ফারুক আহমদ, উখিয়া:
উখিয়ার পাইন্যাশিয়া বাংলা-জার্মান সম্প্রীতি (বিজিএস) ভোকেশনাল ট্রেনিং সেন্টারে ৩ মাস ব্যাপী কারিগরি প্রশিক্ষণ কোর্স সোমবার শুরু হয়েছে। প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণ কোর্সের আনুষ্টানিক উদ্বোধন করেন বাংলা-জার্মান সম্প্রীতির নির্বাহী পরিচালক মোঃ জহুরুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন বেকারত্ব সমাজের এক অভিশাপ। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন করতে পারলে নিজেদের আর্ত কর্মসংস্থান সৃষ্টির পাশা-পাশির বেকাত্ব দূর হবে। তিনি আরও বলেন বেকার যুবক-যুবতীদেরকে দক্ষতা অর্জনে বিজিএস এ ধরণের প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। এ প্রশিক্ষণের মাধ্যমে নিজেরা আয়ের পথ সৃষ্টির সুযোগ লাভ করবে।

মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় তরুণ আলো প্রকল্প কর্মসূচির আওতায় অনুষ্টানে সভাপতিত্ব করেন বাংলা জার্মান সম্প্রীতি’র কক্সবাজার অফিসের জেলা কর্মকর্তা ইশফাকুর রহমান সুবিদ।

বাংলা জার্মান সম্প্রীতি (বিজিএস) উখিয়ার পাইন্যাশিয়া আঞ্চলিক ট্রেনিং সেন্টারের ম্যানেজার দিদারুল আলমের পরিচালনায় অনুষ্টিত প্রশিক্ষণ কোর্স উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে বিজিএস এর সহকারি প্রকল্প কো-অডিনেটর আবদুর রহিম, এনজিও সংস্থা কোডেকের হেলাল উদ্দিন, কোষ্টের গোলাম মোস্তফা ও উখিয়া সাংবাদিক ফোরামের সভাপতি ফারুক আহমদ। শুরুতে স্বাগতম বক্তব্য রাখেন প্রশিক্ষক মিঠুন চক্র বর্তী ও নাজনিন আকতার। প্রশিক্ষণার্থীদের মাঝে বক্তব্য রাখেন নুরুল আমিন, তারেক আজিজ, হাসিনা আকতার ও রবিউল সানি।

উল্লেখ্য, মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় বাংলা জার্মান সম্প্রীতি (বিজিএস) তরুণ আলো প্রকল্পের আওতায় ৬০ জন যুবক-যুবতীদেরকে বিদ্যুৎ হাউজ ওয়ারিং, মোবাইল সার্ভিসিং ও ফ্যাশন গার্মেন্টস বিষয়ে ৩ মাস ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হবে। উক্ত তরুণ আলো প্রকল্প কর্মসূচিতে সহযোগিতা করছেন এনজিও সংস্থা কোডেক, ইলমা ও কোষ্ট ট্রাষ্ট।