আহসান সুমন:
মিয়ানমারের ওপারে যখন ভয়াবহ বর্বরতার কলঙ্কিত ইতিহাস রচিত হচ্ছে ঠিক তখনি বাংলাদেশের এপারে দেখা মিললো মানবতার জয়োগানের। অসহায় নির্যাতিত মানুষদের পাশে দাঁড়িয়ে বিরল দৃষ্টান্ত দেখিয়েছেন এসএ টিভি তথা এসএ গ্রুপ অব কোম্পানীজ এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন আহমেদ। শুধু তাই নয়, যোগ্য পিতার সুযোগ্য উত্তরসুরী হিসেবে মানবিক মন নিয়ে রোহিঙ্গাদের কাছে ছুটে এসেছেন সালাউদ্দিন আহমেদের বড় ছেলে এসএ টিভির পরিচালক নুরে আলম রুবেল। এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে দ্বিতীয় দিনেরমতো মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর পর্যন্ত বালুখালী ২/২ নং কেন্দ্রে ৩ হাজার রোহিঙ্গা পরিবারকে ত্রাণ বিতরণ করা হয়েছে। আজ বুধবারও একই সময়ে বালুখালী এর আগে প্রথমদিন ৩ হাজার এবং আজ বুধবারও বালুখালী ২/১ কেন্দ্রে সমসংখ্যক পরিবারের কাছে ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে। চাল, ডাল, তেল, চিড়াসহ খাদ্য সামগ্রীর পর এক মাসের ব্যবধানে এবার মাদুর, চাদর, কম্বল ও শিশু খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। সর্বমোট প্রায় ১০ হাজার পরিবারকে এ ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে।

এসময় এসএ গ্রুপ অব কোম্পানীজ এর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক সালাউদ্দিন আহমেদ বলেন, ঘুর্ণিঝড় সিডর, আইলা, মহাসেনসহ দেশের যেকোন দুর্যোগময় মুহুর্তে মানবতার পাশে হাত বাড়িয়ে দিয়ে আসছে তাঁর প্রতিষ্ঠান। যার ধারাবাহিকতায় মিয়ানমারে দেশটির সামরিক জান্তা সরকারের অন্যায় রক্তপাতের শিকার অসহায় নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো। তিনি বলেন, মানুষ হিসেবে মানুষের কল্যাণে এ মানবতা সারাজীবন অব্যাহত রাখা হবে।

অন্যদিকে রোহিঙ্গা ক্যাম্প ঘুরে দেখে এসএ টিভি’র পরিচালক নুরে আলম রুবেল বলেন, মানবিক পিতার আদর্শ বুকে লালন করে তিনিও দ্বিতীয়বারেরমতো কক্সবাজার এসেছেন। মনের ভেতর লুকিয়ে থাকা চাপা কষ্ট, চোখের সামনে নির্মমতায় স্বজন হারানোর আতঙ্ক এখনো তাড়িয় বেড়ায় রোহিঙ্গাদের। তাই দু’চোখের টলমল জল মুছে দিয়ে হতভাগী এক বোবা মায়ের আদুরে সন্তানটি বুকে জাড়িয়ে নিলেন পরম মমতায়।

আশ্রিত রোহিঙ্গাদের দুঃখ কষ্টের গল্পও শুনেছেন তারুণ্যের প্রতীক নুরে আলম রুবেল। সব মিলিয়ে মানবিক বাংলাদেশে পিতা-পুত্রের এমন মানবতাকে বিরল দৃষ্টান্ত বলে আখ্যায়িত করছেন কক্সবাজারের সচেতন মানুষ।

প্রসঙ্গত, এর আগেও এসএ গ্রুপ অব কোম্পানীজ এর পক্ষ থেকে ১০ হাজার পরিবারকে প্রায় ১শ’ ১০ মেট্রিক টন খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

 

লেখক :
কক্সবাজার প্রতিনিধি, এসএ টিভি।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •