ছাত্রলীগের স্কুল কমিটি গঠনের ঘোষণা : আপনি কী ভাবছেন?

( বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি কর্তৃক স্কুল কমিটি গঠনের ঘোষণায় দেশে পক্ষে বিপক্ষে বিভিন্ন প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ নিয়ে সিবিএন অভিভাবক , শিক্ষক , ছাত্রছাত্রী ও রাজনৈতিক ব্যক্তিত্বদের কাছ থেকে সুচিন্তিত ভাবনাগুলো তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে । যা পর্যায়ক্রমে প্রকাশিত হবে । – সম্পাদক , সিবিএন )

স্কুল কমিটি গঠন নিয়ে এবারের সিবিএন ভাবনায় এসেছেন বাংলাদেশ ছাত্রলীগ কক্সবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ের সাবেক আহবায়ক নূরেন শামস চৌধুরী । বক্তব্যটি গ্রহণ করেছেন সিবিএন শিক্ষানবিশ রিপোর্টার নুসরাত পাইরিন।

প্রশ্ন:কেন্দ্রীয় ছাত্রলীগ কর্তৃক প্রতিটি শিক্ষা প্রতিষ্টানে কমিটি দেওয়ার যে ঘোষণা দিয়েছে এটি আপনি কিভাবে দেখছেন?

নূরেন শামস চৌধুরী :  আমি অত্যন্ত খুশি এবং উল্লসিত বোধ করছি। এতো দিন পর হলেও আমাদের তৃণমূল স্কুল ছাত্রলীগ নিয়ে ভাবছে। স্কুল ছাত্রলীগকে গতিশীল করার চিন্তা করছে।

২০১৪ সালে যখন প্রথম শুনি যে আমাদের স্কুলে ছাত্রলীগের কমিটি দিবে। তখন চিন্তা করি স্কুলে আবার কিসের ছাত্রলীগ। কিন্তু আমার ভুল ভাঙ্গতে বেশি সময় লাগে নি। দুই তিন দিন পরেই দেখলাম কিশোর কন্ঠের নামে শিবির আমাদের স্কুলে কমিটি দেয়। নাম কিশোর কন্ঠ। কিন্তু লিফলেট শিবিরের। বই শিবিরের।

তখন চিন্তা করলাম শিবির করতে পারলে আমরা নয় কেন? নাস্তা করানো এবং সার্টিফিকেট দেওয়ার ধান্দা করে ওখানে উপস্থিত সবাইকে একটা করে পদ ধরিয়ে দিয়ে কমিটি দিয়ে দেয়।

আওয়ামী পরিবারের কয়েকজন সন্তানরে নাম ওখানে দেখে ওদের জিজ্ঞেস করি। তারা বলে সাধারণ উপস্থিতি জানার জন্য নাম নিয়ে নাকি কমিটি দিয়ে দেয়।

এর পর আমি আমার স্কুলে ছাত্রলীগের কমিটি করতে আগ্রহী হই। এবং আমাকে আহবায়ক ও ইবনুল আকিব চৌধুরী কে যুগ্ন আহবায়ক করে স্কুল কমিটি ঘোষণা করা হয়। আমরা সরাসরি ছাত্রলীগের নাম নিয়ে জয় বাংলা বলে ক্যাম্পাসে প্রবেশ করি!

এখন যারা এই সিদ্ধান্ত নিয়ে সমালোচনা করছে। তারা তখন কেন সমালোচনা করেনি যখন স্কুলে শিবির কমিটি করছিল? শিবিরের নেতারা সারাদিন স্কুলে বসে থাকত এবং ছেলেদের মগজ ধোলাই করত। আমি কেন্দ্রীয় ছাত্রলীগের এই সিদ্ধান্তকে সমর্থন করি। হিসেব টা আপনাদের উপরই। ছেলেকে জংগী বানাবেন নাকি রাজনীতি সচেতন করবেন।

আমাদের দেশের স্কুলে বর্তমানে স্কুল কেবিনেট নির্বাচন হচ্ছে। এই নির্বাচনের মাধ্যমে ছাত্ররা গণতন্ত্র সচেতন হচ্ছে। ছাত্রলীগের স্কুল কমিটি দেওয়ার সিদ্ধান্ত এই সচেতনতা কে আরেক ধাপ এগিয়ে নিবে বলে আমি মনে করি।

আমি জেলা ছাত্রলীগের বিপ্লবী সভাপতি ইশতিয়াক আহমেদ জয় এবং সংগ্রামী সাধারণ সম্পাদক মোরশেদ হোসাইন তানিম এবং শহর ছাত্রলীগ সভাপতি হাসান ইকবাল রিপন ও সাধারণ সম্পাদক শাকিল আজম ভাই কে অনুরোধ করব যেন অতি দ্রত স্কুল ছাত্রলীগের কমিটি গঠনের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য জরুরী পদক্ষেপ গ্রহণ করে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার কলেজ বাংলা বিভাগের শিক্ষা সফর : ব্যক্তিগত অনুভূতি

কক্সবাজারে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নতুন সভাকক্ষ উদ্বোধন

যুবসমাজের আনন্দায়োজন: কিছু ভাবনা , কিছু কথা…

সর্বক্ষেত্রে আল্লাহর নির্দেশ মেনে চলার নাম ইবাদত

উখিয়ায় উপজেলা নির্বাচনী হাওয়া : মাঠে বীর মুক্তিযোদ্ধা জাফর আলম চৌধুরী

চাকরি প্রত্যাশিদের তালিকা তৈরি কার্যক্রমের উদ্বোধন করল ‘জাগো উখিয়া’

শহীদ জিয়ার জন্মবার্ষিকীতে সুবিধাবঞ্চিত ও দুস্থদের পাশে চ.বি ছাত্রদল

মালয়েশিয়া প্রবাসী যুবককে মুঠোফোনে হুমকির অভিযোগ

দূর্গম পাহাড়ে স্বেচ্ছাশ্রমে নির্মিত হলো ১০ কি:মি: রাস্তা

পেকুয়ায় ইমামকে কুপিয়ে আহত

উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ জামিনে মুক্ত

মোহাম্মদ নাছির উদ্দিন’র পিএইচডি ডিগ্রী লাভ

কক্সবাজার বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নতুন নির্বাহী প্রকৌশলী মোঃ আব্দুল কাদের গণি

শেখ হাসিনার বদান্যতায় মাথা গোজার ঠাঁই পেল গৃহহীন ১২৬ পরিবার

বিশ্বের সর্বাধিক হতদরিদ্র মানুষের বাস ভারতে

সবচেয়ে ‘কিউট’ কুকুরের মৃত্যু

চট্টগ্রামে ইয়াবা নিয়ে রোহিঙ্গা দম্পতিসহ গ্রেপ্তার ৪

মাদকবিরোধী অভিযানের সঙ্গে সমাজে ফেরার সুযোগও দিতে হবে: প্রধানমন্ত্রী

টেকনাফে গ্রেপ্তার মাদকের আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

এনজিওতে স্থানীয়দের ছাঁটাই উদ্বেগের