উখিয়ায় পৌঁছেছেন রাষ্ট্রপতি

সিবিএন:
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উখিয়ায় পৌঁছেছেন। তাকে বহনকারী হেলিকপ্টারটি বেলা ২টা ৫৫ মিনিটে ইনানী সৈকত এলাকায় সেনাবাহিনীর হেলিপ্যাডে অবতরণ করে। বেলা ১টায় ঢাকা থেকে হেলিকপ্টারটি কক্সবাজারের উদ্দেশ্যে রওয়ানা দেয়।

উখিয়ার ইনানীর হেলিপ্যাডে অবতরণের পর উচ্চপদস্থ কর্মকর্তারা রাষ্ট্রপতিকে অভ্যর্থনা দেন। দুইদিনের সফরে (রোববার) রাষ্ট্রপতি কক্সবাজার এসেছেন।

তিনি বিকেলে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং সন্ধ্যায় বাংলাদেশ নেভির আয়োজনে ‘আইওএনস মাল্টিলাটেরাল মেরিটাইম সার্চ অ্যান্ড রিসার্চ এক্সারসাইজ (আইএমএমএসএআরইএক্স) অনুষ্ঠানের উদ্বোধন করবেন।

জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, অভ্যর্থনার পর রাষ্ট্রপতি তারকা হোটেল রয়েল টিউলপে সাময়িক বিশ্রাম নিয়ে বিকেল সোয়া ৩টার দিকে সড়ক পথে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশ্যে যাত্রা করেছেন। ওখানে ডি-৫ ব্লক পরিদর্শন শেষে শরণার্থী শিবির ও সার্বিক বিষয়ে ব্রিফিং করবেন রাষ্ট্রপতি।

এরপর রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করে বিকেল ৫ টায় পুনরায় হোটেলে ফিরে আসবেন। সন্ধ্যায় বাংলাদেশ নৌবাহিনী আয়োজিত নৌবাহিনীর প্রতিনিধি সম্মেলন ‘আইওএনস মাল্টিলাটেরাল মেরিটাইম সার্চ অ্যান্ড রিসার্চ এক্সারসাইজ (আইএমএমএসএআরইএক্স) উদ্বোধন করবেন রাষ্ট্রপতি।

পর্যবেক্ষক দেশসহ ৩৬ দেশের নৌবাহিনীর যুদ্ধজাহাজ, নৌপ্রধান, সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও মেরিটাইম বিশেষজ্ঞগণ এ কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। সোমবার বিকেল ৪টায় ইনানী থেকে আবারও হেলিকপ্টারযোগে ঢাকা ফিরে যাবেন তিনি।

ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস)-এর ২৩টি সদস্য রাষ্ট্রের মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মালদ্বীপ, মরিশাস, মোজাম্বিক, মিয়ানমার, ওমান, পাকিস্তান, সৌদি আরব, সিসিলিস, সিঙ্গাপুর, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, তিমুর লেসেথ, সংযুক্ত আরব আমিরাত এবং যুক্তরাজ্য। ৯টি পর্যবেক্ষক দেশ হিসেবে রয়েছে চীন, জার্মানি, ইতালি, জাপান, মাদাগাস্কার, মালয়েশিয়া, নেদারল্যান্ডস, রাশিয়া এবং স্পেন। ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের মধ্যকার মেরিটাইম সিকিউরিটি নিশ্চিতকরণ, পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কোন্নয়ন, সন্ত্রাস ও চোরাচালান দমনসহ বিভিন্ন পেশাগত সহযোগিতা গড়ে তোলার লক্ষ্যে ২০০৮ সালে ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস) প্রতিষ্ঠিত হয়।

রাষ্ট্রপতির দায়িত্ব নেয়ার পর এটি তার দ্বিতীয়বারের মতো কক্সবাজার সফর। রাষ্ট্রপতির এই সফরকে ঘিরে বর্ণিল সাজে সাজানো হয়েছে দরিয়া নগর কক্সবাজারকে।

উল্লেখ্য, আইওএনএস এর ১ম সম্মেলন ২০০৮ সালে ভারতে, ২য় সম্মেলন ২০১০ সালে সংযুক্ত আরব আমিরাতে, ৩য় সম্মেলন ২০১২ সালে দক্ষিণ আফ্রিকায়, ৪র্থ সম্মেলন ২০১৪ সালে অস্ট্রেলিয়ায় এবং ৫ম সম্মেলন ঢাকা, বাংলাদেশে অনুষ্ঠিত হয়। ২০১৬-২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশ নৌবাহিনী আইওএনএসের চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হয়। নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ বর্তমানে সংস্থাটির এই দায়িত্ব পালন করছেন। আগামী জানুয়ারিতে তার এ দায়িত্বের মেয়াদ শেষ হবে।

সর্বশেষ সংবাদ

একবার ভেবে দেখবেন কী !

কনস্টেবল স্বাস্থ্য পরীক্ষায় ৩৮৬ জনের বিপরীতে ৭৫৩ জন উত্তীর্ণ : বৃহস্পতিবার লিখিত পরীক্ষা

একটি সাদা কাফনের সফর নামা – (৭ম পর্ব)

হোপ ফাউন্ডেশনের ফিস্টুলা সেন্টারের অনুমোদনপত্র হস্তান্তর করলো কউক

অপরাধ দমনে শ্রেষ্ট অফিসার চকরিয়া থানার এএসআই আকবর মিয়া

জেলা মৎস্যজীবি শ্রমিকলীগের কমিটি গঠন

চকরিয়ায় আন্তর্জাতিক মাদক বিরোধী দিবস পালিত

সন্ত্রাসীর সঙ্গে যুদ্ধ করেও স্বামীকে বাঁচাতে পারলেন না স্ত্রী

বিশ্ব বিবেক নাড়িয়ে দেওয়া আরেকটি ছবি

মাদক ঠেকাতে পাড়া-মহল্লায় প্রচারণা, ঘরে ঘরে হুশিয়ারি

‘ঈদগাহ উপজেলা’ গঠন প্রক্রিয়া শুরু

মাদকের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে : ডিসি কামাল

হ্নীলায় রাশেদ, ফাঁসিয়াখালীতে গিয়াস ও বড়ঘোপে কালাম মেম্বার

কক্সবাজারে তিন দিনব্যাপী কৃষি ও প্রযুক্তি মেলা সম্পন্ন

নাইক্ষ্যংছড়িতে উপজেলা পর্যায়ে ক্ষুদ্রঋণ কর্মসূচি বাস্তবায়নে প্রশিক্ষণ কর্মশালা

পারিবারিক সু-শিক্ষাই পারে মাদকমুক্ত সমাজ গড়তে

উখিয়ায় ৩ দিন ব্যাপী দূযোর্গ বিষয়ক প্রশিক্ষন কর্মশালা

নাইক্ষ্যংছড়ি-রামুতে মাদক মুক্তির অঙ্গিকার

ইসলামাবাদে মসজিদের দোকান দখল

বৃক্ষরোপণ আন্দোলনে অংশগ্রহণ করে দেশকে সবুজ দেশে পরিণত করতে হবে’