শাক সবজি চাষ করে খাবে রোহিঙ্গারা

ইমাম খাইর
সরকারী বেসরকারী ত্রাণের উপর নির্ভর করে তো পরিবার চলেনা। অনেক সময় রুচি-চাহিদা অনুসারে খাবারও প্রয়োজন। শুধু চাল, ডাল আর আলু দিয়ে কয়দিন খাবেন। কেউ তো ত্রাণ হিসেবে সবজি দেবে না। কিন্তু শরীরে পুষ্টি জোগাতে সবজি দরকার। তাই খাবারে বৈচিত্র্য আর স্বাস্থ্যের কথা ভেবে বীজ কিনে চারা গজিয়ে সবজি গাছ বিতরণের উদ্যোগ নেওয়া হয়।
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা সকিনা বেগম গত আড়াই মাসে অনেক ধরনের ত্রাণ পেয়েছেন। দেশি-বিদেশি এসব ত্রাণের মধ্যে নগদ টাকা, তাঁবু, চাল, ডাল, বিস্কুট, তেল, কাপড়, ওষুধ থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় পণ্যের কিছুই বাদ নেই। কিন্তু ১৭ নভেম্বর ত্রাণ হিসেবে লাউ গাছের চারা হাতে পেয়েছেন পঞ্চাশোর্ধ্ব এই নারী। সকিনা বেগমসহ কক্সবাজারের উখিয়া উপজেলায় বালুখালী ক্যাম্প-২ এর থাইনখালী ঘোনাপোড়া এলাকার প্রায় ৫ হাজার পরিবার এ ধরনের লাউ গাছের চারা পেয়েছেন। ২৪ নভেম্বর এ ধরনের আরও ৬ হাজার লাউয়ের চারা বিতরণ করা হয়। বিতরণের জন্য প্রস্তুত রাখা হয়েছে সাড়ে ৩ হাজার পুঁইশাকের চারা ও প্রায় ২শ রেডলেডি জাতের পেঁপে গাছের চারা। যা আগামী ১ ডিসেম্বর বিতরণ করা হবে। রোহিঙ্গাদের মধ্যে চারা বিতরণের এ ধরনের ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে চট্টগ্রামভিত্তিক ব্রোকারেজ হাউস আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড। তারা ইতোমধ্যে একটি মসজিদও নির্মাণ করেছে। যেই মসজিদকেন্দ্রিক গড়ে ওঠেছে মক্তব। বসেছে ছোটখাট বাজার।
ব্যতিক্রমী উদ্যোগের পেছনের গল্প বলতে গিয়ে আইল্যান্ড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহিউদ্দীন এফসিএমএ বলেন, আমরা ক্যাম্পের আশেপাশে ২৯টি টিউবওয়েল বসিয়েছি। কিন্তু পানির ব্যবস্থা হলে কি হবে, মানুষের স্যানিটেশনের কোনো ব্যবস্থা নেই। যত্রতত্র মলমূত্র ত্যাগ করছে, তাতে রোগব্যাধি ছড়িয়ে মহামারীর আশঙ্কা দেখা দেয়। তখন আমরা বালুখালী ক্যাম্পে ৬০টি স্যানিটারি টয়লেট বসালাম। আমাদের দেখে অন্যরাও এগিয়ে এল। একাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন স্থানীয় মোহাম্মদ মোতাহের মিয়া, সোলতান আহমেদসহ বেশ কিছু লোক।
ঠিক এ ধরনের ব্যতিক্রমী চিন্তা থেকেই মনে হলো, শুধু চাল, ডাল আর আলু দিয়ে কয়দিন খাবে। কেউ তো ত্রাণ হিসেবে সবজি দেবে না। খাবারে বৈচিত্র্য এবং স্বাস্থ্যের কথা চিন্তা করেই বীজ কিনে চারা গজিয়ে সবজি গাছ বিতরণের পরিকল্পনা নিই। পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় আইল্যান্ড সিকিউরিটিজের সিনিয়র অ্যাক্সিকিউটিভ ও চকরিয়া শাখার কর্মকর্তা মোহাম্মদ জিয়াউর রহমানকে।
জিয়াউর রহমান বলেন, অফিসের নির্দেশ পেয়ে ক্যাম্পের আশেপাশে নার্সারি তৈরির কাজে লেগে যাই। নার্সারিতে মোট ১০ হাজার লাউয়ের চারা, ৩ হাজার পুঁইশাকের চারা এবং ২০০ রেডলেডি জাতের পেঁপে গাছের চারা পরিচর্যা শুরু করি। ইতোমধ্যে ৫ হাজার পরিবারের মধ্যে লাউয়ের চারা বিতরণ করা হয়েছে। তিনি বলেন,
লাউ গাছ কেন ত্রাণ হিসেবে দেওয়া হলো? এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, লাউ গাছ খুব দ্রুত বাড়ে। এটার জন্য বাড়তি কোনো জায়গার প্রয়োজন হয় না। এই গাছের পাতা যেমন শাক হিসেবে তেমনি লাউ সবজি হিসেবে পুষ্টিকর। তাছাড়া লাউয়ের মাচা রৌদ্রের খরতাপ থেকে ঘরকে ঠান্ডা রাখে। এসব বিবেচনায় লাউ গাছকে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে।
মহতি এই উদ্যোগে সার্বিক সহায়তায় ছিলেন- আইল্যান্ড সিকিউরিটিজের পরিচালক নাকিব উদ্দিন নিশাদ, সিনিয়র ব্যবস্থাপক আবু সাঈদ, চকরিয়া শাখার ব্যবস্থাপক ফজলুর রহমান ও কক্সবাজার তথ্যসেবা কেন্দ্র শাখার ইনচার্জ আবু ওবাইদা মুন্না।
আইল্যান্ড সিকিউরিটিজের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন একশান এইড-এর বিদেশী এক কর্মকর্তা। তিনি বলেন, অনেকে অনেক রকম ত্রাণ দিয়েছে। কিন্তু লাউ চারা যে ত্রাণ হিসেবে দেয়া যায়, তা সত্যিই প্রশংসনীয় উদ্যোগ। এর মাধ্যমে লাউচারা বড় হলে ঘরের চালে ছায়া দিবে। অন্যদিকে লাউ ও শাক দুটোই খাবার হিসেবে উপকারে আসবে।

