তরুণদের জন্য দশটি পরামর্শ

ফিচার ডেস্ক:
সবসময়ই ‘চোর পালালে বুদ্ধি বাড়ে’ আমাদের। আমরা সঠিক সময়ে সঠিক কাজটি করতে পারি না। কিন্তু এ ক্ষেত্রে অতীত অভিজ্ঞতা অনেক সাহায্য করে। অনেক সময় আফসোস করি, অনুতপ্ত হই- অনেক ভুলের কারণে। যদি আগে জানা থাকতো বিষয়টি, তবে ভুলটি হতো না। সে সম্পর্ককেই বিস্তারিত জানাচ্ছেন মেহেদী শামীম

অনেক সময় সহকর্মীর সঙ্গে ‘নির্দোষ ভুলে’র কারণে আমাদের অনেক মাশুল দিতে হয়। আর তাই কিছু বিষয় মাথায় রাখলে এসব ভুল এড়িয়ে যাওয়া যায়-

১. যখন কেউ নতুন কোন কোম্পানিতে চাকরি শুরু করে। নতুন জায়গায় সবাইকে খালিচোখে দেখতে খুব ভালো মনে হলেও আসলে সবাই একরকম নয়। অফিসে অনেক সহকর্মী থাকেন; যারা সামনে একরকম ব্যবহার করেন, কিন্তু পেছনে ঠিক উল্টো। আর তাই সবাইকে সবসময়, সবজায়গায় বিশ্বাস করে নিজের ব্যক্তিগত বিষয়গুলো শেয়ার করা ঠিক নয়। কারণ ওই বিষয়গুলোই হয়তো আপনার দুর্বলতার কারণ হতে পারে।

২. প্রত্যেক মানুষেরই গোপন কথা থাকে। আর সেই কথাগুলো খুব কাছের বন্ধুর কাছে বলতে পারেন, কিন্তু কখনোই আপনার সহকর্মীর কাছে বলা ঠিক হবে না। কারণ অফিসে কখন কী হয়, আপনি জানেন না। যখন-তখন যে কেউ আপনাকে নীচু করার জন্য অথবা প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য আপনার ক্যারিয়ারে বিপর্যয় নামতে পারে।

৩. কিছু উচ্চাকাঙ্ক্ষী মানুষ প্রতিযোগিতায় এগিয়ে থাকার জন্য এবং ভালো বেতন পাওয়ার লোভে প্রয়োজনের তুলনায় বেশি কাজ করে। কারো কাছ থেকে অনুপ্রাণিত হয়ে কঠোর পরিশ্রম করা এবং স্রোতের সঙ্গে নিজেকে বিলিয়ে দেওয়াটা সফলতা দিতে পারে না। সফলতা তখনই আসে; যখন আপনি প্রকৃত দায়িত্ব সঠিকভাবে পালন করবেন।

৪. আপনাকে সহজ এবং কার্যকরী হতে হবে। অন্যের কাথা চালাচালি করে কখনোই কেউ জনপ্রিয় হতে পারে না। কাজ দিয়ে আপনার যোগ্যতার প্রমাণ দিতে হবে।

৫. তরুণদের সবসময় মাথায় রাখতে হবে, কখনোই এক জায়গায় লেগে থাকা যাবে না। ছড়িয়ে পড়তে হবে এবং সব ধরনের কাজের সাথে নিজেকে জড়াতে হবে, যেই কাজগুলো আপনার দখলে আছে। কারণ নিজেকে বিভিন্ন জিনিসের সাথে সংযুক্ত করলে বুঝতে পারবেন আপনার দক্ষতার মাপকাঠি। যখন এন্ট্রি লেভেল থেকে পরের ধাপে যাবেন তখন একটি বিষয়ে মনোযোগ দিয়ে কাজ করতে পারবেন। তবে প্রথমদিকে অবশ্যই সবকিছুর সাথে সংযুক্ত হলে আপনার ভবিষ্যতের কাজ সহজতর হবে।

