বিদেশ ডেস্ক:
সৌদি আরবে দুর্নীতি বিরোধী অভিযানে ১১জন প্রিন্স, চারজন বর্তমান মন্ত্রী এবং প্রায় ডজন খানেক সাবেক মন্ত্রী গ্রেফতার হওয়ায় দেশটির রাজনৈতিক অঙ্গনের তোলপাড় শুরু হয়েছে। আর এই আলোচনার কেন্দ্রে রয়েছেন সৌদি বিলিয়নিয়ার প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, সৌদি ব্যবসার মূল মুখপাত্র ভাবা হয় প্রিন্স আল ওয়ালিদকে। মার্কিন সাময়িকি ফোর্বসের মতে, প্রিন্স ওয়ালিদের মূল্য ১৭ বিলিয়ন ডলার। বিশ্বের শীর্ষ ধনীদের একজন ওয়ালিদ। তিনি সৌদি আরবের সিটি গ্র“প ইন করপোরেশনের সবচেয়ে বড় একক বিনিয়োগকারী।

তাকে গ্রেফতারের পর ইতোমধ্যে সৌদি স্টক এক্সচেঞ্জে ধস নেমেছে। তার মালিকানাধীন বহুজাতিক প্রতিষ্ঠান কিংডম হোল্ডিংসের শেয়ারের মূল্য দশ শতাংশ পড়ে গেছে। তবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি। এমনকি প্রিন্সের সঙ্গে কোনো যোগাযোগও করা যায়নি। সৌদি স্টক এক্সচেঞ্জে দিনের শুরুতে ব্যবসায়িক লেনদেনে ধস নেমেছে। সৌদি স্টক এক্সচেঞ্জ আরব বিশ্বের মধ্যে সবচেয়ে বড়।

এই ধরপাকড়ের প্রতি সৌদি আরবের ধর্মীয় নেতারা সমর্থন জানিয়েছেন। দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতাদের কাউন্সিল এক টুইট বার্তায় বলেছে, দুর্নীতি দমন অভিযান সৌদি আরবের সন্ত্রাসবিরোধী যুদ্ধের মতই গুরুত্বপূর্ণ।

বিশ্লেষকেরা বলছেন, দুর্নীতি বিরোধী এই ধরপাকড় এবং দুজন মন্ত্রীকে সরিয়ে দেবার পর, সৌদি আরবের নিরাপত্তা ব্যবস্থার ওপর যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একক কর্তৃত্ব সুসংহত হচ্ছে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যুবরাজের নেতৃত্বে গঠিত দুর্নীতি দমন কমিটিকে গ্রেফতারি পরোয়ানার পাশাপাশি ভ্রমণ নিষেধাজ্ঞা জারিরও ক্ষমতা দেওয়া হয়েছে।

দুই সপ্তাহ আগে প্রিন্স মোহাম্মদ বিন সালমান কয়েক হাজার আন্তর্জাতিক ব্যবসায়ীকে নিয়ে রিয়াদে একটি বিনিয়োগ সম্মেলন করেন। সেখানে যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেন, সৌদি আরবের আধুনিকায়নের ক্ষেত্রে তাঁর পরিকল্পনার মূলমন্ত্র হবে ইসলামের কট্টর অবস্থান থেকে উদারনীতিতে ফিরে আসা। তেলের বাইরে সৌদি অর্থনীতির জন্য ভিন্ন এক ধরণের অর্থনৈতিক নিরাপত্তার খোঁজে এই সম্মেলন করা হয়।

কিন্তু ‘হাই প্রোফাইল’ লোকজনকে আটকের খবরে আর্থিক ব্যবস্থায় ধস নামতে পারে বলে আশংকা করছেন বিশ্লেষকরা।

বিন তালালের মালিকানাধীন কিংডম হোল্ডিং সৌদি আরবের সবচেয়ে প্রভাবশালী বিনিয়োগ প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটির শেয়ার রয়েছে ইউরো ডিজনি থিম পার্ক, প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, রুপক মারডকের নিউজ করপোরেশন ও আরো বেশ কিছু প্রতিষ্ঠানে।দেশি-বিদেশি বিভিন্ন মিডিয়া, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেও এ বিনিয়োগ রয়েছে প্রতিষ্ঠানটির।

সিটি গ্রুপ ও টুইটার সামিটের অংশিদার। আন্তর্জাতিক টিভি নেটওয়ার্কেরও মালিক তালাল। আল ওয়ালিদ বিন তালাল জন্মগ্রহণ করেন সৌদি আরবের জেদ্দায় ১৯৫৫ সালের ৭ মার্চ। তিনি একাধারে সৌদি আরব ও লেবাননের নাগরিক। ঐতিহাসিক ব্যক্তিত্ব, কিছু ক্ষেত্রে লিজেন্ড কিংবা তার চেয়েও বেশি। সৌদি শাসক আবদুল আজিজ আল সৌদ ছিলেন তার দাদা। বর্তমান সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ-এর ছোট ভাই তালাল বিন আলে সৌদের ছেলে।

তার মোট সম্পদের পরিমাণ ২৮ বিলিয়ন মার্কিন ডলার। ১৯৮৮ সালে তিনি সর্বপ্রথম ফোর্বস ম্যাগাজিনের নজরে আসেন। ম্যাগাজিনটির তালিকায় ১০ প্রভাবশালী ব্যক্তির অন্যতম হিসেবে উল্লেখ করা হয় তাকে।