অনলাইন ডেস্ক : শান্তিতে নোবেল বিজয়ী অং সান সু চির নেতৃত্বাধীন মিয়ানমার সেনাবাহিনী দেশটির আরকান রাজ্যে হাজার হাজার রোহিঙ্গা মুসলিম হত্যা করে দেশত্যাগে বাধ্য করছে। জীবন বাঁচাতে বাংলাদেশে ঢুকছে লাখ লাখ রোহিঙ্গা।
মানবিক কারণে এসকল সাধারণ জনগোষ্ঠীকে বাংলাদেশও আশ্রয় দিয়েছে। আগস্ট থেকে এখনো অনুপ্রবেশ করা ৭ লাখের বেশি রোহিঙ্গার অধিকাংশই নারী ও শিশু। কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলায় অবস্থান করছেন তারা। তবে বিপত্তিও ঘটেছে। সীমান্ত এলাকায় আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গাদের অনেকেই জড়িয়ে পড়ছেন নানা অপকর্মে।

পুরুষদের পাশাপাশি টাকা আয় করে উন্নত জীবনের আশায় রোহিঙ্গা তরুণীরা নানা ধরনের অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে বলে অভিযোগ পাওয়া গেছে। বিভিন্ন আশ্রয় শিবিরে থাকা রোহিঙ্গা তরুণীরা নানা অনৈতিক কাজে জড়িয়ে পড়ায় সামাজিক বিশৃঙ্খলা সৃষ্টি হতে পারে বলে শঙ্কা কক্সবাজার পুলিশ প্রশাসনের। বিশেষ করে উন্নত জীবনের আশায় তারা আশ্রয় শিবির ত্যাগের চেষ্টা চালাচ্ছেন বলে দাবি পুলিশের।

গত কয়েকদিনে কক্সবাজারসহ দেশের বিভিন্নস্থান থেকে শতাধিক রোহিঙ্গা তরুণীকে ‘উদ্ধার’ এবং অন্তত ৫০ জন দালালকে সাজা দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।
এ ধরনের সামাজিক অপরাধ দমনে রোহিঙ্গাদের নিয়ে কাজ করা এনজিওগুলোর সহযোগিতা চেয়েছে পুলিশ প্রশাসন।

অন্যদিকে মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের মধ্যে এইডস, হেপাটাইস ‘বি’র মতো নানা ধরনের প্রাণঘাতি রোগের প্রকোপ রয়েছে। সবশেষ তথ্য অনুযায়ী, সম্প্রতি পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ৬৫ জনকে এইডস রোগী হিসেবে শনাক্ত করা হয়েছে।

জঙ্গি কার্যক্রমে রোহিঙ্গারা জড়িয়ে পড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। ইয়াবা চালানেও ব্যবহৃত হচ্ছে রোহিঙ্গারা। এদিকে টাকার বিনিময়ে রোহিঙ্গাদের হাতে বাংলাদেশি সিম তুলে দিচ্ছেন স্থানীয়রা। রোহিঙ্গা ক্যাম্পের আশপাশের এলাকায় কোনও ধরনের কাগজপত্র ছাড়াই এসব সিম বিক্রি করতে দেখা গেছে। আর নিবন্ধন না থাকায় এসব সিম ব্যবহার করে অপরাধ সংগঠিত হওয়ার আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না কেউ কেউ। রোহিঙ্গারা মূলত বাংলাদেশে প্রবেশের জন্য দালালদের দারস্ত হয়। এ দালালরাই তাদের বন, জঙ্গল, পাহাড় ও নদী পাড় করে দেওয়ার ব্যবস্থা করেন। বাংলাদেশে ব্যবহৃত সিম ও মোবাইলের ব্যবস্থাও তারা টাকার বিনিময়ে করে দেন। তাই কখনও কখনও বাংলাদেশে প্রবেশের আগেই এদেশের সিম পান তারা। এছাড়া মোটা অংকের অর্থের বিনিময়ে রোহিঙ্গাদের ভোটার হওয়ার ঘটনা প্রায়ই ঘটছে।

তরুণীদের অনৈতিক কাজে জড়ানোর ব্যাপারে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আফরাজুল হক টটুল বলেন, ‘রোহিঙ্গা তরুণীরা বলছেন, মিয়ানমারে তারা যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এখন উন্নত জীবনের আশায় এ অনৈতিক কাজে জড়াচ্ছেন। রোহিঙ্গা তরুণীদের অনৈতিক কাজে জড়িয়ে পড়ার হার ক্রমশ বাড়তে থাকায় গেল এক সপ্তাহ ধরে বিশেষ অভিযান চালাচ্ছে পুলিশ। এরইমধ্যে বিভিন্ন হোটেল থেকে শতাধিক রোহিঙ্গা তরুণীকে উদ্ধারের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাজা দেয়া হয়েছে ৫০ জন দালালকে’।