সর্বশেষ সংবাদ

দৌড়ে পালাচ্ছিল সবাই, মৃত্যুর মুখে ঝাঁপিয়ে পড়লেন এএসআই ফিরোজ

রোহিঙ্গাদের গণহত্যা তদন্তে আসছে আইসিসির প্রতিনিধিরা

মুহতামিম সিরাজের বিরুদ্ধে চেক প্রতারণা মামলা

চকরিয়ায় সাম্প্রতিক বন্যা পরিস্থিতি নিয়ে মতবিনিময় সভা

গরুর মৃত্যুতে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী, ৮ সরকারি কর্মকর্তা বরখাস্ত

খুটাখালী থেকে দুই যুবক অপহরণ

বদর মোকাম থেকে মাঝেরঘাট পর্যন্ত সড়কের সংস্কার করা হবে -মেয়র মুজিব

মিয়ানমারকে অবশ্যই রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে হবে : প্রধানমন্ত্রী

ডুলাহাজারায় একালাবাসীর অভিযানে ইয়াবা সহ যুবক আটক, পুলিশে সোপর্দ

রহস্যজনক ওয়ালরাইটিংয়ে আতঙ্কঃ তদন্তে নেমেছে আইন শৃঙ্খলা বাহিনী

যে কারণে টাখনুর নিচে কাপড় পরা নিষিদ্ধ

ভবিষ্যত পৃথিবীর জন্য প্রস্তুতির ক্ষেত্র কক্সবাজারে

পেকুয়ায় প্রবাহমান খাল থেকে ৩ টি বাঁধ অপসারণ

চট্টগ্রামে বিএনপির মহাসমাবেশ সফল করুন -সরওয়ার জাহান চৌধুরী

মুফতি মাওলানা হাবিব উল্লাহ জেলা জামায়াতের ভারপ্রাপ্ত আমীর

অন্যায়ভাবে কর্মী ছাটাই করেছে সিলেট যুব একাডেমি

চট্টগ্রামে অধ্যক্ষের বাসায় চকরিয়ার তরুণীর ঝুলন্ত মরদেহ

উল্লাপাড়ায় ট্রেনের ধাক্কায় বর-কনেসহ ৮ জন নিহত

কোর্ট পুলিশের হাতে আইনজীবি নাজেহাল !

চকরিয়ায় বানভাসী মানুষের সীমাহীন কষ্ট : চরম দুর্ভোগ