cbn  

মো. রেজাউল করিম, ঈদগাঁও
কক্সবাজার সদরের ঈদগাঁওতে ছবিযুক্ত ভোটার নিবন্ধন শুরু হয়েছে।
২৮ অক্টোবর সকাল ৮টা থেকে বাজারের ঈদগাহ আদর্শ উচ্চবিদ্যালয়ের সমন্বিত দৃষ্টি প্রতিবন্ধী হোস্টেলে ২দিন ব্যাপী এ কার্যক্রম শুরু হয়।
১ম দিন এ কেন্দ্রে ঈদগাঁও ইউনিয়নের বিপুল ভোটার নিবন্ধন ও ছবি তুলতে আসেন। এ কেন্দ্রটির সার্বিক ব্যবস্থাপনা করেছে কক্সবাজার সদর উপজেলা নির্বাচন অফিস।
স্মার্ট জাতীয় পরিচয় পত্র করে, পরিচয় দিন গর্বভরে প্রতিপাদ্যে শুরু হওয়া ভোটার তালিকা হালনাগাদে ঈদগাঁও নিবন্ধন কেন্দ্রে বিপুল লোক সমাগম হয়েছে।
সারাদেশে চলমান হালনাগাদ ছবিযুক্ত ভোটার তালিকা নিবন্ধন কার্যক্রমের অংশ হিসেবে উপজেলা প্রশাসনের সহায়তায় এ কেন্দ্রটি স্থাপন করা হয়েছে। ২য় দিনে জালালাবাদ ইউনিয়নের নিবন্ধন কাজ চলবে।
ঈদগাঁও ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে নির্ধারিত দিনে ছবি তোলা ও নিবন্ধন কার্যক্রমে অংশ নিতে মাইকিং করা হয়।
সরেজমিন কেন্দ্র এলাকায় গিয়ে দেখা যায়, হাইস্কুল গেইট থেকে বিদ্যালয়ের পূর্ব প্রান্তে নব নামকৃত শেখ রাসেল হাউজ পর্যন্ত আগ্রহী নতুন পুরুষ ও মহিলা ভোটারদের দীর্ঘ সারি। তাদেরকে উক্ত কার্যক্রমে সম্পৃক্ত করতে কাজ করছেন ইউনিয়ন পরিষদ দফাদার ও চৌকিদাররা। দায়িত্বপালনরত দফাদার নুর মোহাম্মদ জানান, সকাল থেকে নতুন ভোটারদের উপচে পড়া ভিড় জমতে থাকে। সারিবদ্ধভাবে পুরুষ ও মহিলা ভোটাররা ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে নিবন্ধন ও ছবি তোলে যে যার গন্তব্যে চলে যান।
হালনাগাদ এ ভোটার কার্যক্রমে কেবলমাত্র তারাই নিবন্ধন ও ছবি তোলার সুযোগ পাচ্ছেন যারা ইতোপূর্বে নির্বাচন কমিশন সচিবালয় কর্তৃক নিয়োজিত তথ্য সংগ্রাহকদের প্রয়োজনীয় তথ্য প্রদান করেছেন। পরে তা উপজেলা বিশেষ কমিটি কর্তৃক যাচাই বাছাই হওয়ার পর ভোটার হিসাবে যোগ্য ঘোষণা করা হয়েছে। ২য় দিনেও প্রচুর সংখ্যক ভোটার উপস্থিত হতে পারে বলে জানালেন অত্র নিবন্ধন কেন্দ্রে নির্বাচন অফিস কর্তৃক দায়িত্বপালনরত অপারেটর মনছুর আলম।
কয়েকজন ভোটার জানালেন, অত্যধিক ভোটার উপস্থিতির কারণে নিবন্ধন ও ছবি তোলার জন্য তাদেরকে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়েছে। এদিকে ইতিপূর্বে ভোটার ফরম পূরণ করেন নি এমন অনেক আগ্রহী নারী-পুরুষ ছবি তোলা ও নিবন্ধনের সুযোগ না পেয়ে চলে যেতে বাধ্য হয়েছেন। উল্লেখ্য, কয়েকদিন আগে উপজেলা নির্বাচন অফিসের ব্যবস্থাপনায় ও উপজেলা প্রশাসনের আয়োজনে সদরের ইসলামপুরে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হয়েছিল। তখন উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা জানিয়েছিলেন, উক্ত কার্যক্রমে সহায়তাকল্পে ইউনিয়ন পরিষদ চৌকিদার ও দফাদারদের বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট ইউনিয়ন ও রেজিষ্ট্রেশন কেন্দ্রে ১দিনের জন্য নিয়োগ করা হয়েছে। উপজেলা নির্বাচন অফিস ঘোষিত সময়সূচীমতে ২৮ ও ২৯ অক্টোবর ঈদগাঁও হাইস্কুলে ঈদগাঁও ও জালালাবাদ, ৩০ অক্টোবর পোকখালী ইউপি, ৩১ অক্টোবর ভারুয়াখালী ইউপি, ১ নভেম্বর পিএমখালী ইউপি, ২ নভেম্বর চৌফলদন্ডী ইউপি, ৩ নভেম্বর খুরুশকুল ইউপি, ৪ নভেম্বর ঝিলংজা ইউপি, ৫ নভেম্বর কক্স সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ে কক্সবাজার পৌরসভার ১ থেকে ৫নং ওয়ার্ড, ৬ নভেম্বর একই ভেন্যুতে পৌর ৬ থেকে ১০ নং ওয়ার্ড এবং ৭ নভেম্বর ১১ থেকে ১২নং ওয়ার্ড ও উপজেলার সকল বাদপড়া ভোটারদের রেজিষ্ট্রেশন করানো হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নোমান হোসেন জানিয়েছিলেন, আগামী বছর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশন বাংলাদেশের উদ্যোগে চলমান নিবন্ধন কার্যক্রমের আওতায় উপজেলা নির্বাচন অফিসের ব্যবস্থাপনায় এ কার্যক্রমে সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা একান্ত প্রয়োজন।

  •  
  •  
  •  
  •  
  •   
  •  
  •