( বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটি কর্তৃক স্কুল কমিটি গঠনের ঘোষণায় দেশে পক্ষে বিপক্ষে বিভিন্ন প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এ নিয়ে সিবিএন অভিভাবক , শিক্ষক , ছাত্রছাত্রী ও রাজনৈতিক ব্যক্তিত্বদের কাছ থেকে সুচিন্তিত ভাবনাগুলো তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছে । যা পর্যায়ক্রমে প্রকাশিত হবে । – সম্পাদক , সিবিএন )

স্কুল কমিটি গঠন নিয়ে এবারের সিবিএন ভাবনায় এসেছেন জোয়ারিযানালা এইচ এম সাঁচি উচ্চ বিদ্যালয়ের ছাত্র বোরহান উদ্দিন । বক্তব্যটি গ্রহণ করেছেন সিবিএন শিক্ষানবিশ রিপোর্টার নুসরাত পাইরিন।

প্রশ্ন : কেন্দ্রীয় ছাত্রলীগ কর্তৃক প্রতিটি শিক্ষা প্রতিষ্টানে কমিটি দেওয়ার যে ঘোষণা দিয়েছে এটি আপনি কিভাবে দেখছেন?

বোরহান উদ্দিন : স্কুল পর্যায়ে দল করার ভালো ও খারাপ উভয় দিক আছে । ভালো দিকগুলো ছোট বয়স থেকে নেতৃত্বের গুনাবলি অর্জন করতে শেখা ।‌ একজন নেতাকে অনুসরণ করার মানসিকতা তৈরি হবে । নিজেদের অসুবিধার কথাগুলো তার মাধ্যমে উপরস্থ ব্যক্তির কাছে পৌঁছানো যায়।

কিন্তু এই রাজনীতি স্কুল পর্যায়ে পৌছালে তার খারাপ দিকও কম নয় ।স্কুল পর্যায়ে পড়ালেখাটাই মুখ্য । এখানে রাজনীতির চর্চা না করলে তেমন কোনো সমস্যা হবে না । বরং ক্লাস ক্যাপ্টেন নির্বাচন, স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচনের মাধ্যমে শিক্ষার্থীরা নেতৃত্বের গুনাবলি, নেতাকে অনুসরণ, তার মাধ্যমে সমস্যার কথা কমিটির সদস্যকে জানাতে পারে । অনেক সময় সুস্থ রাজনীতির চর্চার অভাবে শৃঙ্খলার পরিবর্তে বিশৃঙ্খলার তৈরি হবে । যা কচি মনে আতঙ্কের জন্ম দিতে পারে । এছাড়া রাজনীতির প্রতি একটা নেতিবাচক প্রভাব পরতে পারে ।‌ একজন ভালো নেতা হওয়ার জন্য তাকে জ্ঞান অর্জন করতে হবে । স্কুলের মধ্যে রাজনীতি করলে তাদের মধ্যে বিভাজন তৈরি হতে পারে । যা অনেক সময় নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।