মো. নুরুল করিম আরমান, লামা:

বান্দরবানের লামা উপজেলায় মধুঝিরি সমাজ সেবা গ্রাম উন্নয়ন সমিতির নামীয় জমির ওপর সৃজিত ১৫০টি বনজ গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষ। শুধু তাই নয়, প্রতিবাদ করায় প্রতিপক্ষের লোকজন সমিতির সদস্য ও বর্গাচাষীকে গালমন্দসহ প্রাণ নাশের হুমকি দিয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার সকালে লামা পৌরসভা এলাকার ৯নং ওয়ার্ড হরিণঝিরি গ্রামে এ ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিকার চেয়ে হরিণঝিরি গ্রামের বাসিন্দা মৃত আলী আজমের ছেলে আবদুর রশিদ (৪০) ও সারু মিয়ার ছেলে আলী আকবর প্রকাশ বেছুর (২০) বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন সমিতির সভাপতি মো. কাজী জহিরুল ইসলাম।

অভিযোগে জানা যায়, লামা উপজেলার ২৯৩নং ছাগল খাইয়া মৌজায় মধুঝিরি সমাজ সেবা গ্রাম উন্নয়ন সমিতির নামে ৪০২নং হোল্ডিং মুলে এক একর প্রথম শ্রেনীর জমি রয়েছে। ২০০২ সাল থেকে বহু কায়িক ও অর্থ ব্যয় করে এই জমির চার পাশে বিভিন্ন প্রজাতির গাছ রোপন করে ভোগ দখল করে আসছেন সমিতি কর্তৃপক্ষ। সম্প্রতি ওই জমির উপর লোলুপ দৃষ্টি পড়ে একই এলাকার আবদুর রশিদ গংদের। তারা এ জমি তাদের দাবী করে দখলে নিতে বিভিন্নভাবে অপচেষ্টা চালায়। এতে পেরে না উঠে এক পর্যায়ে মঙ্গলবার সকাল ৬টার দিকে সংঘবদ্ধ হয়ে জমির চার পাশে সৃজিত ১০০টি একাশিয়া গাছ কেটে দেয় এবং ইতিপূর্বেও ৫০টি বাঁশ কেটে নিয়ে যায় বিবাদীরা। এতে সমিতির প্রায় ৮৫ হাজার টাকার ক্ষতি সাধিত হয়। এ সময় জমির বর্গাচাষী মো. জহির বাঁধা প্রদান করলে আবদুর রশিদ তাকে এবং সমিতির সদস্যদেরকে অশ্লীল ভাষায় গালিমন্দসহ প্রাণ নাশের হুমকি দেন।

মধুঝিরি সমাজ সেবা গ্রাম উন্নয়ন সমিতির সৃজিত গাছ কাটার সত্যতা নিশ্চিত করে লামা পৌরসভার ওয়ার্ড কাউন্সিল হাবিল মিয়া বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি। আবদুর রশিদ গাছ কেটে জদি বেদখলে নিতে পায়তারা করছেন। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত সমিতি কর্তৃপক্ষকে আইনের আশ্রয় নিতে পরামর্শ দেয়া হয়েছে। এদিকে অভিযোগ অস্বীকার করে অভিযুক্ত আবদুর রশিদগং ওই জমি তাদের বলে দাবী করেন।

এ বিষয়ে লামা থানা পুলিশের অফিসার ইনচার্জ মো. আনোয়ার হোসেন বলেন, গাছ কাটার ঘটনায় মঙ্গলবার দুপুরে সমিতির পক্ষে থানায় অভিযোগ করা হয়েছে। তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।