সাতকানিয়া-লোহাগাড়া সমিতির নির্বাচন: ঘুরে দাঁড়িয়েছে জেবর মুল্লুকের চাকা

নিজস্ব প্রতিবেদক
বহুল প্রতীক্ষিত কক্সবাজারস্থ সাতকানিয়া-লোহাগাড়া সমিতির দ্বি-বার্ষিক নির্বাচন আজ অনুষ্ঠিত হবে। সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শহরের পেশকারপাড়াস্থ আবুজার আল গিফারী একাডেমীতে ভোট গ্রহণ করা হবে। ভোট গ্রহণের সুবিধার্থে মোট ৭টি বুথ করা হয়েছে। সেখানে একটি বুথে মহিলাদের ভোট নেয়া হবে। সমিতির ২৪০৮ ভোটারের মধ্যে প্রায় ২০০ জন মহিলা ভোটার রয়েছে। নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ মোট ২১ পদে প্রার্থী ৪১ জন।
সাধারণ সম্পাদক পদে জেবর মুল্লুক (চাকা) ও নজরুল ইসলাম (দেওয়াল ঘড়ি) দুইজনই ক্লিন ইমেজের প্রার্থী হওয়ায় ভোটাররা দুইজনকেই সমান তালে দেখছেন। তবে, বুধবারের শেষ বেলায় জেবর মুল্লুক অনেকটা এগিয়ে গেছেন বলে মাঠ পর্যালোচনায় উঠে এসেছে।
জেবর মুল্লুক সমিতির বর্তমান সদস্য সচিব, কক্সবাজার কমিউনিটি পুলিশের প্রতিষ্ঠাতা সেক্রেটারী, কক্সবাজার সদর হাসপাতাল রোগী কল্যাণ সমিতির যুগ্ম-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।
এছাড়া তিনি বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির আজীবন সদস্য, কক্সবাজার দোকান মালিক সমিতির অন্যতম উপদেষ্টা, ফজল মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি হিসেবে নিজ যোগ্যতা দক্ষতা প্রমাণ করতে পেরেছেন। ভোটাররা ভোটের আগের রাতে এসব বিবেচনায় নিয়েছেন।
বুধবার দিবাগত রাত দশটার দিকে বড় বাজার এলাকার বেশ কয়েকজন ভোটারের সঙ্গে কথা বলে জানা গেছে, জেবর মুল্লুক সাদা মনের মানুষ। সামাজিক কাজে তার জীবন অতিবাহিত হয়েছে। তিনি বাস্তবিকই সংগঠক। তার মতো বহুমাত্রিক প্রতিভার অধিকারী নেতৃত্ব সমিতির প্রয়োজনে দরকার বলে ভোটাররা মনে করেন।
সাতকানিয়া-লোহাগাড়া সমিতির প্রথমবারের মতো দ্বি-বার্ষিক এই নির্বাচনে আনারস প্রতীকের সভাপতি প্রার্থী ফরিদ আহমদ চৌধুরী জনবল ও সমর্থনের দিক দিয়ে শক্ত অবস্থানে। দীর্ঘদিন ধরে তিনি বড়বাজার কেন্দ্রিক ব্যবসা বাণিজ্যের কারণে সবার মাঝে পরিচিত মুখ। বড়বাজার মসজিদ কমিটির সাধারণ সম্পাদক হিসেবে তার একটা চমৎকার অবস্থান রয়েছে। সভাপতি পদে অপর প্রতিদ্বন্দ্বি আলহাজ্ব ইদ্রিস মিয়া সমিতির জন্য নতুন মুখ হলেও শ্রমিক রাজনীতিতে তার অবস্থান রয়েছে। শুরুর দিকে তিনি নির্বাচনী মাঠ কিছু জমাতে পারলেও শেষ বেলায় তিনি পিছিয়ে পড়েছেন। সে হিসেবে শেষ বিজয়ের মালা ফরিদ আহমদ চৌধুরী পরার সম্ভাবনা দেখছে ভোটাররা।
এই নির্বাচনে সহ-কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ শাহ আলম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকী ২০টি পদে নির্বাচন হচ্ছে। এতে প্রধান নির্বাচন কমিশনারের হিসেবে দায়িত্ব পালন করবেন সমাজসেবা কর্মকর্তা সিরাজ উদ্দিন। কমিশনের সদস্য হিসেবে রয়েছেন এস্তাফিজুর রহমান ও মাস্টার বোরহান উদ্দিন।
এদিকে কক্সবাজারে অবস্থানরত চট্টগ্রামের সাতকানিয়া-লোহাগাড়াবাসীর কাঙ্খিত এই নির্বাচনকে ঘিরে প্রার্থীদের মাঝে যেমন উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে, ঠিক তেমনি ভোটারদের মাঝেও আগ্রহ-উচ্ছ্বাসের কমতি নেই। মূলতঃ ১৯৮৭ সালে সমিতি প্রতিষ্ঠার পর থেকে এই প্রথম প্রত্যক্ষ নির্বাচন হওয়ায় সবার মাঝে আগ্রহ তৈরী হয়েছে। এর আগে মনোনয়নের মাধ্যমে নেতৃত্ব নির্বাচিত হতো।
মাঠ জরিপে দেখা গেছে, সহ-সভাপতি পদে আমিনুল ইসলাম চৌধুরী (বাই সাইকেল), রফিক মাহমুদ (হরিণ), মো. আবদুর রহমান (কলম) এর অবস্থান ভাল।
সাংগঠনিক সম্পাদক পদে শ্রমিক নেতা সাহাব উদ্দিন (মোটর সাইকেল) বিপুল ভোটে নির্বাচিত হবেন বলে ভোটারদের মুখে শুনা যাচ্ছে।
সহ-সাধারণ সম্পাদক পদে শহীদুল ইসলাম শহীদ (মোরগ), কোষাধ্যক্ষ পদে মোতাহের হোসেন (বাস), ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে শহীদুল ইসলাম বাবুল (ক্যাপ), সহ-ক্রিড়া ও সাংস্কৃতিক সম্পাদক পদে লোকমান হাকিম (হাতপাখা), দপ্তর সম্পাদক পদে সিরাজুল ইসলাম (আলমিরা), প্রচার সম্পাদক পদে আবদুল খালেক (মাইক) ভোটারদের মন গলাতে পেরেছেন বলে সমিতির সাধারণ সদস্যরা জানান।
তবে, প্রচার সম্পাদক পদে জহিরুল ইসলামকেও (টেলিভিশন) সহজে উড়িয়ে দিচ্ছেনা ভোটাররা। কয়েকজন প্রার্থী শেষ বেলায় ভোটের হিসেব পাল্টিয়ে দিতে পারেন- এমনটি ধারণা অনেকের।
সদস্য পদে হামিদুল আজম বকুল (হাঁস), আবদুল মান্নান (তালাচাবি), মো. ইউছুপ (ঘোড়া), আলমগীর হোসেন (মিনার), আহমদ কবির (হারিকেন), নাসির উদ্দিন সুমন (চশমা), কামাল উদ্দিন (আম) এবং রাশেদুল হক রাশেদ (ময়ুর) এগিয়ে রয়েছেন। শহীদুল ইসলামকেও (ব্যাগ) হিসেবে রেখেছেন ভোটারেরা। তবে, নেতৃত্ব নির্বাচনের বেলায় শিক্ষিত, আদর্শবান নেতৃত্বকে সাতকানিয়া-লোহাগাড়াবাসী বেছে নেবেন। এক্ষেত্রে কোন রাজনৈতিক মতাদর্শ, টাকা ও প্রভাবশালীদের চাপ প্রভাব ফেলবেনা বলে মনে করা হচ্ছে।
ভোটারদের বিশ্লেষণ, সাতকানিয়া-লোহাগাড়া এলাকার মানুষ খুবই রাজনৈতিক সচেতন। টাকা বা অন্য কিছুতে তাদের প্রভাবিত করা যায়না। নীতি নৈতিকতাকেই এখানকার মানুষ সব সময় প্রধান্য দিয়ে থাকে। এবারের নির্বাচনের বেলাও তার ব্যতিক্রম হবেনা বলে ভোটাররা মনে করেন।
প্রধান নির্বাচন কমিশনার সিরাজ উদ্দিন জানান, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোট গ্রহণে সবার সহযোগিতা দরকার।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

