লামায় তামাকের বিকল্প ইক্ষু চাষ উন্নয়নের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মো. নুরুল করিম আরমান, লামা: 

মাটি, পরিবেশ ও মানুষের জন্য ক্ষতিকর তামাকের বিকল্প হিসেবে পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু চাষ উন্নয়নের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে বান্দরবানের লামা পৌরসভা এলাকার শিলেরতুয়া গ্রামের কৃষক সুইচিং মার্মার আখ ক্ষেতে এ মাঠ দিবসের আয়োজন করে বান্দরবান সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট। এ উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ড. এবিএম মফিজুর রহমানের সভাপতিত্বে আয়োজিত মাঠ দিবসে পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের রোগ তত্ব বিভাগের প্রধান ড. মো. সামছুর রহমান, প্রকল্পের এগ্রো প্রসেসিং এন্ড ভ্যালু এডিশন এক্সপার্ট কৃষিবিদ মো. মাহবুবুল হক, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা স্বপন দাশ, সাংবাদিক মো. নুরুল করিম আরমান অতিথি ছিলেন। দিবসে উপজেলার ৭০ জন কৃষক-কৃষানী অংশ গ্রহন করেন। দিবসটির পরিচালনা করেন, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বান্দরবান জেলার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ক্যছেন। দিবসে অনুভুতি প্রকাশ করে আখ চাষী সুইচিং মং মার্মা বলেন, এক সময় তামাক চাষ করতাম। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক সহকারী বসন্ত কুমার তঞ্চঙ্গ্যার মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে গত বছর ৩৩ শতক জমিতে আখ চাষ করি। এতে জমি লাগিয়ত, চারা, সার, কীটনাশকসহ সর্বমোট ৫০ হাজার টাকা খরচ হয়েছে। তাছাড়া পরিশ্রমও কম হয়েছে। আখ বিক্রি করে ইতিমধ্যে ১ লাখ ৪২ হাজার টাকা পেয়েছি। আরও প্রায় ২২ হাজার টাকার আখ ক্ষেতে আছে। তবে ঘুর্নিঝড় মোরার আঘাতে আরও প্রায় আড়াই হাজার আখ ভেঙ্গে যায়। এছাড়া আখ চাষের পাশাপাশি একই জমিতে সাথী ফসল হিসেবে গাজর, মুলা ও গোল আলু চাষ করে ১৫ হাজার টাকা আয় হয়।

দিবসে বক্তারা বলেন, তামাক চাষের তুলনায় আখ চাষে খরচ ও পরিমশ্রম অনেক কম। আর লাভও অনেক বেশি। অপরদিকে, তামাক চাষের ফলে জমি উর্বরতা হারানোর পাশাপাশি তামাক চাষী নিজের, পরিবারের অন্য সদস্যদের ও পরিবেশের অপূরণীয় ক্ষতি সাধন করে থাকে। তাই সবাইকে নিজের, পরিবেশের ও দেশের কথা চিন্তা করে তামাক চাষ পরিহার করে বিকল্প আখ চাষে এগিয়ে আসতে হবে। আর এ চাষে সার্বিক সহযোগিতার আশ^াস দেন বক্তারা।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক সহকারী বসন্ত কুমার তঞ্চঙ্গ্যার বলেন, ক্ষতিকারক তামাক চাষের আগ্রাসন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই তামাক চাষ থেকে ফেরাতে বিকল্প হিসেবে ২৮জন কৃষককে গবেষণা ও প্রদর্শনীর মাধ্যমে আখের চাষ দেয়া হয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

ইসলামাবাদে বিয়ের আগেই হবু স্বামীর আত্নহত্যা!

ব্রেকাপ

জেলার উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে শিল্প মন্ত্রীর মতবিনিময়

মুক্তিপণ দিয়ে ছাড় পেল অপহৃত তারেক!

৩দিন সাগরে ভেসে ফিরে আসল কুতুবজোমের জেলে রফিক

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

চকরিয়ায় সাজাপ্রাপ্তসহ ৪ আসামি গ্রেফতার

নাইক্ষ্যংছড়িতে পরিচ্ছনতা অভিযান

কক্সবাজারে কিন্ডার গার্ডেন এসোসিয়েশন’র বৃত্তি প্রদান অনুষ্ঠান সম্পন্ন