ক্যাবের উদ্যোগে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ তেল ও আয়োডিন লবণের ব্যবহার শীর্ষক কর্মশালা

সংবাদদাতা :

কনজুমারস এসোশিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কক্সবাজার জেলা শাখার উদ্যোগে জেলা পরিষদ সম্মেলন কক্ষে ভিটামিন “এ” সমৃদ্ধ তেল ও আয়োডিনযুক্ত লবণ ব্যবহারের উপর সচেতনামূলক কর্মশালায় অনুষ্ঠিত হয়। ৩০ অক্টোবর সকালে অনুষ্ঠিত সচেতনতামূলক উচ্চ পর্যায়ের কর্মশালায় ক্যাব কক্সবাজর জেলার সভাপতি দৈনিক রুপালী সৈকতের সম্পাদক ফজলুল কাদের চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জসিম উদ্দিনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার এর সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুস ছালাম।

প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, খাদ্য ভেজালে সবাইকে সচেতন হতে হবে। কারণ নিজ শরীরকে সুস্থ কর্মক্ষম রাখতে হলে মান সম্মত গ্রহণ করার কোন বিকল্প নেই। কাজেই বিক্রেতাকেও মনে রাখতে হবে তিনিও একজন ক্রেতা। আর ক্রেতা মনে করেই মান সম্মত খাবার বিক্রয় করা উচিত।

উক্ত কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ক্যাব চট্টগ্রাম মহানগর সভাপতি জেসমনি সুলতানা পারুল, মানবাধিকার কমিশন এর গভনর লায়ন শিতারা গফ্ফার, জেলা মার্কেটিং অফিসার মোঃ শাহজান আলী, বিসিক সম্প্রসারণ কর্মকর্তা নিজাম উদ্দিন, কক্সবাজার সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হেলেনাজ তাহেরা, স্যানেটারী ইন্সেক্টকর তরুন বড়–য়া, ক্যাবের জেলা সহ-সভাপতি ইসলামীয়া বালিকা মাদ্রাসার অধ্যক্ষ জাফুর উল্লাহ নুরী ও বিসিক কর্মকর্তা সৈয়দ আহমদ প্রমুখ।

এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সিভিন সার্জন অফিসের সবুজ, পৌর প্রিপ্যার‌্যটরী উচ্চ বিদ্যালয়ের সিনিয় শিক্ষক অনম নুরুল আমিন, কক্সবাজার বালক উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মসরুরজ্জামান, বিমান বন্দর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হেলাল উদ্দিন, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারী রেজিষ্ট্রার ও কক্সবাজারমেইল ডট কমের বার্তা সম্পাদক রুহী মেহনাজ প্রমুখ।

উক্ত কর্মশালায় কর্মশালায় ভোক্তা অধিকার বিষয়ক সচিত্র উপস্থাপনা করেন ক্যাব কেন্দ্রীয় কমিটি সহ-সভাপতি এস,এম নাজির হোছাইন। এ সময় বক্তারা বলেন এক কেজি আয়োডিন ১ লক্ষ কেজি লবণে মিশানো যাবে। আইন করলে আইনের বাস্তবায়ন থাকতে হবে। জনগণকেও সমান ভাবে সচেতন হতে হবে। ভোক্তরা প্রতিনিয়ত প্রতারিত হচ্ছে। প্রত্যেক পাড়া মহল্লায় ভোক্তাদের অধিকার সম্পর্কে সচেতনা ছড়িয়ে দিতে হবে। ভিটামিন ‘এ’ শরীর থেকে সৃষ্টি হয় না। এর বাইরে থেকে নিতে হবে। আমাদের দেশের মানুষ এমনিতে অপুষ্টিতে ভুগছে। আমরা প্রতিযোগীতায় নেমে পড়েছি। লাভের আশায় মান সম্মত খাবার ও ভোজ্য পন্য পন্য মওজুদ করছি না। মানুষকে ঠকিয়ে ব্যবসা করার প্রতিযোগীতা বেড়েই চলেছে। মোট কথা মানুষকে সচেতন হতে হবে বলে বক্তরা অভিমত ব্যক্ত করেন। কর্মশালায় শহরের মাধ্যমিক, প্রাথমিক ও কলেজ পর্যায়ের ৭০ জন শিক্ষক ও সুশিল সমাজের প্রতিনিধিগণ অংশ গ্রহণ করেন।

কক্সবাজার নিউজ সিবিএন’এ প্রকাশিত কোনও সংবাদ, কলাম, তথ্য, ছবি, পূর্বানুমতি ছাড়া ব্যবহার দণ্ডনীয় অপরাধ।

সর্বশেষ সংবাদ

কক্সবাজারের ৩দিন ব্যাপী ‘প্রাথমিক চক্ষু পরিচর্যা’ কর্মশালার উদ্বোধন

‘ঘরের ছেলে’র বিদায়ে ব্যথিত পেকুয়াবাসী

শিল্পী ফাহমিদা গ্রেফতার : জামিনে মুক্ত

‘মাশরুম একটি অসীম সম্ভাবনাময় ফসল’

তথ্য প্রযুক্তি’র সেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছাতে সরকার বদ্ধ পরিকর : শফিউল আলম

চট্টগ্রামে জলসা মার্কেটের ছাদে ২ কিশোরী ধর্ষণ, গ্রেপ্তার ৬

কোটালীপাড়ায় নিজ জমিতে অবরুদ্ধ ৬১ পরিবার : মই বেয়ে যাদের যাতায়াত

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

দুর্ঘটনারোধে সচেতনতার বিকল্প নেই : ইলিয়াস কাঞ্চন

Google looking to future after 20 years of search

ইবাদত-বন্দেগিতে মানুষ যে ভুল করে

শেখ হাসিনাকে পাল্টা চ্যালেঞ্জ বি. চৌধুরীর

পর্যটকবান্ধব আদর্শ রাঙামাটি শহর গড়তে জেলা প্রশাসনের অভিযান চলছে

জামায়াত নেতা শামসুল ইসলামকে গ্রেফতারের প্রতিবাদ ও মুক্তি দাবী

ঈদগাঁও থেকে ৭ হাজার ইয়াবাসহ আটক ৩, বাস জব্দ

জুতায় লুকিয়ে পাচারের পথে ৩১০০ ইয়াবাসহ যুবক আটক

জাতিসংঘের হস্তক্ষেপের কোনও অধিকার নেই: মিয়ানমার সেনাপ্রধান

বৃহস্পতিবার ঢাকায় বিএনপির সমাবেশ

দাঁড়িয়ে প্রস্রাব করা কি শুধু ইসলামেই নিষেধ?

খুটাখালীর ব্যবসায়ী নুরুল ইসলামের ইন্তেকাল