শংকর বড়ুয়া রুমি :

কক্সবাজার শহরে ব্যক্তি মালিকানাধীন ‘এক ব্যবসা প্রতিষ্টানের’ সংযোগ বিচ্ছিন্নকে কেন্দ্র করে বিউবি’র কর্মচারীদের উপর হামলার ঘটনায় সংশ্লিষ্ট পুরো এলাকায় সাত ঘন্টার বেশী সময় ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল।

এ নিয়ে স্থানীয় এলাকাবাসী চরম দুর্ভোগে কাটিয়েছেন।

বৃহস্পতিবার সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত কক্সবাজার শহরের পশ্চিম পাহাড়তলী এলাকায় বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ( বিউবি ) সরবরাহ বন্ধ রাখে বলে অভিযোগ জানান কক্সবাজার পৌরসভার স্থানীয় কমিশনার আশরাফুল হুদা সিদ্দিকী জামশেদ।

তবে বিউবি’র সংশ্লিষ্ট কর্মকর্তারা বিষয়টি স্বীকার করে দ্রুতই বিদ্যুৎ সরবরাহ করা হবে বলে জানান।

এলাকাবাসীর বরাত দিয়ে কমিশনার জামশেদ বলেন, কক্সবাজার শহরের পশ্চিম পাহাড়তলী সংলগ্ন বড়ুয়া পাড়ায় আব্দুল হক নামের স্থানীয় এক ব্যবসায়ীর প্রতিষ্টানে ৪ মাসের বিদ্যুৎ বিল বকেয়া রয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার দিকে বিউবি কক্সবাজার অঞ্চলের কর্মচারীরা ওই প্রতিষ্টানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে যান।

“বিউবি’র কর্মচারীরা সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্টানের দায়িত্বরতদের বকেয়া বিলের নোটিশ দিয়ে সঙ্গে সঙ্গে পশ্চিম পাহাড়তলীর পুরো এলাকায় সকাল ১১ টার দিকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেন। এ নিয়ে ব্যবসা প্রতিষ্টানটির লোকজনের সঙ্গে বিদ্যুৎ কর্মচারীদের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে। এরপর থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। ”

এক ব্যক্তির দোষের কারণে দীর্ঘ সময় ধরে পুরো এলাকাবাসীকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা সংশ্লিষ্ট কর্মকর্মাদের অবার্চীন কাজ বলে তিনি ক্ষোভ প্রকাশ করেন।

পশ্চিম পাহাড়তলী এলাকার বাসিন্দা ঝন্টু বড়ুয়াসহ কয়েকজন বলেন, এক ব্যবসা প্রতিষ্টানের অভিযুক্ত ব্যক্তিদের কারণে পুরো এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করায় স্থানীয়রা দুর্ভোগে রয়েছেন। সকাল থেকে আমরা বাসা-বাড়ী ও বিভিন্ন প্রতিষ্টানে পানি সংকটের পাশাপাশি অন্ধকারে রয়েছি। একজনের দোষে পুরো এলাকাবাসীকে দুর্ভোগে পোহাতে হচ্ছে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এক ব্যবসা প্রতিষ্টানের কর্মচারীদের সঙ্গে সংঘটিত বিচ্ছিন্ন ঘটনাকে কেন্দ্র করে পুরো এলাকাবাসীকে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়ে বিউবি কর্তৃপক্ষ আহম্মকের মতো কাজ করেছে। এটি খুবই গর্হিত কাজ।

এ ব্যাপারে প্রশাসনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী ব্যবস্থা গ্রহণের দাবি জানান ঝন্টু বড়ুয়া।

তবে স্থানীয় এক ব্যবসা প্রতিষ্টানের বকেয়া বিল পরিশোধ না করায় সংযোগ বিচ্ছিন্নকে কেন্দ্র করে সরকারি কর্মচারীদের উপর হামলার কারণে পুরো পশ্চিম পাহাড়তলী এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হয়েছে বলে স্বীকার করেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কক্সবাজার অঞ্চলের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান।

এ নিয়ে অভিযুক্ত প্রতিষ্টানের সংযোগ বিচ্ছিন্ন না করে পুরো এলাকার বিদ্যুৎ সরবরাহ কেন বন্ধ রাখা হয়েছে জানতে চাইলে তিনি কোন ধরণের মন্তব্য করতে রাজী হননি।

তবে বিদ্যুৎ সরবরাহে দ্রুততার সঙ্গে ব্যবস্থা নেয়া হচ্ছে বলেন জানান প্রকৌশলী মোস্তাফিজুর।