ডেস্ক নিউজ:

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিদেশী চক্রান্তকারীদের তৈরি ভুয়া নিউজ পেজে কেউ লাইক দিয়েছে কিনা তা খুঁজে বের পরিকল্পনা করেছে ফেসবুক। গত দুই বছরে রাশিয়াভিত্তিক এজেন্টদের আপলোড করা সংবাদ যুক্তরাষ্ট্রের ১২৬ মিলিয়ন ব্যবহারকারী দেখে থাকতে পারে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।
রাশিয়াভিত্তিক একটি ইন্টারনেট রিসার্চ এজেন্সি দিয়ে তৈরি করা এবং সম্প্রতি ডিলিট করা পেজগুলো কেউ অনুসরণ করেছে কিনা তা দেখার জন্য যন্ত্র তৈরি করা হচ্ছে। এটি ডিসেম্বরে চালু হবে।
ইন্টারনেট রিসার্চ এজেন্সি শত শত ফেসবুক, ইনস্টাগ্রাম এবং টুইটার অ্যাকাউন্ট নিয়ে গবেষণা করেছে এবং হাজার হাজার রাজনৈতিকভাবে অভিযুক্ত বার্তা পোস্ট করেছে। গবেষণায় দেখা গেছে, হার্ট অফ টেক্সাসের মতো অনেকগুলো পেজকে এমনভাবে সজ্জিত করা হয়েছে যে,দেখে মনে হবে তারা যুক্তরাষ্ট্রের নাগরিক।
২০১৬ সালের নভেম্বরে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্ক বলেন, আমেরিকা প্রেসিডেন্ট নির্বাচনে ভুল তথ্য ছড়িয়ে দেওয়া একটি উন্মত্ত ধারণা। তারপর থেকেই রাশিয়াভিত্তিক অপারেটরদের দেওয়া হাজার হাজার পোস্ট ও বিজ্ঞাপন খতিয়ে দেখছে সংস্থাটি।
ভুয়া সংবাদ ও প্রচারণা চালানোর অনুমতি দেওয়ার জন্য সংস্থাটিকে সমালোচিত হতে হয়েছে এবং এই সমস্যার সমাধান করার জন্য খুব বেশি সময় লেগেছে।
সূত্র- বিবিসি