কক্সবাজার সরকারি বালক ও বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ২৩ ডিসেম্বর

আজিম নিহাদ
কক্সবাজার শহরে মাধ্যমিকের শীর্ষ বিদ্যাপীঠ কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয় (বালক) ও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ২০১৭ শিক্ষাবর্ষে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। ঘোষিত সূচি অনুযায়ী আগামি ২৩ ডিসেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আগামি ৩০ নভেম্বর থেকে অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু হবে। এটি চলবে ১৪ ডিসেম্বর পর্যন্ত।
গতকাল সোমবার কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয় (বালক) ও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেখানে এসব তথ্য জানানো হয়। গণমাধ্যমে এই বিজ্ঞপ্তি প্রকাশ করেন ভর্তি কমিটির সদস্য সচিব ও কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন।
বিজ্ঞপ্তি সূত্রে জানা গেছে, ২০১৮ শিক্ষাবর্ষে কক্সবাজার শহরের দুই সরকারি উচ্চবিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময় আগামি ২৩ ডিসেম্বর নির্ধারণ করেছে ভর্তি কমিটি। ভর্তির আবেদন করতে হবে অনলাইনে। অনলাইনে আবেদনপত্র পূরণ ও আবেদন ফি জমা দেওয়া যাবে আগামি ৩০ নভেম্বর থেকে। আর এটি চলবে ১৪ ডিসেম্বর রাত ১২ টা পর্যন্ত। নির্দিষ্ট ওই সময়ের পরে আবেদনপত্র পূরণ করা যাবে না। অনলাইনে আবেদন ফরম এবং ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করার বিস্তারিত নিয়মাবলী http//gsa.teletalk.com.bd এই ঠিকানায় পাওয়া যাবে। আবেদন ফরম ১৭০ টাকা শুধুমাত্র টেলিটকের ঝগঝ এর মাধ্যমে প্রদান করতে হবে। বিদ্যালয়ে কোন আবেদন ফরম পাওয়া যাবে না। শিক্ষার্থীদের অনলাইনে আবেদনের সময় প্রাপ্ত অঢ়ঢ়ষরপধহঃ ঈড়ঢ়ু সংরক্ষণ করতে হবে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এসংক্রান্ত নির্দেশনা দেওয়া রয়েছে।
জানা গেছে, আবেদনপত্র নেওয়ার পর আগামি ২৩ ডিসেম্বর স্ব-স্ব বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দুই ঘন্টাব্যাপী ওই ভর্তি পরীক্ষা চলবে সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত। পরে ভর্তি পরীক্ষার ফলাফল দ্রুত স্ব স্ব বিদ্যালয়ের ওয়েবসাইটে (কক্সবাজার সরকারি উচ্চ বিদ্যালয়ের জন্য coxbazargovernmenthighschool.edu.bd ও কক্সবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের জন্য coxgghs.edu.bd ), স্থানীয় পত্রিকায় ও সংশ্লিষ্ট বিদ্যালয়ের নোটিশ বোর্ডে পাওয়া যাবে।
৬ষ্ঠ শ্রেণির ভর্তি পরীক্ষার বাংলায় ৩০ নম্বর, ইংরেজিতে-৩০, গণিতে-৪০ নম্বর হিসাবে মানবণ্টন করা হয়েছে। এর প্রশ্ন গুলো ২০১৭ সালের ৫ম শ্রেণির বই অনুসারেই করা হবে।
সূত্রমতে, প্রতিবারের ন্যায় এবারও কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ে ২৪০ ও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে ২৪০ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরমধ্যে প্রাত: শাখায় ১২০ জন ও দিবা: শাখায় ১২০ জন। ভর্তির ফলাফলে মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান কোটা ৫ শতাংশ (সন্তান পাওয়া না গেলে সন্তানের সন্তান), প্রতিবন্ধী কোটা ২ শতাংশ, সরকারি প্রাথমিক বিদ্যালয় কোটা ১০ শতাংশ, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক/কর্মচারী কোটা ২ শতাংশ অনুসরণ করা হবে। কোটার প্রমাণপত্র যাচাই বাছাই সাপেক্ষে ভর্তির যোগ্যতা চূড়ান্ত করা হবে। এক্ষেত্রে কোটার সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র ভর্তির সময় অবশ্যই দাখিল করতে হবে।
ভর্তি কমিটির সদস্য সচিব ও কক্সবাজার সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক রাম মোহন সেন বলেন, যথাযথ নিয়ম অনুসারে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সময় অবশ্যই ভর্তির প্রবেশপত্র সঙ্গে আনতে হবে। ভর্তি পরীক্ষার কেন্দ্র/ভেন্যু সংক্রান্ত তথ্য পরীক্ষার আগের দিন বিকালে বিদ্যালয়ের নোটিশ বোর্ডে জানিয়ে দেওয়া হবে। সেখান থেকেই তথ্য গুলো জেনে নিতে হবে।

সর্বশেষ সংবাদ

প্রখ্যাত সঙ্গীতশিল্পী শাহনাজ রহমতুল্লাহ  আর নেই

কক্সবাজারের ৫ উপজেলায় ভোটযুদ্ধ আজ

এমপি জাফর আলমের সাথে সৌজন্য সাক্ষাত করতে গেলেন সাঈদী

ইসরায়েল লুটেরা রাষ্ট্র : মাহাথির মোহাম্মদ

 বাবার মত আমিও আপনাদের সেবা করে মরতে চাই- নৌকার প্রার্থী জুয়েল

ইস্তাম্বুলে ওআইসির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে জরুরী বৈঠক

টেকনাফের নির্বাচনে বিশৃঙ্খলা করলেই অ্যাকশন যাবো : এসপি মাসুদ হোসেন

২৭ মার্চ উমিদিয়া জামেয়া ইসলামিয়ার বার্ষিক মাহফিল

ঝুঁকিতে ‘গোমাতলী বেইলী’ ব্রীজ

সেই রাফিয়ার পরিবারের দায়িত্ব নিলেন ভাইস চেয়ারম্যান প্রার্থী কাজী রাসেল

রামু পশ্চিম মনিরঝিল দরগাহ পাড়ায় তাফসীরুল কোরআন মাহফিল সম্পন্ন

 “আল মাহমুদ চেতনার কবি, প্রেরণার বাতিঘর” শীর্ষক আলোচনা সভা

জেলা আইনজীবী সহকারী সমিতির নির্বাচনে নুরুল আমিন-তুহিন প্যানেলের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা 

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার-৬

এতিম শিশুদের জন্য বনভোজনের আয়োজন করলেন ছাত্রলীগ নেতা আসফি

আল্লামা তকী উসমানীর উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে কক্সবাজারে হেফাজতে ইসলামের বিক্ষোভ

সাঈদী ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে গেলেন গিয়াসউদ্দিন চৌধুরী’র কাছে

অবৈধভাবে ব্যালট পেপারে হাত দিলেই গুলি- মহেশখালীর ওসি

ইউএনও বীনার ঘর আলোকিত করল নতুন অতিথি

কক্সবাজার সদর ও কুতুবদিয়া উপজেলায় রোববারের সাধারণ ছুটি কি এখনো বহাল!