টেকনাফের হোয়াইক্যং কম মজুরীতে রোহিঙ্গা শ্রমিক

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ:

রোহিঙ্গারা আসতে না আসতেই কম দামে শ্রমে নেমে পড়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ২৪ নভেম্বর বিকালে টেকনাফ উপজেলার হোয়াইক্যং তেচ্ছিব্রিজ এলাকায় সরেজমিন দেখা গেছে অর্ধ শতাধিক রোহিঙ্গা মাটির কাজ করে ক্যাম্পে ফিরতে গাড়িতে উঠার প্রস্ততি নিচ্ছে। এরা সকলেই এসেছিল রোহিঙ্গা হোছন মাঝির নেতৃত্বে মাটি কাটার জন্য।

উখিয়ার বালুখালী রোহিঙ্গা ক্যাম্প থেকে ২৪ নভেম্বর অর্ধ শতাধিক রোহিঙ্গা প্রশাসনের অনুমতি ছাড়া টেকনাফের হোয়াইক্যং তেচ্ছিব্রিজ এলাকায় এসে মাটি কাটার কাজ করে ফিরে যাওয়ার সময় স্থানীয় যুবলীগ নেতা মোঃ রফিক, কাঁকড়া ব্যবসায়ী জাফর আলম ও ইউনুস তাদের জড়ো করে রেখে সংবাদকর্মীদের খবর দেন।

সরেজমিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, মকতুল হোছনের পুত্র খলিল (৫৪), ইমাম হোছনের পুত্র আবদুচ্ছালাম (২৫), সুনা মিয়ার পুত্র জিয়াবুল হক (২৭), উলা মিয়ার পুত্র হোছন আহমদ (১৯), নুরুল বশরের পুত্র আবুল কালাম (২২). হোছন আহমদের পুত্র আমির হোছন মাঝি (৩০), মোঃ রফিকের পুত্র শাহ কামাল (২৪), মোঃ রশিদের পুত্র মোঃ ছলিম (২৫), আবুল হোছনের পুত্র নুরুল আমিন (৩০), হোছন আহমদের পুত্র ফরিদ আহমদ (২৪), ছৈয়দ হোছনের পুত্র শাহজাহান (৩০) সহ অর্ধশতাধিক রোহিঙ্গা টমটম গাড়িতে উঠার প্রস্ততি নিচ্ছে। এরা দৈনিক মাত্র ৩০০ টাকায় মাটি কাটার জন্য জনৈক বাবুলের কাছে এসেছিল বলে জানান। তাদের কয়েকজনের গলায় ছবিযুক্ত রোহিঙ্গার পরিচয়পত্র ঝুলছিল। তেচ্ছিব্রিজের অতি নিকটেই হোয়াইক্যং পুলিশ ফাঁিড়। এখানে রোহিঙ্গাদের অবাধ বিচরণ নিয়ন্ত্রণ করার জন্য একটি ইউনিট দায়িত্ব পালন করছে। আর তাদের চোখকে ফাঁকি দিয়ে সুদুর উখিয়ার বালুখালী থেকে শত শত রোহিঙ্গা এসে পুলিশ ফাঁড়ির অতি নিকটে শ্রম দিচ্ছে।

হোয়াইক্যং ইউনিয়ন যুবলীগ নেতা মোঃ রফিক, মৎস্য ও কাঁকড়া ব্যবসায়ী জাফর আলম, কাঁকড়া ব্যবসায়ী ইউনুস জানান, স্থানীয় শ্রমিকরা কাজ পাচ্ছেনা। অথচ রোহিঙ্গারা সকল প্রকার সুযোগ-সুবিধা পাওয়া সত্বেও কম দামে শ্রম বাজারে নেমে পড়েছে। বিনা বাধায় তারা কাজ করে যাচ্ছে। লক্ষ লক্ষ রোহিঙ্গা অনুপ্রবেশ করার কারণে এমনিতেই স্থানীয় বাসিন্দাদের জীবন যাত্রা দুর্বিসহ হয়ে উঠেছে। তরিতরকারীসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মুল্য অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। উপরন্ত রোহিঙ্গারা কম দামে শ্রম বাজারে নেমে পড়ায় স্থানীয় শ্রমিকরা বেকার হয়ে পড়েছে।

২৪ নভেম্বর সন্ধ্যায় এব্যাপারে জানতে চাইলে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোঃ জাহিদ হোসেন সিদ্দিক বলেন ‘রোহিঙ্গা ক্যাম্প থেকে বের হয়ে লোকালয়ে কাজ করা বেআইনী। এ কাজে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে’।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

মধ্য জানুয়ারিতে ভোট চায় ঐক্যফ্রন্ট

অা.লীগের মনোনয়ন নিলেন ব্যরিস্টার প্রশান্ত বডুয়া

জাতীয় পার্টি থেকে মনোনয়ন ফরম নিয়েছেন হিরো আলম

প্রথম দিন বিএনপির ১৩২৬ মনোনয়ন ফরম বিক্রি

টেকনাফে র‌্যাব-৯ এর অভিযানে ৯ হাজার ৮০৫ পিস ইয়াবা উদ্ধার, আটক ১

আচরণবিধি প্রতিপালনে মাঠ পর্যায়ে ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ ইসির

‘জেলারের স্ত্রী ও শ্যালক এত টাকা কোথায় পেলেন’

রাজনৈতিক কারণে কাউকে গ্রেফতার না করার নির্দেশ

কর্মস্থলে যোগদান করলেন শিক্ষা প্রকৌশল নির্বাহী প্রকৌশলী খন্দকার নাজমুল ইসলাম

স্থানীয় ক্ষতিগ্রস্থ জনগোষ্টির আত্নসামাজিক উন্নয়নে কাজ শুরু করেছে সরকার

টোকেন এর নামে চাঁদাবাজি, শ্রমিকদের বিক্ষোভ

অবৈধ টমটমের বিরুদ্ধে অভিযানঃ মামলা, ১২ হাজার টাকা জরিমানা

পালংখালীতে নতুন করে রোহিঙ্গা ক্যাম্প স্থাপনা নিয়ে উত্তেজনা

উখিয়ায় ইজিপি প্রকল্পে অনিয়মের অভিযোগ

চকরিয়ায় দুরন্ত পথিক মেধা বৃত্তি পরীক্ষা’১৮ এর ফলাফল ঘোষণা

চকরিয়ায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ সম্পন্ন

পেকুয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের পূর্ণাঙ্গ কমিটি গঠিত

নাইক্ষ্যংছড়িতে অবৈধ পাথর উত্তোলনের দায়ে ইউপি চেয়ারম্যানকে ৪০ হাজার টাকা জরিমানা 

শহরের যুবদল নেতা মোজাম্মেলের পিতার মৃত্যুতে লুৎফুর রহমান কাজলের শোক

লবণ মাঠ দখল চেষ্টা পেকুয়ায়, আহত ৩