টেকনাফে পালিত হলো ‘উপকূল দিবস’

জসিম মাহমুদ, টেকনাফ:

উপকূলবাসীর জীবনমান উন্নয়নসহ উপকূল সুরক্ষার লক্ষ্যকে সামনে রেখে এবার দেশে প্রথমবারের মতো ‘উপকূল দিবস’ পালনের অংশ হিসেবে বাংলাদেশের সর্বদক্ষিণের সীমান্ত উপজেলার টেকনাফে পালিত হয়েছে। ১৯৭০ সালের ১২ নভেম্বরের প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসের ধ্বংসযজ্ঞের স্মরণে উপকূলবর্তী ১৫ জেলার ৩২ উপজেলার একটি টেকনাফ উপজেলায় এ দিবসটি পালন করা হয়। টেকনাফ সাংবাদিক ইউনিটি ও শাহ পরীর দ্বীপ আলোকযাত্রা দল এর উদ্দ্যোগে ১২ নভেম্বর বিকাল ৪টায় ‘উপকূল দিবস’ পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচীর মধ্যে রয়েছে র‌্যালী, আলোচনা সভা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিকের কাছে ১২ নভেম্বর ‘উপকূল দিবস’ পালনের দাবি স্মারকলিপি প্রদান করেন ।

র‌্যালী, আলোচনা সভা ও স্মারকলিপি প্রদানকালে অংশ নেন, টেকনাফ সাংবাদিক ইউনিটির উপদেষ্টা জেড করিম জিয়া, সভাপতি সাইফুল ইসলাম সাইফী, সাধারণ সম্পাদক নুরুল হোসাইন, রেড ক্রিসেন্ট কর্মকর্তা আবদুল মতিন, লম্বরী মলকাবানু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ ইসমাইল, উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো : শহিদ, উপজেলা ছাত্রলীগের যুগ্ন সম্পাদক আবদুল বাসেদ, সাংবাদিক আবুল আলী, নুর হাকিম আনোয়ার, আবদুল কাইয়ুম, শিল্পী হাফেজ আহমদ, আবদুর রহিম, উপকূল দিবস বাস্তবায়ন কমিটির সদস্য জসিম মাহমুদ, যুবনেতা আবদুস সালাম আবদুস্যা, মো :রফিক প্রমূখ।

স্মারকলিপি প্রদান কালে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদ হোসেন ছিদ্দিক বলেন, এটি একটি খুব ভাল কাজ, টেকনাফ উপকূলের মানুষ খুবই সাহসী, সাগরের সাথে লড়াই করে বেঁেচ আছে। কিন্তু স্বাভাবিক সময়েও তাদের জীবন যে কতটা অস্বাভাবিক, সে বিষয়ে খুব একটা খোঁজ রাখা হয় না। উপকূলের দিকে গণমাধ্যম ও নীতিনির্ধারকদের নজর বাড়িয়ে উপকূলবাসীর জীবনমান উন্নয়ন ঘটানোই উপকূলের জন্য একটি দিবস প্রস্তাবের মূল লক্ষ্য।

১৯৭০ সালের ১২ নভেম্বর এই দিনটি উপকূলবাসীর জন্য স্মরণীয় দিন, এদিন বাংলাদেশের উপকূলের উপর দিয়ে বয়ে যায় সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ভোলা সাইকোন’। এই ঘূর্ণিঝড় লন্ডভন্ড করে দেয় উপকূল।

বহু মানুষ প্রাণ হারান। ঘরবাড়ি হারিয়ে পথে বসেন। এই ঘূর্ণিঝড় গোটা বিশ্বকে কাঁপিয়ে দিয়েছিল। এটি সিম্পসন স্কেলে ক্যাটাগরি ৩ মাত্রার ঘূর্ণিঝড় ছিল। ঘূর্ণিঝড়টি ৮ই নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট হয়। ক্রমশ শক্তিশালী হতে হতে এটি উত্তর দিকে অগ্রসর হতে থাকে। ১১ নভেম্বর এটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ১৮৫-২২৫ কিলোমিটারে পৌঁছায়।ওই রাতেই উপকূলে আঘাত হানে। জলোচ্ছ্বাসের কারণে উপকূলীয় অঞ্চল ও দ্বীপসমূহ প্লাবিত হয়। ওই ঘূর্ণিঝড়ে প্রায় পাঁচ লাখ লোকের প্রাণহানি ঘটেছে বলে জানানো হলেও বেসরকারি হিসাবে প্রয় দশ লাখ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজার সদর মডেল থানা পুলিশের অভিযানে ৮জন আসামী গ্রেফতার

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদের পিতার মৃত্যু : বিভিন্ন মহলের শোক

পেকুয়ায় মা-মেয়ের উপর হামলার ঘটনার মূলহোতা আব্বাস গ্রেপ্তার

সরকারের হুমকিতে দেশ ছাড়েন এস কে সিনহা : বিবিসির খবর (ভিডিও)

রামুতে শহীদ লিয়াকত স্মৃতি বৃত্তি পরীক্ষা-২১ সেপ্টেম্বর

সাংবাদিক কল্যাণ ট্রাস্টের টাকা পেলেন কক্সবাজারের ৬ সাংবাদিক

মানবতার মূর্ত প্রতীক শ্রীশ্রীঠাকুর অনুকূলচন্দ্র : মেয়র মুজিবুর রহমান

উদীচী, কক্সবাজার জেলা সংসদের দ্বিতীয় সম্মেলন বৃহস্পতিবার

বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্টে চকরিয়া-মহেশখালী ফাইনালে

মাদকে জড়িতদের বিরুদ্ধে আরো কঠোর হতে হবে -পুলিশ সুপার

সড়ক দুর্ঘটনা প্রতিরোধে উখিয়ায় প্রশাসনের ব্যাতিক্রমধর্মী উদ্যোগ

২৩ সেপ্টেম্বর জনসভা সফল করতে নাজনীন সরওয়ার কাবেরীর গণসংযোগ

কবি আমিরুদ্দীনের পিতার মৃত্যুতে কক্সবাজার সাহিত্য একাডেমীর শোক

কক্সবাজারে নবাগত পুলিশ সুপারের সাথে জেলা শ্রমিকলীগ নেতৃবৃন্দের সাক্ষাত

হোপ ফিল্ড হসপিটাল ফর উইমেন এর আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার

মাদাম তুসোর মিউজিয়ামে স্থান পেল সানি লিওন!

এবার বয়ফ্রেন্ডও ভাড়া পাওয়া যাবে!

হোপ ফাউন্ডেশন একদিন বাংলাদেশের ‘রোল মডেল’ হবে- ইফতিখার মাহমুদ

সুপ্ত ভূষন ও দিপংকর পিন্টু’র জেলা পরিষদ চেয়ারম্যান ও ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

লামায় পাহাড় কাটার দায়ে শ্রমিককে ১ লাখ টাকা জরিমানা