cbn  

ডেস্ক নিউজ:
জাতীয়করণ কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্তির সিদ্ধান্ত বাতিলে টানা দুদিন প্রতিবাদ সমাবেশ পালন করবে বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। শুক্রবার ৯টি বিভাগীয় শহরে ও পরদিন ঢাকা বিভাগের নেতৃবৃন্দ এ সমাবেশ পালন করবেন। বৃহস্পতিবার সমিতির প্রচার সচিব মো. কামাল উদ্দিনের সাক্ষরিত এক বিজ্ঞাপ্তিতে এই কর্মসূচী পালনের কথা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণের সিদ্ধান্তকে স্বাগত জানায় বিসিএস সাধারণ শিক্ষা সমিতি। কিন্ত জাতীয়করণে শিক্ষকদের ক্যাডারভুক্ত করার সিন্ধান্তে জাতীয় শিক্ষানীতি-২০১০ কে অবমাননা করা হবে। পাশাপাশি এমন সিদ্ধান্তের ফলে শিক্ষা ক্যাডারদের মধ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করা হবে। এতে সমিতি গভীর ক্ষোভ, উৎকণ্ঠা ও উদ্বেগ প্রকাশ করছে।

আরও বলা হয়েছে, বিসিএস সাধারণ শিক্ষা সমিতি কোনোভাবেই ক্যাডারভুক্তির সিদ্ধান্ত মেনে নেবে না। প্রয়োজনে লাগাতার আন্দোলনে নামবে।

এ আন্দোলনের নমুনা হিসেবে ১১ নভেম্বর ময়মনসিংহ, চট্টগ্রাম, কুমিল্লা, নেয়াখালী, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল, ফরিদপুর ও সিলেট এই ৯টি সাংগঠনিক বিভাগে এবং ১২ নভেম্বর সমিতির ঢাকা বিভাগের সদস্য ও নেতৃবৃন্দের উপস্থিতিতে সমাবেশ পালিত হবে।

১৬ নভেম্বরের মধ্যে জাতীয়করণ কলেজ শিক্ষকদের ক্যাডারবহির্ভূত করে স্বতন্ত্র বিধিমালা জারি করা না হলে ১৭ নভেম্বর সারাদেশের কলেজ শিক্ষকদের উপস্থিতিতে ঢাকায় মহাসমাবেশ করা হবে। এরপর লাগাতার কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

এ বিষয়ে বিবিএস শিক্ষা সমিতির সভাপতি অধ্যাপক আইকে সেলিমুল্লাহ খন্দকার জাগো নিউজকে বলেন, পদ্ধতিগত প্রক্রিয়া সম্পন্ন না করে ক্যাডার হওয়ার কোনো বিধান না থাকলেও জাতীয়করণ কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আমরা তা হতে দেব না।

তিনি বলেন, আমরা নানাভাবে তার প্রতিবাদ করে আসছি। তার ধারাবাহিকতায় ১১, ১২ ও ১৭ তারিখ সমাবেশ ও মহাসমাবেশ পালিত হবে। এরপরও যদি সরকার তাদের দাবি মেনে না নেয়, তাবে ক্লাস ছেড়ে দেশের সকল শিক্ষকরা রাস্তায় আন্দোলনে নামতে বাধ্য হবেন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •