ভাড়ায় চালিত মোটর সাইকেলে অতিষ্ঠ আজিজনগরবাসী

মো. নুরুল করিম আরমান, লামা: 

বান্দরবানের লামা উপজেলার শিল্পনগরী খ্যাত আজিজনগর ইউনিয়নে লাগামহীন ভাবে চলছে ভাড়ায় চালিত মোটর সাইকেল। কোন নিয়মনীতি না থাকায় দিন দিন বেপরোয়া হয়ে ওঠছে এসব মোটর সাইকেলগুলো। বেপরোয়ার কারণে ইউনিয়নের গজালিয়া সড়ক, কোরবানিয়া ঘোনা ও তেলুনিয়া সড়ক দিয়ে চলাফেরা করতে হিমশিম খাচ্ছে এলাকাবাসী আর বিদ্যালয় বিমুখ হচ্ছে শিক্ষার্থীরা। বাড়ছে নানা অপরাধমূলক কাজ ও দূর্ঘটনা। এখনিই মটোরসাইকেল চালকদের লাগাম টেনে না ধরলে অপরাধ চলতেই থাকবে বলে দাবী সচেতন মহলের। তারা এসব মোটর সাইকেল বন্ধে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগে জানা যায়, আজিজনগর ইউনিয়নের বিভিন্ন সড়কে প্রায় দেড় শতাধিক ভাড়ায় চালিত মোটর সাইকেল রয়েছে। বিভিন্ন সড়কের ওপর কিংবা বিদ্যালযের সামনে স্ট্যান্ড বানিয়ে নিজেদের মত করে সেখান থেকে প্রতিনিয়ত যাত্রী পরিবহন করছে এসব মোটর সাইকেল। শুধু তাই নয়, এসবের কোন নিয়ন্ত্রন না থাকায় অতিরিক্ত ভাড়া আদায়, চারজন যাত্রী বহনসহ বেপরোয়া গতি যেন কিছুতেই থামছে না। এছাড়া ইউনিয়ন সদরে রয়েছে একটি উচ্চ বিদ্যালয় ও দুটি প্রাথমিক বিদ্যালয়। যেখানে ১২০০ জন ছাত্র-ছাত্রী অধ্যায়নরত। এসব শিক্ষার্থীরা প্রতিনিয়ত মোটর সাইকেলের বেপরোয়ার যন্ত্রনায় অতিষ্ঠ হয়ে আস্তে আস্তে বিদ্যালয় বিমুখ হয়ে যাচ্ছে। আবার প্রতিদিন কোন না কোন স্থানে বেপরোয়া গতির কারণে কোমলমতি শিক্ষার্থীরা মোটর সাইকেল দূর্ঘটনায় আহত হচ্ছে। বিদ্যালয় চলাকালীন বিদ্যালয়ের সামনে মোটরসাইকেল না রাখার নির্দেশনা থাকলেও মানছে না চালকরা। এতে বিদ্যালয়ে পাঠদানে ব্যহত হচ্ছে দারুণ ভাবে। তাছাড়া যাত্রী পরিবহনে উপজেলা প্রশাসনের নিষেধাজ্ঞ থাকলেও মানছে না তারা। আবার মোটর সাইকেলে করে পাচার করছে বিভিন্ন মাদক দ্রব্যও। মাদক পাচারকালে চকরিয়া, পেকুয়া, লোহাগাড়া থানায় একাধিক মামলা হয়েছে বেশ কয়েকটি মোটর সাইকেলের বিরুদ্ধে এমন অভিযোগ স্থানীয়দের।

নাম প্রকাশ না করার শর্তে কয়েক স্কুল ও কলেজ ছাত্রী ক্ষোভ প্রকাশ করে অভিযোগ করে বলেন, ভাড়ায় চালিত মোটর সাইকেল চালকরা পথে ঘাটে আমাদের দেখলে এমন নোংড়া ভাষায় টিজ করে, যা প্রকাশ করা যায় না।