তিন জেলায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩

জাতীয় ঐক্য নয়, জগাখিচুড়ি ঐক্য : কক্সবাজারে কাদের

যুক্তফ্রন্টের নামে দুর্নীতিবাজরা এক হয়েছে

পেকুয়ায় স্কুল ছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

আলীকদমে সংরক্ষিত বনাঞ্চল থেকে পাথর উত্তোলনের দায়ে ১১ আটক

সাংবাদিক আহমদ গিয়াসের শ্বশুর মাওলানা সিরাজুল্লাহ আর নেই

এসকে সিনহাকে চ্যালেঞ্জ বিচারকের

ম্যাচ সেরা মাহমুদউল্লাহ রিয়াদ

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল চান ড. কামাল

দেশের হয়ে প্রথম ২৫০ মাশরাফির

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি পরিবারের ৩ জন খুন

কী হবে অক্টোবর-নভেম্বর-ডিসেম্বরে?

চট্টগ্রামে ১লক্ষ ১৫ হাজার ইয়াবা উদ্ধার: গ্রেফতার-১

কক্সবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য পরিমল পালের পরলোকগমন

ঈদগাঁও জনসভায় এমপি কমলের নেতৃত্বে যোগ দিয়েছে লাখো জনতা

সাংবাদিক সোহেলের ল্যাপটপ ও মোবাইল চুরির দায়ে আটক ১

শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়

বিপুল নেতাকর্মী নিয়ে চকরিয়া ও ঈদগাঁও’র জনসভায় যোগ দিলেন ড. আনসারুল করিম

সুন্দর বিলবোর্ড দেখে নয় জনপ্রিয় নেতাকে মনোনয়ন দেওয়া হবে : ঈদগাঁওতে ওবায়দুল কাদের

জাতীয় ক্রীড়ায় কক্সবাজারের অনন্য সফলতা রয়েছে: মন্ত্রী পরিষদ সচিব