লামায় তামাকের বিকল্প ইক্ষু চাষ উন্নয়নের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

মো. নুরুল করিম আরমান, লামা: 

মাটি, পরিবেশ ও মানুষের জন্য ক্ষতিকর তামাকের বিকল্প হিসেবে পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু চাষ উন্নয়নের কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থায়নে বান্দরবানের লামা পৌরসভা এলাকার শিলেরতুয়া গ্রামের কৃষক সুইচিং মার্মার আখ ক্ষেতে এ মাঠ দিবসের আয়োজন করে বান্দরবান সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউট। এ উপলক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক ড. এবিএম মফিজুর রহমানের সভাপতিত্বে আয়োজিত মাঠ দিবসে পার্বত্য চট্টগ্রাম এলাকায় ইক্ষু গবেষণা ও উন্নয়ন জোরদারকরণ প্রকল্পের রোগ তত্ব বিভাগের প্রধান ড. মো. সামছুর রহমান, প্রকল্পের এগ্রো প্রসেসিং এন্ড ভ্যালু এডিশন এক্সপার্ট কৃষিবিদ মো. মাহবুবুল হক, উপজেলা সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা স্বপন দাশ, সাংবাদিক মো. নুরুল করিম আরমান অতিথি ছিলেন। দিবসে উপজেলার ৭০ জন কৃষক-কৃষানী অংশ গ্রহন করেন। দিবসটির পরিচালনা করেন, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বান্দরবান জেলার উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ক্যছেন। দিবসে অনুভুতি প্রকাশ করে আখ চাষী সুইচিং মং মার্মা বলেন, এক সময় তামাক চাষ করতাম। বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক সহকারী বসন্ত কুমার তঞ্চঙ্গ্যার মাধ্যমে উদ্বুদ্ধ হয়ে গত বছর ৩৩ শতক জমিতে আখ চাষ করি। এতে জমি লাগিয়ত, চারা, সার, কীটনাশকসহ সর্বমোট ৫০ হাজার টাকা খরচ হয়েছে। তাছাড়া পরিশ্রমও কম হয়েছে। আখ বিক্রি করে ইতিমধ্যে ১ লাখ ৪২ হাজার টাকা পেয়েছি। আরও প্রায় ২২ হাজার টাকার আখ ক্ষেতে আছে। তবে ঘুর্নিঝড় মোরার আঘাতে আরও প্রায় আড়াই হাজার আখ ভেঙ্গে যায়। এছাড়া আখ চাষের পাশাপাশি একই জমিতে সাথী ফসল হিসেবে গাজর, মুলা ও গোল আলু চাষ করে ১৫ হাজার টাকা আয় হয়।

দিবসে বক্তারা বলেন, তামাক চাষের তুলনায় আখ চাষে খরচ ও পরিমশ্রম অনেক কম। আর লাভও অনেক বেশি। অপরদিকে, তামাক চাষের ফলে জমি উর্বরতা হারানোর পাশাপাশি তামাক চাষী নিজের, পরিবারের অন্য সদস্যদের ও পরিবেশের অপূরণীয় ক্ষতি সাধন করে থাকে। তাই সবাইকে নিজের, পরিবেশের ও দেশের কথা চিন্তা করে তামাক চাষ পরিহার করে বিকল্প আখ চাষে এগিয়ে আসতে হবে। আর এ চাষে সার্বিক সহযোগিতার আশ^াস দেন বক্তারা।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক সহকারী বসন্ত কুমার তঞ্চঙ্গ্যার বলেন, ক্ষতিকারক তামাক চাষের আগ্রাসন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাই তামাক চাষ থেকে ফেরাতে বিকল্প হিসেবে ২৮জন কৃষককে গবেষণা ও প্রদর্শনীর মাধ্যমে আখের চাষ দেয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

‘বিদেশের মাটিতে সিবিএন যেন এক টুকরো বাংলাদেশ’

বারবাকিয়া রেঞ্জের উপকারভোগীদের মাঝে চেক বিতরণ

কাতারে কক্সবাজারের কৃতি সন্তান ড. মামুনকে নাগরিক সমাজের সংবর্ধনা

এনজিওদের দেয়া ত্রাণের পণ্য খোলাবাজারে বিক্রি করছে রোহিঙ্গারা

পেকুয়ায় ইয়াবাসহ স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার

উখিয়ায় পাহাড় চাপায় আবারো শ্রমিক নিহত

চট্টগ্রামে ৩দিনেও মেরামত হয়নি গ্যাস লাইন, চরম ভোগান্তি

ঝাউবনে ছিনতাইয়ের প্রস্তুতিকালে ১২ মামলার আসামী নেজাম গ্রেফতার

চকরিয়ায় ১৭ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল

নাইক্ষ্যংছড়িতে ১৫ প্রার্থীর মনোনয়ন দাখিল

রিক সম্পর্কে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

পানির দরে লবণ!

জীবন ঝুঁকি নিয়ে শিক্ষার্থীদের মহাসড়ক পারাপার!

নাইক্ষ্যংছড়িতে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র জমা

সোনারপাড়ার মুক্তিযোদ্ধা লোকমান মাস্টার আর নেই : জোহরের পর জানাজা

দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ এর সঙ্গে শেখ হাসিনার দ্বিপাক্ষিক বৈঠক

লামা ও আলীকদম উপজেলা নির্বাচনে তিন পদে ২২ প্রার্থীর মনোনয়নপত্র জমা

দেশী-বিদেশী পর্যটকদের জন্য কক্সবাজারে নিরাপত্তাবলয়

আলীকদমে তিনটি পদে ৯ জনের মনোনয়নপত্র দাখিল

সিবিএন এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সাবেক ছাত্রনেতা শামশুল আলমের শুভেচ্ছা