চকরিয়ায় বঙ্গবন্ধুর ভাষণ ইউনেস্কো স্বীকৃতি লাভে আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ

এম.জিয়াবুল হক, চকরিয়া:

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর “মেমোরী অব দ্যা ওয়াল্ড ইন্টারন্যাশনাল রেজিষ্টার-এ অন্তর্ভুক্তি মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের”স্বীকৃতি লাভের অসামান্য অর্জন উপলক্ষে সারা দেশব্যাপী কর্মসূচি আলোকে শনিবার (২৫ নভেম্বর) চকরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে বর্ণ্যাঢ্য আনন্দ শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।এদিন সকাল ১০টার দিকে চকরিয়াস্থ সড়ক ও জনপথ ডাক বাংলোর সামনে থেকে শোভাযাত্রাটি বের হয়ে পৌরশহরের মহাসড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে সভায় মিলিত হয়। অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।

অনুষ্ঠিত আনন্দ শোভাযাত্রায় ও সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ জাফর আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান গিয়াস উদ্দিন চৌধুরী, চকরিয়া পৌরসভার মেয়র মো.আলমগীর চৌধুরী, চকরিয়া থানার ওসি মো.বখতিয়ার উদ্দিন চৌধুরী, চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ একেএম গিয়াস উদ্দিন, জেলা আওয়ামীলীগের সদস্য ও বর্ণমালা একাডেমী চেয়ারম্যান আমিনুর রশিদ দুলাল, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা:মোহাম্মদ শাহবাজ, চকরিয়া থানার ওসি তদন্ত মো.মিজানুর রহমান, চকরিয়া মহিলা কলেজের অধ্যক্ষ এস এম মনজুর,চকরিয়া কোরক বিদ্যাপীঠের প্রধান শিক্ষক নুরুল আখের।

শোভাযাত্রায় অংশ নেন উপজেলা কৃষকলীগের সভাপতি চিরিংগা ইউপি চেয়ারম্যান মো.জসিম উদ্দিন, কাকারা ইউপি চেয়ারম্যান মো.শওকত ওসমান, বিএমচর ইউপি চেয়ারম্যান এস এম জাহাঙ্গীর আলম, বদরখালী ইউপি চেয়ারম্যান খাইরুল বশর, সহ বিভিন্ন ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, কাউন্সিলর মুজিবুল হক মুজিব, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ও কোরক বিদ্যাপীঠের পরিচালনা কমিটির সদস্য শওকত হোসেন, শফিকুল কাদের, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক কাউচার উদ্দিন কছির, উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক বাবলা দেবনাথ. আওয়ামীলীগ নেতা আমির হোসেন আমুসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, উপজেলা ও পৌরসভা আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন

এছাড়াও শিক্ষা প্রতিষ্টানের মধ্যে থেকে শোভাযাত্রা অংশ গ্রহণ করেন চকরিয়া আবাসিক মহিলা ডিগ্রী কলেজ, চকরিয়া কোরক বিদ্যাপীঠে, চকরিয়া সরকারী বালিকা বিদ্যালয়,চকরিয়া গ্রামার স্কুল, চকরিয়া মাল্টিমিডিয়া স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা।

উল্লেখ্য,৭ মার্চ রেসকোর্স ময়দানের ঐতিহাসিক এই ভাষণকে ইউনেসকোর মেমোরি অব দ্য ওয়ার্ল্ড (এমওডব্লিউ) এর তালিকায় স্থান দেওয়া হয়েছে ।গত৩০ অক্টোবর সোমবার প্যারিসে ইউনেস্কোর হেডকোয়ার্টারে এ ঘোষণা দেন মহাপরিচালক ইরিনা বোকোভা।

অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি আলহাজ্ব জাফর আলম তার বক্তব্যে বলেন,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) ঐতিহাসিক ভাষণের মধ্য দিয়ে সমগ্র জাতিকে মুক্তির দিক নির্দেশনা দিয়েছিলেন। বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠের ৭ মার্চের সেই ভাষণটি উদ্দীপ্ত ও অনুপ্রাণিত করেছিল বাঙালি এ দেশের জাতিকে। সেই ভাষণ থেকেই মুক্তিকামী বাঙালি স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার দিক-নির্দেশনা পেয়েছিল,পেয়েছিল সংগ্রামের অনুপ্রেরণা। বঙ্গবন্ধুর জ্বালাময়ী সেই ভাষণে উদ্দীপ্ত ও অনুপ্রাণিত হয়েই বাঙালি জাতি ছিনিয়ে আনে স্বাধীনতার মধ্যদিয়ে লাল সবুজের পতাকা।

উপজেলা চেয়ারম্যান জাফর আলম বলেন- জননেত্রী শেখ হাসিনার সফল নেতৃত্বে আওয়ামীলীগ সরকার রাষ্ট্র ক্ষমতায় এসেই তাঁর সাহসিকতা এবং বুদ্ধিমত্তার মাধ্যমে বাংলার মাটিতে ইতিহাস বিকৃতকারীদের কবর রচনা করতে সক্ষম হয়েছেন। তিনি অভিযোগ করে বলেন, চকরিয়ায় এখনো অনেক শিক্ষক মনে-প্রাণে বঙ্গবন্ধুর ভাষণকে বিশ^াস করেননা, আওয়ামীলীগকে পছন্দকে করেনা, তাদের ব্যপারে খোঁজ-খবর নেয়া হচ্ছে। তাদেরকে তিনি সতর্ক হয়ে যাওয়ার পরামর্শ দিয়ে বলেন-বিএনপি-জামায়াত তাদের রাজনীতির প্রতিটা মুহুর্তেই বঙ্গবন্ধু, বাংলাদেশের স্বাধীনতা নিয়ে নানা অপ-প্রচার করেছে। কিন্তু সময়ের পরিক্রমায় এসব অপপ্রচার ইতিহাসে আস্তাখুড়ে নিক্ষিপ্ত হয়েছে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

পেকুয়ায় যাত্রীবাহী বাস খাদে, নিহত-১ আহত-২

বৃহত্তর ঐক্যের বড় বাধা বিএনপিতেই!

আল্লাহর বন্ধু হবেন যেভাবে

মিয়ানমারের বিরুদ্ধে আইসিসির তদন্ত শুরু

‘যৌনতায় অপটু’ ট্রাম্প

রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে হুমকির মুখে কক্সবাজারের জীববৈচিত্র্য

প্রাথমিক শিক্ষা শক্তিশালীকরণ

পেকুয়া বড়ভাইকে কুপিয়ে নগদ টাকা লুটে নিলো ছোটভাই

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক

পেকুয়া শিলখালি টাইগার স্টার ক্লাবের ফুটবল ফাইনাল খেলা সম্পন্ন

চকরিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘সততা স্টোর’ উদ্বোধন

চকরিয়া আ’লীগ এসএম মনজুর চৌধুরী আর নেই, আজ সকাল ১১টায় জানাজা

রামুতে ওবায়দুল কাদেরের আগমনে প্রস্তুতি সভা ও স্বাগত মিছিল অনুষ্ঠিত

‘সড়ক পথে নির্বাচনী প্রতিটি পথসভা জন সমুদ্রে পরিণত হবে’

শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্রের আদর্শে মানব সেবায় ব্রতী হতে হবে : বিনায়ক চক্রবর্তী

মহেশখালী শাপলাপুর উচ্চ বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ অনুষ্টিত

উখিয়ায় বজ্রপাতে নিহত ১ আহত ২

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সবচেয়ে বড় ব্যাগ ও প্যাকেট তৈরির প্রতিষ্ঠান