নাইক্ষ্যছড়িতে জাতীয় সমবায় দিবস পালিত

শামীম ইকবাল চৌধুরী, নাইক্ষ্যংছড়ি:

নাইক্ষ্যংছড়িতে জাতীয় সমবায় দিবসে ‘উৎপাদনমুখী সমবায় করি, উন্নত বাংলাদেশ গড়ি’- প্রতিপাদ্যকে সামনে রেখে গত ৪ নভেম্বর (শনিবার) ৪৬তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে- র‌্যালী ও আলোচনা সভা। শনিবার সকালে উপজেলা পরিষদের মুক্তমঞ্চের সামনে হয়ে প্রধান সড়ক দিয়ে বাজার ও ধূংরী হেডম্যান পাড়া হয়ে উপজেলার টি,টি,আই,সি হল রুমে এসে আলোচনা সভায় মিলিত হয়। পরে সেখানে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা সমবায় অধিদপ্তরের কর্মকর্তা জাহাঙ্গী আলম এবং বি,আর,ডি,বি,র সহকারি কর্মকর্তা মোঃ শাহ আলমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ও বক্তব্য রাখেন উপজেলার ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোঃ কামাল উদ্দীন। বক্তাদের মাঝে সমবায় কর্মকর্তা জাহাঙ্গী আলম বলেন, দেশে এই মুহূর্তে ১ লাখ ৭৫ হাজার ৭৭০টি নিবন্ধিত সমবায় প্রতিষ্ঠানে প্রায় ১ কোটি ৬ লাখ ৯০ হাজার ৭২৮ জন সদস্য রয়েছে।

সমবায় সমিতিগুলোর কার্যকরী মূলধন প্রায় ১৪ হাজার ৫৪ কোটি টাকা এবং মোট সম্পদের পরিমাণ প্রায় ৭ হাজার ৩২ কোটি টাকা। এ সকল সমবায়ের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ৮ লাখ ২৬ হাজার ৭৩৮ জন লোকের কর্মসংস্থান হয়েছে।

এছাড়াও সমবায়ভিত্তিক ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এখন থেকে আর মাইক্রোক্রেডিট নয়, ‘মাইক্রো সেভিংস’র ব্যবস্থা করা হয়েছে। গড়ে তোলা হয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক। আর এদিকে প্রধান অতিথির বক্তব্যে বলেন,‘সমবায়ের সফলতার জন্য সৎ ও যোগ্য নেতৃত্বের পাশাপাশি পারস্পরিক সহযোগিতা ও সহমর্মিতা খুবই গুরুত্বপূর্ণ। তাই সমবায় সমিতি গঠনে এবং নেতৃত্ব নির্বাচনে সমবায়ীদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।’অন্যান্যের মাঝে উপস্থিত ও বক্তব্য রাখেন, সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের যুগ্ন-আহ্বায়ক তসলিম ইকবাল চৌধুরী,উপজেলা মৎস্য অফিসার জাঙ্গীর আলম, উপজেলা আওয়ামীলীগ সদস্য সচিব মোঃ ইমরান মেম্বার,যুবলীগ সভাপতি মোঃ জসিম উদ্দীন,নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাব সভাপতি শামীম ইকবাল চৌধুরী,সহ-সভাপতি মোঃ আব্দুল হামিদ,দপ্তর সম্পাদক জয়নাল আবেদীন টুক্কু,সাংবাদিক এম, আবু শাহমা,সাংবাদিক মোঃ ইউনুছ, কৃষকলীগ সাধারণ সম্পাদক সাইফুদ্দীন শামুল,কেন্দ্রীয় বাজার সমিতির সভাপতি মোঃ ইসলাম মেম্বার,নির্ম্মাণ শ্রমিক সমবায় সমিতি লিঃ সাধারণ সম্পাদক মোঃজাহিদ হোসেন,বহুমূখী শ্রমিক সমবায় সমিতি সদস্য জাফর আলম,ফাহিম ইকবাল চৌধুরী,উপজেলা মহিলা আওয়ামীলীগ সম্পাদীকা ওজিফা খাতুন রুবী প্রমূখ।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারে স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২৩ নভেম্বর

ব্যক্তিত্ব ও নেতৃত্বে জিএম রহিমুল্লাহ মডেল

পর্যবেক্ষক ও মিডিয়া কর্মীদের উপর ইসির এতো নির্দেশনা কেন?

আ’লীগ মনোনয়ন প্রত্যাশী তারুণ্যের অহঙ্কার এড. লীনার পক্ষে তৃণমূল

স্থায়ী বসবাসের সুযোগ দিচ্ছে অস্ট্রেলিয়া

চকরিয়ায় একদিনে পাগলা কুকুরের কামড়ে ১৩ শিশু আহত

চট্টগ্রামের তিন ছিনতাইকারী আটক

শাহীন চৌধুরী নৌকার প্রার্থী মনোনীত হওয়ায় উখিয়ায় ছাত্রলীগের অানন্দ মিছিল

টেকনাফ বিজিবির অভিযানে ইয়াবাসহ আটক ৩

শাহিনা চৌধুরীকে মনোনয়ন দেয়ায় হ্নীলায় আনন্দ মিছিল ও পথসভা অনুষ্ঠিত

কলাতলীর সমাজসেবক শফি উল্লাহর পিতার ইন্তেকাল, রাত দশটায় জানাজা

এই ছবি আসলে কার?

মনোনয়ন পাবে না বিএনপির শোডাউনকারীরা

চূড়ান্ত মনোনয়ন জোটের সঙ্গে বসে : ফখরুল

বৃহস্পতিবার এড. আহামদ হোসেন স্মরণে ফুলকোর্ট রেভারেন্স

কক্সবাজার সরকারি কলেজে ঈদ-ই-মিলাদুন্নবী (স:) পালিত

জিএম রহিমুল্লাহর মৃত্যুতে ছাত্রশিবিরের শোক 

এলাকাবাসীকে কাঁদিয়ে না ফেরার দেশে জননেতা জিএম রহিমুল্লাহ

চকরিয়ায় পিকনিকের বাস উল্টে খাদে পড়ে গার্মেন্টস কর্মী নিহত,আহত অর্ধশত

সাতকানিয়ায় নির্বাচনী প্রচার সামগ্রী অপসারণ