সিবিএন ডেস্ক:
পাকিস্তানে ধর্ম অবমাননার অভিযোগে ইসলামপন্থীদের বিক্ষোভের মুখে অবশেষে তাদের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে পাকিস্তানের সরকার। এই ঘটনার জেরে পদত্যাগ করেছেন দেশটির কেন্দ্রীয় আইনমন্ত্রী জাহিদ হামিদ।

সরকারি টেলিভিশন পিটিভি’র ভাষ্য অনুযায়ী পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানায়, শনিবার ফয়েজাবাদে কট্টরপন্থী আন্দোলনকারীদের ওপর পরিচালিত অভিযান এবং পরে আন্দোলনকারী নেতাদের সঙ্গে সরকারের সমঝোতার পরপরই এই পদত্যাগের ঘোষণা আসে।

উল্লেখ্য, কট্টরপন্থীদের প্রধান দাবি ছিলো আইনমন্ত্রীর পদত্যাগ। এই দাবিতে রাজধানীতে দীর্ঘ ১৯ দিনের অবস্থান নিয়েছিল তারা।

ডনের প্রতিবেদনে আরো বলা হয়, রবিবার রাতে সরকার এবং কট্টরপন্থীদের মধ্যে সমঝোতার পরেই এই পদত্যাগের ঘোষণা আসে। তাকে অপসারণের দাবিতে দেশব্যাপী ছড়িয়ে পড়া সহিংসতায় নিহত হয় অন্তত ৬ জন। এছাড়া আহত হয় শতাধিক। দেশের পরিস্থিতি শান্ত করার জন্যই প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসির কাছে নিজের পদত্যাগপত্র জমা দেন জাহিদ।

নির্ভরযোগ্য সূত্র ডনকে জানায়, সোমবার তার পদত্যাগের আবেদন মঞ্জুর করবেন প্রধানমন্ত্রী।

আইনমন্ত্রী জাহিদ হামিদ বলেন, ‘ব্যক্তিগত কারণে আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে, জাহিদ হামিদের পদত্যাগের ঘোষণার পর আন্দোলন তুলে নেয়ার কথা জানিয়েছে কট্টরপন্থী সংগঠনগুলো।

এদিকে সরকারের সঙ্গে সমঝোতার অংশ হিসেবে সোমবার এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা দেবেন বিক্ষোভকারীরা।

তেহরিক-ই-লাবাইক গ্রুপের মুখপাত্র এজাজ আশরাফির বলেন, ‘আমাদের মূল দাবি মেনে নেয়া হয়েছে। সরকার আইনমন্ত্রীর অব্যাহতি ঘোষণা করলেই আজ আমরা অবস্থান তুলে নেব।’