ফাইতং সড়কের বেহাল দশা: ২০হাজার জনগোষ্ঠীর যাতায়াতে দুর্ভোগ

এম.মনছুর আলম,চকরিয়া:

কক্সবাজারের চকরিয়ার সীমান্তবর্তী পার্বত্য বান্দরবানের লামা উপজেলার ফাইতং ইউনিয়নের একমাত্র যাতায়তের প্রধান সড়ক বেহাল দশায় পরিণত হয়েছে।এলাকার যাতায়তে জনগুরুত্বপূর্ণ এ সড়কে কোথাও খানা খন্দকে আবার কোথাও বড় বড় গর্তের সৃষ্টি হয়ে যোগাযোগ ব্যবস্থা নাজুক হয়ে পড়েছে।চকরিয়াস্থ বানিয়ারছড়া ষ্টেশন থেকে শিবাতলী পর্যন্ত এ সড়কের দুরত্ব ৩ কিলোমিটার। নিত্যদিন মরণ ঝুঁকি নিয়েই সড়কে চলাচল করতে বাধ্য হচ্ছে প্রায় সহস্রাধিক নানা যানবাহন ও ২০হাজার জনগোষ্ঠী।সড়কে মধ্যে বড় বড় গর্ত সৃষ্টি কারণে ভেঙ্গে পড়ে যোগাযোগ ব্যবস্থা।ইউনিয়নের ভেতরে পাহাড় কেটে গড়ে উঠেছে অবৈধ ভাবে ২৪টি ব্রীক ফিল্ড। গুরুত্বপূর্ণ সড়ক দিয়ে নিয়মিত ২৪টি ব্রীক ফিল্ডের ইট বোঝাই করে বড় বড় ট্রাক ও ডাম্পার দিয়ে ইট টানার কারণে সড়কের এ বেহালদশায় পরিণত হয়েছে বলে জানান স্থানীয় এলাকাবাসী।

সরেজমিন ঘুরে দেখাগেছে,চকরিয়া উপজেলার সীমান্ত ফাইতং ইউনিয়নের যাতায়তের একমাত্র প্রধান সড়ক হচ্ছে ফাইতং সড়ক। জনগুরুত্বপূর্ণ এ সড়ক দিয়ে প্রতিনিয়ত ৮-১০ হাজার লোক যাতায়ত করে। চকরিয়াস্থ বানিয়ারছড়া ষ্টেশন থেকে শিবাতলী পর্যন্ত সড়কের দুরত্ব হচ্ছে প্রায় ৩কিলোমিটার।স্থানীয় সরকার মন্ত্রনালয় (এলজিইডি)বিভাগের নিয়োগকৃত ঠিকাদার ৪ বছর পূর্বে তিন কিলোমিটার রাস্তার মধ্যে প্রায় ২কিলোমিটার রাস্তা সংস্কার করেন।রাস্তার বাকী অংশটুকু কাজ না করার ফলে যাতায়তের দুর্ভোগ আরো বেড়ে যায়।প্রতিদিন কম করে হলেও প্রায় ৫টি শিক্ষা প্রতিষ্টানের ছাত্র-ছাত্রীদের যাতায়তের দুর্ভোগ পোহাতে হচ্ছে এ সড়কে।কিন্তু সড়কটি দ্রুত মেরামতের ব্যাপারে কোন ধরণের উদ্যোগ নিচ্ছে না সংশ্লিষ্ট দপ্তর।এ নিয়ে স্থানীয় এলাকাবাসী ও সচেতন মহলের মাঝে এক ধরণের চাপা ক্ষোভ বিরাজ করতে দেখাগেছে। দীর্ঘ ২বছর ধরে সড়কের বড় ধরণের কোন সংস্কারকাজ না করায় দিন দিন সড়কটি চলাচল অযোগ্য হয়ে বেহালদশায় পরিণত হয়ে পড়েছে।জনগুরুত্বপূর্ণ এ সড়ক দ্রুত সময়ে সংস্কার করতে সচেতনমহল সংশ্লিষ্ট দপ্তরের হস্তক্ষেপ কামনা করেন।

