চকরিয়ার চরণদ্বীপ ভূমিহীন কৃষি সমবায় সমিতির মেয়াদোত্তীর্ণ কমিটি

চকরিয়া প্রতিনিধি :

চকরিয়া উপজেলার চরণদ্বীপ ভূমিহীন কৃষি সমবায় সমিতি লি: এর কমিটির মেয়াদত্তীর্ণ হওয়ায় ৫সদস্য বিশিষ্ট অর্ন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি অনুমোদন দিয়েছেন কক্সবাজার জেলা সমবায় অফিসার। গত ২২ অক্টোবর’১৭ইং তারিখ জেলা সমবায় অফিসার মো: আবদুল লতিফ উক্ত কমিটি অনুমোদন করেন। কিন্তু পূর্বের কমিটি নিজেদের ক্ষমতাকে কুক্ষিগত করে রাখতে নানাভাবে ষড়যন্ত্রে মেতে উঠেছে।

নির্ভরযোগ্যপ্রাপ্ত তথ্যে জানাগেছে, চরণদ্বীপ ভূমিহীন কৃষি সমবায় সমিতি লি: এর কমিটির মেয়াদ সম্প্রতি শেষ হয়ে গেছে। এনিয়ে চকরিয়া উপজেলা সমবায় অফিসার এম.এ মন্নান গত ১৮ অক্টোবর’১৭ইং তার কার্যালয়ের স্মারক নং ৩৫৪ মূলে নতুন অর্ন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি গঠনের লক্ষ্যে সমবায় সমিতি আইন/২০০১, সংশোধন/২০০২ ও ২০১৩) এর ১৮(৫) ধারা মোতাবেক জেলা সমবায় অফিসার কক্সবাজার বরাবরে পত্র প্রেরণ করেন। এর পেক্ষিতে জেলা সমবায় অফিসার, তাহার কার্যালয়ের আদেশ (নং ১৮৩৫) মূলে ৫ সদস্য বিশিষ্ট একটি অর্ন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগ প্রদান করেন। কমিটিতে সভাপতি করা হয়েছে মোহাম্মদ ইউনুছ পিতা মরহুম একরাম আলী এবং সদস্য করা হয়েছে শওকত ওসমান পিতা মৃত মোজাম্মেল হক, আবদুল হাফেজ পিতা মৃত আকবর আহমদ, ছব্বির আহমদ পিতা মৃত ইসহাক আহমদ ও জাফর উদ্দিন পিতা মরহুম হাজী আহমদ কবিরকে। জেলা সমবায় অফিসারের নিয়োগকৃত কমিটিকে দায়িত্ব দেওয়া হয় ১২০দিনের জন্য। উক্ত কমিটির নিকট পুর্বের মেয়াদত্তীর্ণ কমিটিকে দায়িত্ব হস্তান্তর করার নির্দেশনা দেওয়া হয়েছে।

অনুমোদনকৃত কমিটির নেতৃবৃন্দরা অভিযোগ করেন, গত ২২ অক্টোবর হতে ৩০ অক্টোবর পযর্ন্ত ৯দিন সময় অতিবাহিত হলেও নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করেনি পূর্বের মেয়াদত্তীর্ণ কমিটি। এমনকি বিভিন্নভাবে ষড়যন্ত্রে মেতে উঠেছে পূর্বের কমিটির সভাপতি আশরফ আলী ও সম্পাদক নুরুল আমিন। এই মুহুর্তে পূর্বের কমিটির দায়িত্বে থাকা আইনী কোন বৈধতা নাই।

