চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সাবেক কমিশনার আবদুল জলিল মন্ডলের নামে ভুয়া ফেইসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে রনি (২০) নামে এক যুবককে আটক করা হয়েছে।

রবিবার (৫ নভেম্বর) ফেনীর দাগনভূঁইয়া থেকে তাকে গ্রেফতার করা হয়েছে বলে জানায় চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশ।

বিভিন্ন সাহায্যের নামে অর্থ আদায়, পুলিশের জব্দ করা মোটরবাইক বিক্রির নামে প্রতারণার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সিএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি) ও জনসংযোগ কর্মকর্তা মোঃ আকরামুল হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, দীর্ঘদিন যাবৎ অভিযোগ আসতে ছিল সাবেক পুলিশ কমিশনার আবদুল জলিল মন্ডলের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে সাধারণ জনগণকে প্রতারিত করা হচ্ছে। এ বিষয়ে শনিবার জনৈক সুমন বাদী হয়ে ইপিজেড থানায় একটি মামলা দায়ের করেন।

এছাড়া প্রতারণার শিকার কয়েকজনের মৌখিক অভিযোগের প্রেক্ষিতে গত ৩/৪ মাস যাবৎ দেশের বিভিন্ন জায়গায় চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশ সোর্স নিযুক্ত করে। এরই ধারাবাহিকতায় গত রাত ফেনী শহর এবং দাগনভূঁইয়া থানা এলাকায় অভিযান চালিয়ে রনি নামের এক মোবাইল ব্যবসায়ীকে আটক করা হয়। জব্দ করা হয় তার ২টি মোবাইল ও ৫টি সিম।

পুলিশ জানায় কাতার প্রবাসী জনৈক নজরুলের নির্দেশে আটককৃত রনি সংগ্রহকৃত অর্থ বিভিন্ন নাম্বারে বিকাশ করে দিত। নজরুলের সাথে ফোনে যোগাযোগ করে জানা যায়, কাতার প্রবাসী জনৈক আতাউর সিএমপির সাবেক কমিশনার আব্দুল জলিল মন্ডলের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে দেশের বিভিন্ন লোকজনের কাছ থেকে প্রতারণা করে অর্থ আদায় করে রনির কাছে পাঠাত। আতাউরের সাথে যোগাযোগ করা হলে সে দোষ স্বীকার করে ভুয়া ফেসবুক আইডি খুলেছেন বলে স্বীকার করেন।

জানাগেছে, দীর্ঘদিন ধরে প্রতারক চক্রটি জলিল মন্ডলের নামে ভুয়া ফেসবুক আইডি চালিয়ে মসজিদ,-মাদ্রাসা নির্মাণ, চাকুরী প্রদান, সরকারি জব্দকৃত মোটরবাইক বিক্রয়ের নামে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিচ্ছিলো।