এদিকে, বেশ কয়েকজন অভিভাবক জানান, আজিজনগরে যেভাবে ভাড়ায় চালিত মোটরসাইকেল বেড়ে চলছে; তাতে ছেলে মেয়েদের বিদ্যালয়ে পাঠাতে অনিহা হচ্ছে। কারণ যারা মোটরসাইকেল চালাচ্ছে তাদের অধিকাংশ চালক কিংবা গাড়ির কোন প্রকার লাইন্সেস নেই। তাছাড়া অল্প বয়সের ছেলে চালকরা। যারা এখনো মোটরসাইকেলে বসলে তাদের দুই পা পর্যন্ত মাটিতে র্স্পশ করতে পারে না। তাই সন্তানদের বিদ্যালয়ে পাঠিয়ে টেনশনে থাকতে হয় তাদের।

পথচারী মমতাজ, আকবরসহ অনেকে বলেন, রাস্তা দিয়ে চলাফেরা করা অতি কষ্টের হয়ে গেছে। রাস্তা দিয়ে যাতায়তের সময় বামে, ডানে মোটর সাইকেল যেভাবে বেপরোয়াভাবে চলাচল করে যেন কোন দূঘটনার শিকার হব। জনসাধারণের নিরাপদে চলাচল নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজর দেওয়ার উচিত বলে মনে করেন তিনি।

এই বিষয়ে ভাড়ায় চালিত মোটর সাইকেল চালদের নিকট জানতে চাইলে তারা সদুত্তর দিতে পারেননি। আজিজনগর পুলিশ ফাঁড়ি ইনচার্জ স্বপন সাহা বলেন, বিদ্যালয় চলাকালীন সময় কিংবা বাজারের আশপাশে যেন ভাড়ায় চালিত মোটর সাইকেল না রাখে, সে বিষয়ে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে। কেউ নির্দেশ অমান্য করলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান তিনি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

টেকনাফ উপজেলা যুবদলের কমিটি গঠিত

সাপ্তাহিক মাতামুহুরী’র প্রতিষ্ঠা বার্ষিকী পালন

টেকনাফে র‌্যাবের পৃথক অভিযানে বিদেশী মদ বিয়ারসহ দুই মাদক ব্যবসায়ী আটক

টেকনাফে হত্যা ও মানব পাচার মামলার আসামী গ্রেফতার

চকরিয়ায় ছুরিকাঘাতে যুবক খুন

খালেকুজ্জামান বেঁচে আছেন জনতার মাঝে

মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে ৫ম দিনেও বিভিন্ন মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত

`রাঙামাটির রূপ দিনদিন হারিয়ে যেতে চলেছে’

বান্দরবানে শ্রেষ্ঠ উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা কালাম হোসেন

বর্তমান সরকারই পাহাড়ের মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে : বীর বাহাদুর এমপি

কুতুবদিয়ায় শহীদ উদ্দিন ছোটনসহ ৬ জনের বিরুদ্ধে ফের গ্রেপ্তারি পরোয়ানা

লামায় ক্যাম্প প্রত্যাহার ষড়যন্ত্রের প্রতিবাদ ও রাজার সনদ বাতিল দাবীতে মানববন্ধন

লবণ আমদানি হবেনা, মজুদদারের বিরুদ্ধে ব্যবস্থা -শিল্পমন্ত্রী আমির হোসেন আমু

১ লাখ ৬০ হাজার মেট্রিকটন লবণ উদ্বৃত্ত, তবু আমদানির চক্রান্ত

ঈদগাঁও থেকে দোকানদার অপহরণঃ ৫ লাখ টাকা মুক্তিপণ দাবী!

‘হিংসাবিহীন মানুষ পাওয়া কঠিন’

যখন দশম শ্রেণির ছাত্রী এই সময়ের পিয়া

উখিয়ায় অসহায় মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছেন এসিল্যান্ড একরামুল ছিদ্দিক

কক্সবাজার শহরে বেড়েই চলছে চুরি ছিনতাই

হোটেল সী-গালের সংবর্ধনায় সিক্ত মেয়র মুজিবুর রহমান