স্থানীয় সূত্রে জানাগেছে, চরণদ্বীপ ভূমিহীন কৃষি সমবায় সমিতি লি: প্রতিষ্ঠা হয় ১৯৭৭ সনে। সমিতিতে বর্তমানে সদস্য সংখ্যা রয়েছে ৬৯৫ জন। সমিতির নামে চরণদ্বীপ মৌজায় প্রায় ৪৪০ একর ভূমি (জমি) রয়েছে। এসব জমি সমিতির সদস্যদের নামে বন্দোবস্তি রয়েছে এবং শান্তিপূর্ণ ভোগ দখলেও রয়েছেন। মূলত সমিতির অর্থ,স্বার্থ,জমি-জমা অবৈধভাবে ভোগ দখলে রাখতে কিছু অসাধু ও দুর্নীতি পরায়ন ব্যক্তিদের ইন্ধনে মেয়াদত্তীর্ণ পূর্বের কমিটির সভাপতি আশরফ আলী ও সম্পাদক নুরুল আমিন নিজেদের ক্ষমতাকে কুক্ষিগত করে রাখতে নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করছেনা। এদিকে নতুন কমিটির নেতৃবৃন্দরা উপজেলা নির্বাহী কর্মকর্তা চকরিয়া ও জেলা সমবায় অফিসার কক্সবাজারের হস্তক্ষেপ কামনা করেছেন।

কক্সবাজার জেলা সমবায় অফিসার মো: আবদুল লতিফ জানিয়েছেন, উপজেলা সমবায় কর্মকর্তা চকরিয়ার দপ্তর থেকে নতুন কমিটি গঠনের বিষয়ে পত্র পাওয়ার পর তা যাছাই-বাছাই করে ৫সদস্য বিশিষ্ট নতুন অর্ন্তবর্তী ব্যবস্থাপনা কমিটি নিয়োগ দিয়েছেন। নিয়মানুযায়ী নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর না করলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।##

সর্বশেষ সংবাদ

বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে ১১ বিজিবির উদ্যোগে মাছের পোনা অবমুক্ত

ফেনির দুর্ধর্ষ সন্ত্রাসী আজাদ গ্রেফতার

চট্টগ্রামে গৃহশিক্ষক ধর্ষণ করল ৬ষ্ট শ্রেণির ছাত্রী, শিক্ষক গ্রেফতার

আনন্দবাজারের প্রতিবেদন – ‘তসলিমারা প্রিয়ার পাশে, নরম হাসিনা’

ডেঙ্গুতে হবিগঞ্জের সিভিল সার্জনের মৃত্যু

মিথ্যা ধর্ষণ মামলায় বাদী নিজেই শ্রীঘরে

মাতলামি

নাইক্ষ্যংছড়িতে মাছের পোনা অবমুক্ত করলো বিজিবি

ডেপুটি এটর্নি জেনারেল হলেন কক্সবাজারের ব্যারিস্টার নওরোজ চৌধুরী

চকরিয়ায় বৃদ্ধ মুক্তিযোদ্ধার উপর সন্ত্রাসী হামলা

জলদাশ পাড়ায় শ্মশান নিয়ে সৃষ্ট জটিলতা সমাধানে এগিয়ে গেলেন এমপি কমল

বন্যায় দূর্গত মানুষের পাশে নেই বিএনপি নেতা কর্মীরা- রেজাউল করিম

চীনের মাটিতে শিক্ষাজীবন ও নতুন অভিজ্ঞতা

খুটাখালী থেকে অপহৃত জসিম ফিরেছে, আনসার কমান্ডার গিয়াসের খোঁজ নেই

‘পর্যটন শহর কক্সবাজারকে আধুনিকীকরণ’ শীর্ষক মতবিনিময় সভা

চকরিয়ায় স্কুলছাত্রী ধর্ষনের ঘটনায় ৫ জনকে আসামী করে মামলা

পেকুয়ায় স্কুলছাত্র নিখোঁজ

ইউনিয়ন পরিষদ উপ-নির্বাচনে নৌকার বিজয় সুনিশ্চিত করুন : জেলা আওয়ামী লীগ

মানব কল্যাণ ও সাংবাদিকতা!

পরিবারকল্যান কর্মীদের পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে : এডিএম শাজাহান আলি