এম.জিয়াবুল হক, চকরিয়া

চকরিয়া উপজেলার উপকুলীয় জনপদের বৃহত্তর বদরখালী বাজারটি বর্তমানে অবৈধ ¯’াপনা, দখল, দূষণ ও অব্যব¯’ার কারণে হারাতে বসছে জৌলুস। বহুকাল ধরে এ বাজারের অনেক সুনাম থাকলেও এখন তাতে যেন ভাটার টান। বাজার ব্যব¯’াপনা কমিটি থাকলেও ছোঁয়া লাগছে না প্রায় এক যুগ পুরনো এ বাজারে।

স্থানীয় লোকজন জানিয়েছেন, বদরখালীর মানুষ ছাড়াও পার্শ্ববর্তী উপজেলার লোকজন এ বাজারে বাজার করতে আসে। সপ্তাহের মঙ্গলবার ও শুক্রবার বসে বাজার। বাকি দিনগুলোতে সওদা কম হয়না এ বাজারে। বাজারের ব্যবসায়ীরা বলেন, নিয়ম-নীতি না মেনে যেখানে সেখানে বসছে বাজার, যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলার কারণে দূষিত হ”েছ পরিবেশ, ড্রেনগুলো ময়লা আবর্জনায় ভরাট হয়ে গিয়ে পানি নিষ্কাশনের সুবিধা না থাকায় সামান্য বৃৃষ্টিতেই রাস্তায় পানি জমে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। এছাড়া সড়কের এক-তৃতীয়াংশ জায়গা দখল করে ভাসমান দোকান অবৈধ গাড়ীর স্টেশন বসার কারণে প্রতিদিন বাজারের প্রবেশ মুখে ও ভিতরে দীর্ঘ যানজটের সৃষ্টি হ”েছ। এতে পথচারী লোকজন,স্কুল কলেজের শিক্ষার্থীদের চলাচলে চরম ভোগান্তি পোহাতে হয়। উদ্বেগজনকভাবে বেড়েছে চুরির ঘটনা।

জানা গেছে, যত্রতত্র দোকানপাট, সড়ক দখল করে টেম্পু, সিএনজি/টমটম স্ট্যান্ড কারণে যানজট সৃৃৃৃষ্টি হ”েছ। এছাড়া দোকানের বাহিরে ফুটপাতে বা রাস্তায় বসেছে অসংখ্য ভাসমান দোকান। এই অঞ্চলের প্রাচীন বাজার হলেও নেই কোন স্বা¯’্যসম্মত গণশৌচাগার ব্যব¯’া। বাজারের অলি-গলি আবর্জনায় ¯‘পে পরিণিত হলেও দেখার যেন কেউ নেই। এমনকি বাজারের আশ পাশে চলছে জমজমাট মাদক ও জুয়ার আসর। নেই কোন তদারকি।

বদরখালী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ওসমান গণি তার ফেইবুক ওয়ালে লিখেছেন, বদরখালী বাজারের অভ্যন্তরীন চলাচলের রাস্তা, অলিগলি, ফুটপাত ও নালা নর্দমা আবর্জনাসহ হকারদের অবৈধ ¯’াপনা নিমজ্জিত। এবং বাজার পরিচালনা কমিটির অব্য¯’াপনায় হকারদের দৌরাত্বে পুরা বাজার একধরনের ডাস্টবিনে রূপান্তিত হয়ে হকাররা খোলা জায়গায় প্রশ্রাব করে বাজার কে টয়লেট হিসেবে ব্যবহার করছে। বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃৃৃন্দরা বলেন, বাজারে প্রায় ৬ শতাধিক ছোট-বড় ব্যবসায়ী রয়েছে। সরকার প্রতিবছর বিপুল রাজস্ব নিয়ে বাজার ইজারা দিলেও উন্নয়ন নগন্য।

জানা গেছে, ২০১৬ সালে বদরখালী বাজার কমিটির দায়িত্ব গ্রহন করেন বর্তমান কমিটির লোকজন। কিš‘ এই কমিটির উদাসীনতার কারণে বাজারের এই হাল বলে জানিয়েছেন নাম প্রকাশে অনি”ছুক অনেক ব্যবসায়ী।

বদরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও বাজার কমিটির সভাপতি খাইরুল বশর বলেন, বদরখালী বাজারে ময়লা আবর্জনা সয়লাব হলেও এ ব্যাপারে আমি তদারকি করব। বাজার সব সময় পরিস্কার রাখার জন্য ব্যব¯’া নেওয়া হবে বলেও জানান তিনি।

চকরিয়া উপজেলা নবাগত নিবার্হী অফিসার নুরুউদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, উপকূলের বৃহত্তর বদরখালী বাজারের বিভিন্ন অনিয়ম অব্য¯’াপনার ব্যাপারের আমার নজর রয়েছে। যে কোন মুহুুর্তে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে বলেও জানান এই কর্মকতা

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •