নাফনদীতে মাছ শিকার বন্ধ থাকলেও রোহিঙ্গা অনুপ্রবেশ ও ইয়াবা চোরাচালান অব্যাহত

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ
ইয়াবা চোরাচালান ও রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সেপ্টেম্বর থেকে নাফ নদীতে মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করলেও তা সফলতার মুখ দেখেনি। তাছাড়া টেকনাফ উপজেলায় সরকারী তালিকাভুক্ত ৭ হাজার ৮৮৩ জন জেলে থাকলেও মাত্র ১ হাজার ৭১১ জন জেলের জন্য ২০ কেজি করে চাউল বরাদ্দ এসেছে। আরও ৬ হাজার ১৭২ জন ক্ষতিগ্রস্থ অসহায় জেলে সরকারী কোন অনুদান পাননি বলে জানা গেছে।

টেকনাফ সিনিয়র উপজেলা মৎস্য কার্যালয় সুত্রে জানা যায়, ২০১৬ সালে প্রণীত চুড়ান্ত হিসাব মতে টেকনাফ উপজেলায় সরকারী তালিকাভুক্ত ৭ হাজার ৮৮৩ জন জেলে রয়েছে। তম্মধ্যে হোয়াইক্যং ইউনিয়নে ১ হাজার ২৫১ জন, হ্নীলা ইউনিয়নে ৭২২ জন, টেকনাফ সদর ইউনিয়নে ১ হাজার ৯৪ জন, সাবরাং ইউনিয়নে ১ হাজার ৭৮৬ জন, বাহারছড়া ইউনিয়নে ২ হাজার ১৫১ জন, সেন্টমার্টিনদ্বীপ ইউনিয়নে ৬১৬ জন, টেকনাফ পৌর সভায় ২৬৩ জন।

জেলেদের মধ্যে দুই ভাগে বিভক্ত। হোয়াইক্যং ও হ্নীলা ইউনিয়ন সম্পুর্ণ ও টেকনাফ সদর, টেকনাফ পৌর সভা, সাবরাং ইউনিয়ন আংশিক নাফ নদীর উপর নির্ভরশীল। বাকি অংশসহ বাহারছড়া ও সেন্টমার্টিনদ্বীপ ইউনিয়নের সম্পুর্ণই বঙ্গোপসাগরের উপর নির্ভরশীল। এসব জেলে বাপ-দাদার আমল তথা যুগ যুগ ধরেই সাগরে ও নদীতে মাছ শিকার করে আসছে। শত দুঃখ-দুর্দশায় ও পেশা পরিবর্তন করেনি।

এদিকে সরকার ইয়াবা চোরাচালান ও রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে সেপ্টেম্বর থেকে নাফ নদীতে মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করে। যা এখনও বলবৎ রয়েছে। নাফ নদীতে মাছ শিকার নির্ভর অসহায় জেলেদের ক্ষতি পুষিয়ে আনতে সরকার বিশেষ কর্মসুচীর আওতায় আনার ঘোষণা দিয়েছিল। অন্যদিকে সরকার ১-২২ অক্টোবর বঙ্গোপসাগরে মাছ শিকার নিষিদ্ধ ঘোষণা করে। উক্ত ২২ দিনের জন্যও অসহায় জেলেদের ক্ষতি পুষিয়ে আনতে বিশেষ কর্মসুচীর আওতায় আনার ঘোষণা ছিল। ২৩ অক্টোবর থেকে বঙ্গোপসাগরে মাছ শিকার শুরু হলেও নাফ নদীতে মাছ শিকার বন্দ রয়েছে।

কিন্ত বাস্তব চিত্র ভিন্ন। সরকার যে উদ্দেশ্যে নাফ নদী ও সাগরে মাছ শিকার বন্দ করেছিল তা সফল হয়নি। যে ইয়াবা চোরাচালানের অজুহাতে নাফ নদীতে গরীব অসহায় দিন মজুর জেলেদের মাছ শিকার বন্দ করা হয়েছিল তা ভুল প্রমাণিত হয়েছে। উক্ত সময়কালে লক্ষ লক্ষ ইয়াবা সীমান্তের আইন প্রয়োগকারী সংস্থার হাতে আটক হয়েছে। বন্দ হয়নি ইয়াবা চোরাচালান। আর রোহিঙ্গা অনুপ্রবেশ তো দিবালোকের মতোই পরিস্কার। নাফ নদী অতিক্রম করে লক্ষ লক্ষ রোহিঙ্গা বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

ইয়াবা চোরাচালান ও রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকানোর চেষ্টা সফল না হলেও মাঝখানে চরম ক্ষতি এবং ভোগান্তির শিকার হয়েছেন গরীব অসহায় দিন মজুর শ্রেনীর জেলে সম্প্রদায়। বর্তমানে অর্ধাহারে অনাহারে দিন কাটছে নাফ নদী নির্ভর জেলেদের। উপরন্ত সরকারী বিশেষ বরাদ্দের চিত্র আরও হতাশাজনক। সরকারী তালিকাভুক্ত ৭ হাজার ৮৮৩ জন জেলে থাকলেও মাত্র ১ হাজার ৭১১ জন জেলের জন্য ২০ কেজি করে মোট ৩৪.২২০ মেট্রিক টন চাউল বরাদ্দ এসেছে। বরাদ্দপ্রাপ্ত জেলেদের মধ্যে হোয়াইক্যং ইউনিয়নে ২৫১ জন, হ্নীলা ইউনিয়নে ১৪৫ জন, টেকনাফ সদর ইউনিয়নে ২১৯ জন, সাবরাং ইউনিয়নে ৩৫৭ জন, বাহারছড়া ইউনিয়নে ৪৩১ জন, সেন্টমার্টিনদ্বীপ ইউনিয়নে ১২৪ জন, টেকনাফ পৌরসভায় ইউনিয়নে ১৮৪ জন। আরও ৬ হাজার ১৭২ জন ক্ষতিগ্রস্থ অসহায় জেলে সরকারী কোন অনুদান পাননি। ক্ষতিগ্রস্থ জেলে সম্প্রদায় নাফ নদীতে মাছ শিকারের অনুমতি অথবা রোহিঙ্গাদের মতো রেশন চালু করার দাবিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করতে বিক্ষোভ, মানব বন্ধন, স্মারকলিপি পেশ করেছে। কিন্ত দীর্ঘ ৩ মাস অতিবাহিত হলেও কোন ফলোদয় হয়নি।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

অপরাধ দমনে চট্টগ্রামে আইপি ক্যামেরা বসাচ্ছে সিএমপি পুলিশ 

বিশ্ব ইজতেমা স্থগিত হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রণালয়

রামুতে ৩৮ হাজার ইয়াবার ট্রাক সহ আটক ২

খুরুস্কুল বাসীকে কাঁদিয়ে চির বিদায় নিল মেধাবী ছাত্র মিশুক

টেকনাফে অভিযানেও থামছে না ৩ ভাইয়ের ইয়াবা বানিজ্য

পেকুয়ায় চাঁদার দাবীতে দোকান সংস্কারে বাধা ও ভাংচুর

গণমাধ্যম ও সাংবাদিকদের সহযোগিতা চেয়েছেন মেয়র মুজিবুর রহমান

চকরিয়ায় সুরাজপুর আলোকশিখা পাঠাগার’র চিত্রাংকন প্রতিযোগিতা পুরস্কার বিতরণ ও গুণীশিক্ষক সংবর্ধনা

কক্সবাজার ক্রীড়া লেখক সমিতির কমিটি গঠিত

সাংবাদিক বশিরের মাতার জানাযা সম্পন্ন বিভিন্নমহলের শোক

বিজিবি ক্যাম্প এলাকায় সরকারের উন্নয়ন কর্মকান্ডের প্রামান্য চিত্র প্রদর্শন

টেকনাফ সাংবাদিক ফোরাম’র আহবায়ক কমিটি গঠিত

কক্সবাজার-৩ আসনে বিএনপির মনোনয়নপত্র জমা দিলেন অধ্যাপক আজিজ

“দুখরে রোগে ও ভয় পায়!”

নিরাপদ জীবনে ফিরতে চায় ইয়াবা ব্যবসায়ীরা

রোববার থেকে বিএনপির সাক্ষাৎকার শুরু

মিয়ানমারে শতাধিক রোহিঙ্গা গ্রেফতার

বিএনপি নেতা আবু সুফিয়ান (চট্টগ্রাম-৮) আসনে মনোনয়নপত্র নিলেন

কক্সবাজার-২ আসনে কারাবন্দী আবুবকরের পক্ষে মনোনয়ন ফরম জমা

ঈদগাঁওতে ইউনিক পরিবহন ও টমটমের মুখোমুখি সংঘর্ষে আহত ৪