অনলাইন ডেস্ক : স্কুল পর্যায়ে কমিটি গঠন করতে সব সাংগঠনিক ইউনিটকে নির্দেশ দিয়েছে ছাত্রলীগ। ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন স্বাক্ষরিত ২১ নভেম্বরের এক নোটিশে এ নির্দেশনা দেয়া হয়েছে।
নোটিশে বলা হয়, ‘বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের এক জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে মাধ্যমিক পর্যায়ের ছাত্র-ছাত্রীদের মধ্যে পৌঁছে দেয়ার লক্ষ্যে এবং বাংলাদেশ ছাত্রলীগকে আরও গতিশীল ও বেগবান করার লক্ষ্যে সব সাংগঠনিক ইউনিটের অন্তর্গত মাধ্যমিক স্কুলে ছাত্রলীগের স্কুল কমিটি গঠন করার নির্দেশ প্রদান করা হলো।’
কমিটি গঠন-সংক্রান্ত বিষয়ে সার্বিক তত্ত্বাবধানের দায়িত্ব দেয়া হয় সংগঠনটির স্কুল-ছাত্রবিষয়ক সম্পাদক মো. জয়নাল আবেদীনকে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক মনজুরুল ইসলাম বলেন, ‘আমাদের বড় দুই দল আদর্শহীন রাজনীতি করে। এই আদর্শহীনতা স্কুলের শিক্ষার্থীদের মধ্যে যাওয়া মোটেও উচিত নয়।’
স্কুলে স্কুলে কমিটি করার জন্য নতুন নোটিশের বিষয়টি দৈনিকশিক্ষাডটকমকে নিশ্চিত করেছেন সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।
জাকির বলেন, ‘স্কুলে ছাত্রসংগঠন করাটা ভালো। এর ফলে শিক্ষার্থীদের রাজনৈতিক জ্ঞান বৃদ্ধি পায়।’ তিনি বলেন, ছাত্রলীগের জন্মের পর থেকেই স্কুলে তাদের কমিটি আছে। নতুন আদেশের ফলে সারাদেশের স্কুলে কমিটি হবে।
জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি রাজীব হাসানের মতে, দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জায়গায়, বরিশাল ও নোয়াখালীর বিভিন্ন জায়গায় তাঁদের কমিটি রয়েছে। ছাত্রদলের স্কুলবিষয়ক একটি সম্পাদকের পদ আছে বলে জানান রাজীব।
বাম ধারার ছাত্রসংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী জানান, অষ্টম শ্রেণির পর থেকে সংগঠন করার নিয়ম আছে তাদের সংগঠনে। এই রীতিও পুরোনো। আর স্কুলে সংগঠন করার বিষয়টি তাদের গঠনতন্ত্রেই রয়েছে।
জানা যায়, স্কুলে স্কুলে গোপনে ইসলামী ছাত্রশিবির কাযক্রম চালিয়ে আসছে যুগ যুগ ধরে।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •