আন্তর্জাতিক ডেস্ক:
মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে রাখাইন রাজ্য ছেড়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে বাংলাদেশ এবং মিয়ানমারের মধ্যে বৃহস্পতিবার চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে।

বুধবার মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর দফতরের কর্মকর্তা কিয়াও টিন্ট সুয়ের সঙ্গে আলাপের পর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ইউএনবিকে এ কথা জানিয়েছেন।

বুধবার বিকেল ৫টা ১০ মিনিট থেকে শুরু হওয়া বৈঠকে ৬টা ২০ মিনিট পর্যন্ত দু’দেশের মধ্যে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে কথা হয়।

পররাষ্ট্রসচিব মুহাম্মদ শহিদুল হক, ইয়াঙ্গুনে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ সুফিউর রহমান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এর আগেও মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাখাইন রাজ্য ছেড়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর ম্যারাথন বৈঠক হয়েছে।

বৃহস্পতিবার অং সান সু চির সঙ্গে এ ব্যাপারে চূড়ান্ত আলোচনা করবেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বুধবার থেকে মিয়ানমারের সঙ্গে এ ব্যাপারে দুদিনের দীর্ঘ বৈঠক শুরু হয়ে চলমান রয়েছে। চুক্তি স্বাক্ষর হওয়ার ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বেশ আশাবাদী।

সূত্র : ইউএনবি