অনলাইন ডেস্ক : ইয়াবায় দেশ ছেয়ে গেছে বলে স্বীকার করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, মিয়ানমার থেকে ইয়াবা এসে দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়েছে। এ বিষয়ে নানা পদক্ষেপ নেয়া হয়েছে। কিন্তু ঠেকানো কঠিন হয়ে পড়েছে।

বুধবার জাতীয় সংসদে রুস্তম আলী ফরাজীর এ সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে আনীত মনোযোগ আকর্ষণের নোটিশের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

রুস্তম আলী ফরাজী বলেন, দেশ মাদকের আগ্রাসনে জর্জরিত। প্রতিটি শহর, গ্রাম, এমনকি বাড়িতেও বিভিন্ন ধরনের মাদক পৌঁছে যাচ্ছে। ফলে স্কুল কলেজের শিক্ষার্থীরা অতি সহজে মাদকাসক্ত হয়ে পড়ছে।

জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদক নিয়ন্ত্রণে অনেক ব্যবস্থা নেয়ার পরও বান্দরবানের একটা দুর্গম এলাকায় নজরদারি করতে পারি না। সে কারণে প্রধানমন্ত্রীর নির্দেশে সীমানা সড়ক তৈরির চেষ্টা করছি। মিয়ানমারের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে। মাদক নিয়ন্ত্রণ অধিদফতর মিয়ানমারের সঙ্গে আলোচনা করছে যাতে ইয়াবা না আসে, কিন্তু এখনো চুক্তিতে যেতে পারিনি।

‘টেকনাফে মৎসজীবীদের নাফ নদীতে চলাচল না করতে বলা হয়েছে। কোস্ট গার্ডকে সতর্ক করা হয়েছে। আধুনিক স্পিড বোড ও জাহাজ ব্যবহার করা হচ্ছে। বর্ডার দিয়ে যাতে মাদক না আসে সে জন্য নজরদারি বাড়ানো হয়েছে’।

তিনি বলেন, এর পরেও ভয়াবহতা অনেক, এটা এখন একটা সমস্যা হিসেবে দেখা দিয়েছে। এখন ঘুরে দাঁড়াতে হবে জনসাধারণকে। আমরা সব শিক্ষা প্রতিষ্ঠানকে বলেছি এ বিষয়ে যাতে শিক্ষার্থীদের বলে। এছাড়া মসজিদের খুতবায় এ বিষয়ে বলার জন্য বলা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয়ে কঠোর অবস্থানে রয়েছি। জেলখানায় নজরদারি বাড়ানো হয়েছে। বর্ডার লাইন সিল করছি। তবে সাধারণ জনগণ, জনপ্রতিনিধি, শিক্ষক, অভিভাবক সবাইকে এগিয়ে আসতে হবে। বাবা-মাকে সচেতন হতে হবে। তাহলে ঐশীর মতো আর কোনো সন্তান নিজের বাবা-মাকে হত্যা করতে পারবে না।