টেকনাফে টিলা ও পাহাড় কাটার মহোৎসব

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:
রোহিঙ্গাদের নিয়ে প্রশাসনের ব্যস্ততার সুযোগে টেকনাফে অবাধে সরকারী-বেসরকারী বিভিন্ন টিলা ও পাহাড় কাটার মহোৎসব চলছে বলে অভিযোগ পাওয়া গেছে। সংশ্লিষ্ট দপ্তরের কতিপয় অসাধু কর্মী ও ভিলেজারদের সাথে এই এলাকার কতিপয় স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তি ও ইয়াবা গডফাদারদের প্রত্যক্ষ-পরোক্ষ যোগসাজশে এই পাহাড় ও টিলা কাটার মহোৎসব চালিয়ে যাচ্ছে।

জানা যায়, উপজেলার উপকূলীয় দক্ষিণ বাহারছড়ার শীলখালী, শামলাপুর পুরানপাড়া, মনতইল্যা, পৌর এলাকার নাইট্যং পাড়া, পুরান পল্লান পাড়া, জাহালিয়া পাড়া, ফকিরা মোরা পাহাড়, নুর আহমদের ঘোনা, শিয়াইল্যা ঘোনা, চাইল্যাতলী, উপকূলীয় বাহারছড়া ইউনিয়নের নোয়াখালীপাড়া, কচ্ছপিয়া, হাজামপাড়া, বড় ডেইল, মাথাভাঙ্গা, পিনিজভাঙ্গা, হোয়াইক্যং দৈংগ্যাকাটা, মুলাপাড়া, লম্বাবিল, রইক্ষ্যং, কুতুবদিয়াপাড়া, কাঞ্জর পাড়া, নয়াপাড়া, মিনা বাজার, নয়া বাজার, পশ্চিম সাতঘরিয়া পাড়া, পশ্চিম মহেশখালীয়া পাড়া, রোজার ঘোনা, কম্বনিয়া পাড়া, হ্নীলার মরিচ্যাঘোনা, রোজার ঘোনা, আলী আকবর পাড়া, ভিলেজার পাড়া, পশ্চিম পানখালী, পূর্ব পানখালী, পশ্চিম সিকদার পাড়া, মইন্যারজুম, উলুচামরী, লেচুয়াপ্রাং, রসুলাবাদ, রঙ্গিখালী, আলীখালী, লেদা, মোচনী, নয়াপাড়া, জাদিমোরা ও দমদমিয়ায় নতুন করে বসতি স্থাপন এবং চাষাবাদের জমি তৈরীর জন্য পাহাড় ও টিলা কাটা অব্যাহত রয়েছে। বিভিন্ন সুত্র থেকে প্রাপ্ত তথ্য মতে এসব কাজে জড়িত রয়েছেন স্থানীয় বর্তমান ও সাবেক জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, প্রভাবশালী ও কিছু এলাকায় ইয়াবা ব্যবসা করে কোটিপতি বনে যাওয়া ইয়াবা গডফাদার। এই কাজে স্থানীয় কতিপয় রাজনৈতিক ব্যক্তি, বর্তমান মেম্বার ও সাবেক মেম্বার, প্রভাবশালীদের ছত্রছায়ায় এসব কাজ হচ্ছে। বন বিভাগের উপর মহলের চাপে লোক দেখানো অভিযান হলেও পরবর্তীতে কিছু ভিলেজার এবং বনকর্মীদের সাথে আতাঁতের কারণে পাহাড় কাটা বন্ধ হয়না।

টেকনাফের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার প্রণয় চাকমা জানান, পাহাড় কাটার সংবাদ পেয়ে ভ্রাম্যমান আদালত ঘটনাস্থল পরিদর্শন করেন। কিন্তু মালিক পক্ষ হাজির না থাকায় তা বন্ধ করার জন্য ২ দিনের সময় প্রদান করা হয়। এছাড়া টেকনাফের বিভিন্ন স্থানে পাহাড় কাটার বিষয়ে অতীতের মতো অভিযান অব্যাহত থাকবে।

এই ব্যাপারে কক্সবাজারের বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ) আলী কবির সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে পাহাড় কাটায় জড়িতদের বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বস্থ করেন।

কক্সবাজারের পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক সাইফুল আশরাফ প্রশাসনের ব্যস্তাতার কারণে পাহাড় কাটার সত্যতা স্বীকার করে বলেন ‘শীঘ্রই এই ব্যাপারে পদক্ষেপ নেওয়া হবে’।

সর্বশেষ সংবাদ

রামুর ২ ইয়াবা ব্যবসায়ী ৩০ হাজার ইয়াবাসহ চট্টগ্রামে গ্রেপ্তার

কক্সবাজার আইনজীবী সমিতির নির্বাচনে প্যানেল পরিচিতি সভা অনুষ্ঠিত

সদর উপজেলায় ভাইস চেয়ারম্যান প্রার্থী হচ্ছেন আবদুর রহমান

স্যালুট লোকমান হাকিম মাস্টার

নিবার্হী ম্যাজিস্ট্রেট জয়ের সুমধুর আবৃতির ভিডিও প্রকাশ

 প্রথম আলোয় সংবাদ প্রকাশ,  মুক্তিযোদ্ধার সন্তানের সংবাদ সম্মেলন

চকরিয়া-পেকুয়াকে এগিয়ে নিতে সহযোগিতা চাই : চট্টগ্রামে এমপি জাফর আলম

উখিয়ার ভূমিদস্যু নুরুল হক মুন্সি আটক, জনমনে স্বস্তি

গর্জনিয়াতে সরকারী পাহাড় কেটে ভবন নির্মাণ

দুই প্যানেলের ৩৪ প্রার্থীর প্রচারণায় সরগরম আদালত প্রাঙ্গণ

বান্ধবীর বাসায় বেড়াতে গিয়ে ফেরেনি কক্সবাজার বায়তুশ শরফের ছাত্রী

ইঞ্জিনিয়ার শফিউল্লাহ ও কাউন্সিলরলের ভাইয়ের মৃত্যুতে মেয়র মুজিবসহ পৌর পরিষদের শোক

কাউন্সিলর আকতার কামালের ভাইয়ের মৃত্যুতে এমপি কাজলের শোক

খোদাভীতি সম্পন্ন মানুষ গড়তে নূরানী শিক্ষা বিপ্লব ছড়িয়ে দিতে হবে : ড. খালিদ হোসেন

রামুর মানব পাচারকারী চক্রের হোতা মনোহরী শর্মা কারাগারে

তালশাড়ী সানরাইজ পাবলিক স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা

আল মাহমুদ ছিলেন মানবতাবাদী ও দেশপ্রেমিক কবি

উখিয়ায় কে পাচ্ছেন নৌকার টিকেট

ঈদগড়ে অভিনব কায়দায় কাঠ পাচারকালে ট্রাক আটক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৮