কেমিস্টস প্রতিনিধি সম্মেলন: ফুড সাপ্লিমেন্ট ও শ্যাম্পলের ঔষধ বিক্রি না করার ঘোষণা

ইমাম খাইর, সিবিএন
ফুড সাপ্লিমেন্ট ও শ্যাম্পলের ঔষধ বিক্রি না করা, এমআরপি বস্তবায়ন, বিভিন্ন সময় অভিযানের নামে প্রশাসনের অযৌক্তিক জরিমানা-হয়রানী বন্ধের দাবীর কথা জানিয়ে সম্পন্ন হয়েছে বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতির বার্ষিক প্রতিনিধি সম্মেলন।
শহরের মোটেল লাবনী মাঠে অনুষ্ঠিত দুই দিনব্যাপী সম্মেলন মঙ্গলবার (৫ ডিসেম্বর) শেষ হয়েছে। সমাপনী দিবসে প্রধান অতিথি ছিলেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোস্তাফিজুর রহমান।
বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ ঔষধ শিল্প সমিতির মহাসচিব এস এম শফিউজ্জামান ও বাংলাদেশ ফর্মেসী কাউন্সিলের সহ-সভাপতি এম মোসাদ্দেক হোসেন।
বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতির সভাপতি ও নারায়নগঞ্জ সোনারগাঁ পৌরসভার মেয়র আলহাজ্ব মোঃ ছাদেকুর রহমানের সভাপতিত্বে সভায় কেন্দ্রীয় নেতৃবৃন্দ ছাড়াও জেলা, উপজেলা কমিটির নেতারা বক্তব্য রাখেন।
বক্তারা বলেন, সরকারী নিয়ম মেনে ব্যবসা করার পরও মাঝে মধ্যে অভিযানের নামে তাদের ব্যবসা প্রতিষ্ঠানে গিয়ে হয়রানী করা হয়। মোবাইলকোর্টের মাধ্যমে অনৈতিক ও অযৌক্তিকভাবে জরিমানা-সাজা চাপিয়ে দেয়া হয়। একটি অপরাধে একাধিক দন্ডে দন্ডিত করা হয় ঔষধ ব্যবসায়ীদের। তাদের মতে এটি অমানবিক আচরণ।
বক্তারা আরো বলেন, নকল-ভেজাল ঔষধ বিক্রি বন্ধ করতে হবে-সেটা তারা চায়। ঔষুধ শিল্পকে সমৃদ্ধ করতে প্রশাসনের সমস্ত কর্মসূচিকে তারা সাধুবাদ জানায়। কিন্তু অনেকে সৎভাবে ব্যবসা পরিচালনা করারও পরও জরিমানা গুনতে হয়। খোঁড়া অজুহাতে কারাগারে পাঠানো হচ্ছে ব্যবসায়ীদের। আগামীতে অভিযানের নামে অন্যায় আচরণ করা হলে দুর্বার আন্দোলন গড়ে তুলা হবে বলেও জানান ক্ষুব্ধ ঔষধ ব্যবসায়ীরা। এ বিষয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকের দৃষ্টি আকর্ষণ করেছে তারা।
প্রতিনিধি সম্মেলনে বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতিভুক্ত সারাদেশের ৫৪ টি শাখা সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন। এতে বক্তৃতা করেন- সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি আলহাজ্ব মোঃ মোজাম্মেল হক, চট্টগ্রাম বিভাগীয় সভাপতি ও সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক সমীর কান্তি সিকদার, সহ-সভাপতি মোঃ শাহ আলম, আলহাজ্ব মোঃ আবদুল হাই প্রমুখ। সম্মেলনে চট্টগ্রাম বিভাগীয় সহ-সভাপতি তপন কুমার বিশ্বাস, আলহাজ্ব নুরুর গণি, আশীষ কুমার ছট্টাচার্য্য, কক্সবাজার জেলা শাখার ভারপ্রাপ্ত সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক গৌরাঙ্গ দত্তসহ কেন্দ্রীয়, বিভাগীয় ও জেলা-উপজেলা নেতারা বক্তব্য রাখেন। বার্ষিক এই সম্মেলন সফল করতে সার্বিক ব্যবস্থাপনায় ছিল সংগঠনটির চট্টগ্রাম ও কক্সবাজার জেলা শাখা।

সর্বশেষ সংবাদ

উখিয়ায় শরনার্থী ক্যাম্পের মক্তবে রোহিঙ্গা ভাষায় পাঠদান

গোমাতলীর আবদুল কুদ্দুছ সওদাগরের ইন্তেকাল

জার্মান সাংবাদিকের উপর হামলার ঘটনায় ১১ রোহিঙ্গা সন্ত্রাসী আটক

পথে পথে পর্যটক

পেকুয়ায় বিএনপির দু’শতাধিক নেতাকর্মী আ.লীগে যোগদান

চকবাজারে অগ্নিকান্ডে সৌদি বাদশাহ ও ক্রাউন প্রিন্সের শোক

উখিয়ায় নার্সারীতে সন্ত্রাসী হামলা, ভাংচুর: আহত ৩

পাকিস্তানে পালিত হলো ‘আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস’

আমীরে হেফাজত টেকনাফ আসছেন শনিবার

সকল নূরানী মাদ্রাসাকে বোর্ডের অধিভুক্ত ও সনদ পরীক্ষা বাধ্যতামূলক করা হোক

বদরমোকাম হেফজখানার প্রধান শিক্ষক শামশুল আলম আর নেই

জনপ্রিয় তামিল সঙ্গীত পরিচালক কুরালারাসানের ইসলাম গ্রহণ

শনিবার জেলা আইনজীবী সমিতির নির্বাচন

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান, খালি করা হচ্ছে হাসপাতাল

মুসলিম উম্মাহর বন্ধন হোক সুদৃঢ়

মেসির চেয়েও কঠিন এমবাপেকে আটকানো : মার্সেলো

কেমিক্যালের কারণে ছড়িয়েছে আগুন: তদন্ত কমিটি

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-১৮

চার জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৫

চকবাজারে আগুনের ঘটনায় মামলা