স্থানীয় এলাকাবাসীর অভিয়োগ,ফাইতং ইউনিয়নের জনপদের ভেতরে অনুমোদন বিহীন অবৈধ ভাবে গড়ে উঠেছে ২৪টি মতো ব্রীক ফিল্ড।নিয়মিত এ সড়ক দিয়ে ইট বোঝাইকৃত ট্রাক-পিকআপ ও ডাম্পার নিয়ে ইট যাচ্ছে চকরিয়া,পেকুয়া ও মহেশখালী উপজেলার প্রত্যান্ত অঞ্চলে।শুস্ক ও বর্ষা মৌসুমের রাত-দিন সমান তালে চলে ইট বোঝাইকৃত যান চলাচল।এ ইট বোঝাইকৃত ট্রাকের কারণে সৃষ্টি হয়েছে সড়কে বড় বড় গর্ত।কোথাও পাহাড়ের মাটি পড়ে রাস্তায় কাদা সৃষ্টি হয়েছে।আবার কোথাও পানি নিস্কাশনের ব্যবস্থা না থাকায় রাস্তার ঢালু জায়গায় বৃষ্টির পানি জমে অতিরিক্ত ট্রাক চলাচলের কারণে গর্ত ও পুকুর সৃষ্টি হয়ে যাতায়তে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকাবাসীর।এ সড়ক দিয়ে প্রতিদিন যে সব ব্রীক ফিল্ডের ইট যাচ্ছে সে সব ব্রীক ফিল্ড গুলো হল,ফখরুদ্দীনের মালিকানাধীন SBM, নাজেম উদ্দিনের FBM, মহিউদ্দিনেরMBM, নাজু(চুনতি) AMB, দুবাই প্রবাসী রফিক আহমদের ABM, মো.বেলাল উদ্দিনের ABC, মাহমুদুল হকের MBI, ফেরদৌস আহমদের BBC, হুমায়ুন কবির HBM, আরিফুর রহমান মানিক PBC,আমির হামজা TSB, পেকুয়া ভাইস চেয়ারম্যান মন্জু PBM, মোজাম্মেল হকের EBM, মোক্তার আহমদের BBM, কবির আহমদের UBM, বশির আহমদের ACB, মোক্তার আহমদ 3BM, গিয়াস উদ্দিনের MMB, জসিম উদ্দিনের SBW,ফরিদুল আলমের FAC ও HMB ব্রীক ফিল্ডসহ ২৪টির মতো ফিল্ডের কারণে রাস্তার এ ভয়াবহতম রূপ ধারণ করেছে বলে অভিযোগে স্থানীয়রা জানায়।

সড়কে সিএনজি চালক মতিন বলেন,বানিয়ারছড়া ষ্টেশন থেকে ফাইতং ইউনিয়ন ষ্টেশন পর্যন্ত কোন রখম যাত্রী নিয়ে যানবাহন চলাচল করছে।এর পরের অংশে গাড়ি চালানো সম্ভব হয়না।সড়কে বড় বড় গর্তের জন্য ভাড়া নিয়ে যাওয়া যায়না।বর্তমানে লোকজন পায়ে হেঁটেই চলাচল করছে।

এ বিষয়ে ফাইতং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জালাল আহমদের কাছে জানতে চাইলে তিনি জানান,ইউনিয়নের প্রায় ২০ হাজার জনগোষ্ঠীর যাতায়তে একমাত্র মাধ্যম হচ্ছে ফাইতং সড়ক।সাম্প্রতিক সময়ে এ সড়কটি নানা স্থানে ভেঙ্গে খানা খন্দক ও গর্ত হয়ে গেছে। রাস্তা ভেঙে গর্তে হওয়ায় চলাচল করতে গিয়ে চরম দুর্ভোগের শিকার হচ্ছে মানুষ। সড়ক মেরামতের বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তার সাথে বেশ কয়েকদফা যোগাযোগ করা হয়েছে।যতদ্রুত সম্ভব মানুষের দুর্ভোগ লাঘবে সড়কটি সংস্কারে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে তিনি জানান।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

বিএনপি নেতা হাবিব-উন-নবী খান সোহেল গ্রেফতার

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

কক্সবাজারে প্রথম নির্মিত হচ্ছে সি,আই কোম্পানি ইন্ডাস্ট্রি

মহেশখালী পৌর ছাত্রদলের আংশিক কমিটি বিলুপ্ত ঘোষণা

এসপি মাসুদ হোসাইনের কক্সবাজারে যোগদান, ডিসি’র সাথে সৌজন্য সাক্ষাত

জেলা প্রশাসকের কার্যালয়ে দূর্যোগ ব্যবস্থাপনার জন্য ইওসি স্থাপন

পেকুয়ায় প্রবাহমান খালে মাটি ভরাট করলেন প্রভাবশালী

কোনাখালীতে দোকান পুড়ে ছাই

বুবলীর সঙ্গে শাকিবের বিয়ে, গুঞ্জন নাকি সত্যি?

সাবেক ডিসি ও ইউএনওসহ তিনজনের কারাদণ্ড

ইয়াবাসহ আইন মন্ত্রণালয়ের কর্মকর্তা আটক

চকরিয়া উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ

চকরিয়ায় কথিত চিকিৎসকের ভূল চিকিৎসার শিকার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

রামুর গর্জনিয়ায় বজ্রপাতে একই পরিবারের নারীসহ আহত ৫

মালুমঘাটে প্রভাবশালীর সহযোগিতায় চলছে বাল্য বিবাহ!

চট্টগ্রাম কলেজে ছাত্রলীগের কমিটি নিয়ে দফায় দফায় সংঘর্ষ

নিরাপদ সড়ক চাই: নিজে বাঁচব, অপরকে বাঁচাব

বিএনপির ১৭৩ প্রার্থী প্রায় চূড়ান্ত

চবি উপাচার্যের সাথে মিশর আল আযহার বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সাক্ষাৎ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে সংবর্ধনা