঠিকানা, ইমেইল, মোবাইল নম্বর এবং ছবি অবশ্যই সংযোজন করতে হবে। যাদের ইমেইল নেই তারা শুধুমাত্র মোবাইল নাম্বারের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবে। রেজিস্ট্রেশন প্রাথমিক ও চুড়ান্ত দুইটি পর্যায়ে সম্পন্ন হবে। প্রাথমিক পর্যায়ে প্রতিযোগীকে সকল তথ্যসহ নাম সংযোজনের করতে হবে। নাম সংযোজনের সাথে সাথে প্রতিযোগীর ইমেইল ঠিকানা এবং মোবাইল নম্বরে একটি গোপন পিন নম্বর পাঠানো হবে। চুড়ান্ত ধাপের রেজিস্ট্রেশন এই পিন নম্বরের মাধ্যমে অলিম্পিয়াডের এক সপ্তাহ আগে সম্পন্ন করতে হবে। অংশগ্রহনের সময় প্রতিযোগীকে অধ্যয়নরত শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয় পত্র দেখাতে হবে।

প্রথম আলো বন্ধুসভার সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল বলেন- অলিম্পিয়াডে পরীক্ষা পর্ব ছাড়াও থাকবে সায়েন্স ভিডিও শো, র‌্যালী, প্রশ্নোত্তর পর্ব ও বন্ধুসভার সদস্যদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। অংশগ্রহণকারী সকল প্রতিযোগীকে সনদপত্র দেয়া হবে। প্রতিটি ক্যাটেগরীতে ২০ জন করে মোট ৬০ জন প্রতিযোগীকে জাতীয় পর্যায়ের জন্য মনোনীত করা হবে। জাতীয় পর্যায়ে বিজয়ীরা সর্বোচ্চ ৮ জন প্রতিযোগী ভিয়েতনামে অনুষ্ঠিতব্য ১৯তম ফিজিক্স অলিম্পিয়াড এবং ৫ জন প্রতিযোগী পর্তুগালে অনুষ্ঠিতব্য ৪৯তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নিবে।

প্রয়োজনীয় তথ্যের জন্য ০১৭১৪-৩৭৪৬৩৪ এ নম্বরে যোগাযোগ করা যাবে।

সর্বশেষ সংবাদ

কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ সাবেক সেনা কর্মকর্তার

‘ডেঙ্গু মোকাবিলায় আগামী সপ্তাহটা চ্যালেঞ্জিং’

বৃহস্পতিবার থেকে বন্ধ হচ্ছে ফেসবুক গ্রুপ চ্যাট

কাশ্মীর নিয়ে মোদির চতুর্মুখী নীলনকশা

খালেদার মুক্তিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাবে বিএনপি

কক্সবাজার জেলা ছাত্রলীগের সম্মেলন: পদ প্রত্যাশীদের দৌড়ঝাঁপ

হাজিদের প্রথম ফিরতি ফ্লাইটে ৪১৮ যাত্রী দেশে পৌঁছেছে

রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত কেরণতলী ঘাট

নয়া জমানার নয়া হেয়ার স্টাইল !

টেকপাড়ায় সরকারী কর্মকর্তার বসতবাড়িতে হামলার অভিযোগ

লুৎফুর রহমানের মৃত্যুতে ব্লাড ডোনার’স সোসাইটির প্রতিষ্ঠাতা সফি উল করিমের শোক

ইসলামপুরের যুবলীগ কর্মী লুৎফুর রহমান আর বেঁচে নেই, সকাল ১০ টায় জানাজা

মক্কায় জসিম উদ্দীন মিয়াজী স্মরণে দোয়া মাহফিল

মার্শাল চেয়ারম্যান ও তোফায়েল বে অফ বেঙ্গল ক্রুজ লাইন এসোসিয়েট এর ব্যবস্থাপনা পরিচালক নির্বাচিত

সৌদিআরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

সৌদি তেলক্ষেত্রে ড্রোন হামলা

মিয়ানমারের রোহিঙ্গা নির্যাতন তদন্ত দল ঢাকায়

ভারুয়াখালী ছোট চৌধুরীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদ ও সমাজ পরিচালনা কমিটি গঠিত

মহেশখালীতে জমি দখলকে কেন্দ্র করে যুবক আহত

ইসলামী ব্যাংকের পল্লী উন্নয়ন প্রকল্পের দ্বি-বার্ষিক সম্মেলন