শাক সবজি চাষ করে খাবে রোহিঙ্গারা

ইমাম খাইর
সরকারী বেসরকারী ত্রাণের উপর নির্ভর করে তো পরিবার চলেনা। অনেক সময় রুচি-চাহিদা অনুসারে খাবারও প্রয়োজন। শুধু চাল, ডাল আর আলু দিয়ে কয়দিন খাবেন। কেউ তো ত্রাণ হিসেবে সবজি দেবে না। কিন্তু শরীরে পুষ্টি জোগাতে সবজি দরকার। তাই খাবারে বৈচিত্র্য আর স্বাস্থ্যের কথা ভেবে বীজ কিনে চারা গজিয়ে সবজি গাছ বিতরণের উদ্যোগ নেওয়া হয়।
বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের নাগরিক রোহিঙ্গা সকিনা বেগম গত আড়াই মাসে অনেক ধরনের ত্রাণ পেয়েছেন। দেশি-বিদেশি এসব ত্রাণের মধ্যে নগদ টাকা, তাঁবু, চাল, ডাল, বিস্কুট, তেল, কাপড়, ওষুধ থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় পণ্যের কিছুই বাদ নেই। কিন্তু ১৭ নভেম্বর ত্রাণ হিসেবে লাউ গাছের চারা হাতে পেয়েছেন পঞ্চাশোর্ধ্ব এই নারী। সকিনা বেগমসহ কক্সবাজারের উখিয়া উপজেলায় বালুখালী ক্যাম্প-২ এর থাইনখালী ঘোনাপোড়া এলাকার প্রায় ৫ হাজার পরিবার এ ধরনের লাউ গাছের চারা পেয়েছেন। ২৪ নভেম্বর এ ধরনের আরও ৬ হাজার লাউয়ের চারা বিতরণ করা হয়। বিতরণের জন্য প্রস্তুত রাখা হয়েছে সাড়ে ৩ হাজার পুঁইশাকের চারা ও প্রায় ২শ রেডলেডি জাতের পেঁপে গাছের চারা। যা আগামী ১ ডিসেম্বর বিতরণ করা হবে। রোহিঙ্গাদের মধ্যে চারা বিতরণের এ ধরনের ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে চট্টগ্রামভিত্তিক ব্রোকারেজ হাউস আইল্যান্ড সিকিউরিটিজ লিমিটেড। তারা ইতোমধ্যে একটি মসজিদও নির্মাণ করেছে। যেই মসজিদকেন্দ্রিক গড়ে ওঠেছে মক্তব। বসেছে ছোটখাট বাজার।
ব্যতিক্রমী উদ্যোগের পেছনের গল্প বলতে গিয়ে আইল্যান্ড সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মহিউদ্দীন এফসিএমএ বলেন, আমরা ক্যাম্পের আশেপাশে ২৯টি টিউবওয়েল বসিয়েছি। কিন্তু পানির ব্যবস্থা হলে কি হবে, মানুষের স্যানিটেশনের কোনো ব্যবস্থা নেই। যত্রতত্র মলমূত্র ত্যাগ করছে, তাতে রোগব্যাধি ছড়িয়ে মহামারীর আশঙ্কা দেখা দেয়। তখন আমরা বালুখালী ক্যাম্পে ৬০টি স্যানিটারি টয়লেট বসালাম। আমাদের দেখে অন্যরাও এগিয়ে এল। একাজে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন স্থানীয় মোহাম্মদ মোতাহের মিয়া, সোলতান আহমেদসহ বেশ কিছু লোক।
ঠিক এ ধরনের ব্যতিক্রমী চিন্তা থেকেই মনে হলো, শুধু চাল, ডাল আর আলু দিয়ে কয়দিন খাবে। কেউ তো ত্রাণ হিসেবে সবজি দেবে না। খাবারে বৈচিত্র্য এবং স্বাস্থ্যের কথা চিন্তা করেই বীজ কিনে চারা গজিয়ে সবজি গাছ বিতরণের পরিকল্পনা নিই। পরিকল্পনা বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় আইল্যান্ড সিকিউরিটিজের সিনিয়র অ্যাক্সিকিউটিভ ও চকরিয়া শাখার কর্মকর্তা মোহাম্মদ জিয়াউর রহমানকে।
জিয়াউর রহমান বলেন, অফিসের নির্দেশ পেয়ে ক্যাম্পের আশেপাশে নার্সারি তৈরির কাজে লেগে যাই। নার্সারিতে মোট ১০ হাজার লাউয়ের চারা, ৩ হাজার পুঁইশাকের চারা এবং ২০০ রেডলেডি জাতের পেঁপে গাছের চারা পরিচর্যা শুরু করি। ইতোমধ্যে ৫ হাজার পরিবারের মধ্যে লাউয়ের চারা বিতরণ করা হয়েছে। তিনি বলেন,
লাউ গাছ কেন ত্রাণ হিসেবে দেওয়া হলো? এর ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, লাউ গাছ খুব দ্রুত বাড়ে। এটার জন্য বাড়তি কোনো জায়গার প্রয়োজন হয় না। এই গাছের পাতা যেমন শাক হিসেবে তেমনি লাউ সবজি হিসেবে পুষ্টিকর। তাছাড়া লাউয়ের মাচা রৌদ্রের খরতাপ থেকে ঘরকে ঠান্ডা রাখে। এসব বিবেচনায় লাউ গাছকে বেশি প্রাধান্য দেওয়া হয়েছে।
মহতি এই উদ্যোগে সার্বিক সহায়তায় ছিলেন- আইল্যান্ড সিকিউরিটিজের পরিচালক নাকিব উদ্দিন নিশাদ, সিনিয়র ব্যবস্থাপক আবু সাঈদ, চকরিয়া শাখার ব্যবস্থাপক ফজলুর রহমান ও কক্সবাজার তথ্যসেবা কেন্দ্র শাখার ইনচার্জ আবু ওবাইদা মুন্না।
আইল্যান্ড সিকিউরিটিজের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন একশান এইড-এর বিদেশী এক কর্মকর্তা। তিনি বলেন, অনেকে অনেক রকম ত্রাণ দিয়েছে। কিন্তু লাউ চারা যে ত্রাণ হিসেবে দেয়া যায়, তা সত্যিই প্রশংসনীয় উদ্যোগ। এর মাধ্যমে লাউচারা বড় হলে ঘরের চালে ছায়া দিবে। অন্যদিকে লাউ ও শাক দুটোই খাবার হিসেবে উপকারে আসবে।