৬. ক্যারিয়ারের শুরুতে বেতনের পেছনে দৌঁড়ানো ভালো কাজ নয়। এ সময়ে খুঁজতে হয়, কোন কাজে আপনি দক্ষ এবং কোন কাজের মধ্যে আপনার সম্ভাবনা রয়েছে। আপনি যদি কোনো কাজে দক্ষ হন; তবে সেখানেই কাজ করার চেষ্ঠা করুন, সফলতা আসবেই। শুরুর দিকে একটু পরিশ্রম হলেও ভবিষ্যতে এটা কাজে আসবে।

৭. সবসময় জানার চেষ্টা করবেন, আপনার সহকর্মীরা আপনাকে নিয়ে কী ভাবছে? তাদের ভাবনাগুলো আপনার কাছে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এগুলো আপনার দক্ষতা এবং অদক্ষতার ব্যাপারে সজাগ করবে। তখন আপনি চাইলেই আপনার দক্ষতা বাড়াতে কাজ করতে পারবেন।

৮. সহকর্মীর সঙ্গে সাবধানে সোশ্যাল মিডিয়াতে যোগাযোগ করবেন। কারণ প্রতিটি জিনিসই ডকুমেন্ট হিসেবে থেকে যায়। যখন-তখন এগুলো ফ্ল্যাশ হয়ে যেতে পারে। আর যদি আপনি বসের বিষয়ে কোনো কথা বলে ফেলেন; তবে তার কারণে আপনার চাকরিও চলে যেতে পারে।

৯. তরুণদের উচিত বিভিন্ন ইভেন্ট-পার্টিতে যাওয়া। অফিসে বসে না থেকে বিভিন্ন জায়গায় ঘুরতে গেলে অথবা কাজের জন্য বাইরে গেলে মানুষের সঙ্গে যোগাযোগ বাড়ে। বিভিন্ন ইভেন্টে গেলে নতুন নতুন মানুষের সঙ্গে দেখা হবে, শিখতে পারবেন নতুন কিছু এবং অনুপ্রাণিত হতে পারবেন বিভিন্ন বিষয়ে। তাই অফিসের ডেস্কে বসে পার করে দেবেন না চাকরি জীবন।

১০. ক্যারিয়ারের শুরু থেকেই একটি কথা মাথায় রাখতে হবে। অফিসের কাজ অফিসে এবং বাসায় এসে শুধু নিজের জীবন উপভোগ করা উচিত। কখনোই অফিসের কাজ অথবা চিন্তা নিয়ে বাসায় ফেরা ভালো কাজ নয়। এতে আপনার জীবন হয়ে উঠবে কষ্টের।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

‘স্থগিত হচ্ছে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের নবগঠিত কমিটি’

লামায় ত্রিশডেবা বিজিবি ক্যাম্প বহাল রাখার দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

উখিয়ার শীর্ষ ইয়াবা পাচারকারীসহ আটক ২

ইসলামাবাদে বিয়ের আগেই হবু স্বামীর আত্নহত্যা!

ব্রেকাপ

জেলার উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে শিল্প মন্ত্রীর মতবিনিময়

মুক্তিপণ দিয়ে ছাড় পেল অপহৃত তারেক!

৩দিন সাগরে ভেসে ফিরে আসল কুতুবজোমের জেলে রফিক

১০ হাজার ইয়াবাসহ ট্রাক চালক ও হেলপার আটক

এমপি হওয়া বড় কথা নয়, শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী করাই বড় কথা

লুৎফুর রহমান কাজলের স্টাটাস : নাড়া দিয়েছে সচেতন মহলে

মাতৃস্বাস্থ্যের সেবাদানে কুতুপালং আইওএম ক্লিনিক জাতীয় পুরস্কারের জন্য মনোনীত

কলাতলী থেকে মেরিন ড্রাইভ সড়ক পর্যন্ত সড়কের বেহাল দশা

পেকুয়ায় ৩০ পরিবারের চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দিল প্রভাবশালী

সকল ষড়যন্ত্র প্রতিহত করে আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ী হবে : আমু

শিল্পমন্ত্রীকে আমির হোসেন আমুকে ফুলেল শুভেচ্ছা

মেয়র মুজিবের আবেদনে শহরের প্রধান সড়ক সংস্কারের নির্দেশ মন্ত্রী ওবায়দুল কাদেরের

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে গ্রেফতার- ১৩

পেকুয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু

পেকুয়ায় ইয়াবা সহ যুবক আটক