একটি রাবার ড্যামে ভাগ্য বদল হাজারো কৃষকের

আব্দুর রশিদ, বাইশারী:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ফারিখালের রাজঘাট এলাকায় একটি রাবার ড্যাম নির্মিত হলে ভাগ্য বদলে যাবে ওই এলাকার হাজারো কৃষক পরিবারের।
শনিবার (১৮ নভেম্বর) ফারিখালের রাজঘাট এলাকায় রাবার ড্যাম স্থাপনের জায়গা পরিদর্শনে এসেছেন বিএডিসির কনসালটেন্ট রুদ্র বাবু, সহকারী প্রকৌশলী আব্দু সত্তার, উপ-সহকারী প্রকৌশলী শেখ আহমদ, ঠিকাদারী প্রতিষ্ঠান আর্সিনাল ট্রেডিং কর্পোরেশনের মালিক শাহাজাদা রাজিব। এসময় আরো উপস্থিত ছিলেন, বাইশারী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর, সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম, মনিরুল হক মনু, ইউপি সদস্য নুরুল আজিম, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের অর্থ সম্পাদক আমিনুল ইসলাম, যুবলীগ নেতা ক্যনেওয়াং চাক, ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি এস.এন.কে রিপন সহ জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ।
পরিদর্শনকালীন কনসালটেন্ট রুদ্র বাবু উপস্থিত কৃষকদের বলেন, রাবার ড্যামের নির্মান কাজ ঠিকাদারী প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই কাজও শুরু হয়ে যাবে। রাবার ড্যামটি নির্মাণ শেষে সমিতি গঠনের মাধ্যমে স্থানীয়দের মাঝে হস্তান্তর এবং সমিতির মাধ্যমে এটি পরিচালিত হবে তিনি জানান।
জানা যায়, কৃষি মন্ত্রণালয়ের বিএডিসি রাবার ড্যাম সেচ প্রকল্পের অধীনে প্রায় সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এই রাবার ড্যামটি। শীগ্রই শুরুর আশ্বাস দিয়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠান আর্সিনাল ট্রেডিং কর্পোরেশনের মালিক শাহাজাদা রাজিব।
উপকারভোগী সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম বলেন, ‘বিগত দিনে শুধুমাত্র বর্ষা মৌসুমে জমিগুলো চাষাবাদ হতো, শুষ্ক মৌসুমে পানির অভাবে কয়েক হাজার একর জমি অনাবাদী হয়ে পড়ে থাকতো। ফারিখালের উপর এই রাবার ড্যামটি নির্মিত হলে একই জমিতে বোরো এবং আমন চাষ করা সম্ভব হবে। যার ফলে অত্র এলাকায় আর কোন ধরনের পানির সমস্যা থাকবে না।
আরেক উপকার ভোগী কৃষক সাবেক চেয়ারম্যান মনিরুল হক বলেন, ফারিখালে রাজঘাট এলাকায় রাবার ড্যামটি নির্মিত হলে এলাকার মানুষের খাদ্যের অভাব থাকবে না। পাশাপাশি সরকারের বিভিন্ন ধরনের পরিকল্পনাও বাস্তবায়ন হবে বলে তিনি মনে করেন। তিনি আরো বলেন, ওই স্থানে ড্যামটি নির্মাণ হলে কৃষি নির্ভর বাইশারী এলাকার অন্তত কয়েক হাজার কৃষক লাভবান হবে এবং পাল্টে যাবে কৃষকের জীবন যাত্রা।
বাইশারী ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, ফারিখালের একটি রাবার ড্যাম নির্মাণের পরিকল্পনা দীর্ঘদিনের। একটি রাবার ড্যাম নির্মাণের ফলে কৃষক পরিবারের ধান চাষের পাশাপাশি বিভিন্ন ধরনের ফল ফলাদি উৎপাদনে সক্ষম হবে। তিনি আরো বলেন, অচিরেই ঠিকাদারীর প্রতিষ্ঠান কাজ শুরু করে দিবে।

cbn
কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশ্নে অস্পষ্ট অবস্থান আসিয়ান মন্ত্রীদের

কক্সবাজারে ইয়াবা কারবারিদের আত্মসমর্পণ জানুয়ারির শেষে: মন্ত্রী

ঈদগাঁও রিপোর্টার্স সোসাইটির নতুন কমিটি

দলের করণীয় বললেন মওদুদ

সরকারের উন্নয়নের বার্তা ছড়িয়ে দিতে যোগ্য কান্ডারী কছির

উন্নয়ন ও জনসেবায় চকরিয়া-পেকুয়াবাসিকে আস্থার প্রতিদান দিব- জাফর আলম এমপি

বিক্ষুব্ধ বাংলাদেশি শ্রমিকদের আক্রমণের শিকার কুয়েত বাংলাদেশ দূতাবাসে

হুইল চেয়ারে মুহিত, পাশে নেই সুসময়ের বন্ধুরা

ভারত থেকে পালিয়ে আসা ১৩শ’ রোহিঙ্গা এখন বাংলাদেশে

উপজেলা নির্বাচনে ‘স্বতন্ত্রভাবে’ অংশ নেবে বিএনপি

ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ছাত্রলীগ নেতা হিমুর ব্যাপক গনসংযোগ

চট্টগ্রামে ৩টি হাইটেক পার্ক হচ্ছে

সংরক্ষিত আসনে এমপি চান মহেশখালীর মেয়ে প্রভাষক রুবি

ঈদগাঁওতে নৌকার চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশী রাশেদের গণসংযোগ

অতিথি পাখির কলকাকলিতে মুখরিত বঙ্গবন্ধু সাফারি পার্ক

কক্সবাজার সদর থানা পুলিশের অভিযানে গ্রেফতার ১১

গণিত ছাড়া জীবনই অচল : জেলা প্রশাসক

উখিয়ায় সড়ক দুর্ঘটনায় নিহত ১, চালক আটক

শহর কৃষক লীগের সভাপতির মামলায় ওয়ার্ড সভাপতি গ্রেফতার

২৭০০ ইউনিয়নে সংযোগ তৈরি, বিনামূল্যে ইন্টারনেট ৩ মাস