সর্বশেষ সংবাদ

কালিরছড়ায় একটি ব্রীজের অভাবে দূূর্ভোগে ৫ সহস্রাধিক মানুষ

রাঙামাটিতে মনোনয়নপত্র জমা দিয়েছেন ৯৩ প্রার্থী

সালমান মুক্তাদিরের খোঁজ চাইলেন আইসিটি মন্ত্রী

কলাতলী-মেরিন ড্রাইভ সড়ক সংস্কার কাজ চলছে মন্থর গতিতে

‘বিদেশের মাটিতে সিবিএন যেন এক টুকরো বাংলাদেশ’

বারবাকিয়া রেঞ্জের উপকারভোগীদের মাঝে চেক বিতরণ

কাতারে কক্সবাজারের কৃতি সন্তান ড. মামুনকে নাগরিক সমাজের সংবর্ধনা

এনজিওদের দেয়া ত্রাণের পণ্য খোলাবাজারে বিক্রি করছে রোহিঙ্গারা

পেকুয়ায় ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

উখিয়ায় পাহাড় চাপায় আবারো শ্রমিক নিহত

চট্টগ্রামে ৩দিনেও মেরামত হয়নি গ্যাস লাইন, চরম ভোগান্তি

ঝাউবনে ছিনতাইয়ের প্রস্তুতিকালে ১২ মামলার আসামী নেজাম গ্রেফতার

চকরিয়ায় ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নাইক্ষ্যংছড়িতে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

রিক সম্পর্কে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

পানির দরে লবণ!

জীবন ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক পারাপার!

নাইক্ষ্যংছড়িতে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

সোনারপাড়ার মুক্তিযোদ্ধা লোকমান মাস্টার আর নেই : জোহরের পর জানাজা

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ এর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক