একটি রাবার ড্যামে ভাগ্য বদল হাজারো কৃষকের

আব্দুর রশিদ, বাইশারী:
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ফারিখালের রাজঘাট এলাকায় একটি রাবার ড্যাম নির্মিত হলে ভাগ্য বদলে যাবে ওই এলাকার হাজারো কৃষক পরিবারের।
শনিবার (১৮ নভেম্বর) ফারিখালের রাজঘাট এলাকায় রাবার ড্যাম স্থাপনের জায়গা পরিদর্শনে এসেছেন বিএডিসির কনসালটেন্ট রুদ্র বাবু, সহকারী প্রকৌশলী আব্দু সত্তার, উপ-সহকারী প্রকৌশলী শেখ আহমদ, ঠিকাদারী প্রতিষ্ঠান আর্সিনাল ট্রেডিং কর্পোরেশনের মালিক শাহাজাদা রাজিব। এসময় আরো উপস্থিত ছিলেন, বাইশারী ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি জাহাঙ্গীর আলম বাহাদুর, সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম, মনিরুল হক মনু, ইউপি সদস্য নুরুল আজিম, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের অর্থ সম্পাদক আমিনুল ইসলাম, যুবলীগ নেতা ক্যনেওয়াং চাক, ইউনিয়ন ছাত্রলীগ সভাপতি এস.এন.কে রিপন সহ জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ।
পরিদর্শনকালীন কনসালটেন্ট রুদ্র বাবু উপস্থিত কৃষকদের বলেন, রাবার ড্যামের নির্মান কাজ ঠিকাদারী প্রতিষ্ঠানকে বুঝিয়ে দেওয়া হয়েছে। ইতিমধ্যেই কাজও শুরু হয়ে যাবে। রাবার ড্যামটি নির্মাণ শেষে সমিতি গঠনের মাধ্যমে স্থানীয়দের মাঝে হস্তান্তর এবং সমিতির মাধ্যমে এটি পরিচালিত হবে তিনি জানান।
জানা যায়, কৃষি মন্ত্রণালয়ের বিএডিসি রাবার ড্যাম সেচ প্রকল্পের অধীনে প্রায় সাড়ে ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে এই রাবার ড্যামটি। শীগ্রই শুরুর আশ্বাস দিয়েছেন ঠিকাদারী প্রতিষ্ঠান আর্সিনাল ট্রেডিং কর্পোরেশনের মালিক শাহাজাদা রাজিব।
উপকারভোগী সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম বলেন, ‘বিগত দিনে শুধুমাত্র বর্ষা মৌসুমে জমিগুলো চাষাবাদ হতো, শুষ্ক মৌসুমে পানির অভাবে কয়েক হাজার একর জমি অনাবাদী হয়ে পড়ে থাকতো। ফারিখালের উপর এই রাবার ড্যামটি নির্মিত হলে একই জমিতে বোরো এবং আমন চাষ করা সম্ভব হবে। যার ফলে অত্র এলাকায় আর কোন ধরনের পানির সমস্যা থাকবে না।
আরেক উপকার ভোগী কৃষক সাবেক চেয়ারম্যান মনিরুল হক বলেন, ফারিখালে রাজঘাট এলাকায় রাবার ড্যামটি নির্মিত হলে এলাকার মানুষের খাদ্যের অভাব থাকবে না। পাশাপাশি সরকারের বিভিন্ন ধরনের পরিকল্পনাও বাস্তবায়ন হবে বলে তিনি মনে করেন। তিনি আরো বলেন, ওই স্থানে ড্যামটি নির্মাণ হলে কৃষি নির্ভর বাইশারী এলাকার অন্তত কয়েক হাজার কৃষক লাভবান হবে এবং পাল্টে যাবে কৃষকের জীবন যাত্রা।
বাইশারী ইউপি চেয়ারম্যান মোহাম্মদ আলম বলেন, ফারিখালের একটি রাবার ড্যাম নির্মাণের পরিকল্পনা দীর্ঘদিনের। একটি রাবার ড্যাম নির্মাণের ফলে কৃষক পরিবারের ধান চাষের পাশাপাশি বিভিন্ন ধরনের ফল ফলাদি উৎপাদনে সক্ষম হবে। তিনি আরো বলেন, অচিরেই ঠিকাদারীর প্রতিষ্ঠান কাজ শুরু করে দিবে।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

চকরিয়া কোরক বিদ্যাপীঠে আন্ত:ফুটবল টুর্ণামেন্ট উদ্বোধন

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে হোপ ফাউন্ডেশনের ৪০শয্যার হসপিটাল উদ্বোধন

পৌর কাউন্সিলরসহ ৪ মাদক কারবারির বাড়িতে অভিযান, নারীসহ দুই জনের সাজা

কক্সবাজার সিটি কলেজে পদার্থ বিজ্ঞান ও প্রাণ-রসায়ন অনার্স অধিভুক্তি লাভ

সাবেক এমপি মরহুম এড. খালেকুজ্জামান স্মরণে সপ্তাহব্যাপী কর্মসূচী

কুতুবদিয়ায় অস্ত্রসহ আন্তঃজেলা ডাকাত দলের ৩ সদস্য আটক

কক্সবাজারে ‘শেখ হাসিনার উন্নয়নের গল্প’ প্রচারে ছাত্রনেতা ইশতিয়াক

লামায় কারিতাস টেকনিক্যাল ট্রেনিং কোর্সের সনদ বিতরণ

গোলদিঘীর সৌন্দর্য্য বর্ধন, মাস্টার প্ল্যান নিয়ে ৮ ও ৯নং ওয়ার্ডের সাথে কউকের মতবিনিময়

টেকনাফের ইয়াবা রানী ইয়াসমিনসহ দুইজন আটক, মিললো বস্তাভর্তি ৭২ হাজার ইয়াবা

টেকনাফে ২০ হাজার ইয়াবাসহ তিনজন আটক

বালুখালী শরণার্থী ক্যাম্প থেকে রোহিঙ্গা বৃদ্ধ অপহরণ, মুক্তিপণ দাবী

যানজটমুক্ত করতে মাঠে অটোবাইক মালিক চালকরা

বিতর্কিত ডিজিটাল আইন সংবিধান বিরোধী

কাঁদতে কাঁদতে মাঠ ছাড়লেন রোনালদো

ঘামের গন্ধে কাছে আসে যে সাপ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব ফের গ্রেফতার

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কবার্তা

এক নিয়োগ আবেদনে ৪০ কোটিরও বেশি আয়

আলোচনায় বসতে মোদিকে ইমরানের চিঠি